Image default
জানা অজানা

ইংরেজি রিডিং পড়ার সহজ নিয়ম

আপনি কি ইংরেজি রিডিং পড়ার নিয়ম জানতে চান? সহজে ইংরেজি পড়ার স্কীল রপ্ত করতে চান? ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা। আমাদের বর্তমান দৈনন্দিন জীবনের বিরাট অংশজুড়ে জড়িয়ে আছে এই ভাষা। পড়াশোনা ,চাকরি কিংবা উচ্চশিক্ষা সকল ক্ষেত্রে রয়েছে ইংরেজির জয়জয়কার।

বর্তমানে তাই, ইংরেজিই হতে পারে আপনার চাকরি পাবার প্রধান সিঁড়ি। ভালো করে ইংরেজি শিক্ষা, ইংরেজি সম্পর্কে জানা এবং সেই সাথে ইংরেজিতে পড়ার দক্ষতা অর্জন করা উচিত। ইংরেজি এমন একটি ভাষা যার মাধ্যমে আপনি আপনার ক্যারিয়ার এগিয়ে রাখতে পারবেন অন্য সকলের থেকে। ঘরে বসে মূল্যবান সময়টি নষ্ট না করে আজই দক্ষতা বৃদ্ধি করুন ইংরেজিতে।

রিডিং পড়া এমন একটি স্কীল, যা অনেকেই পারলেও ঠিকভাবে, সঠিক উপায়ে এবং পরিপূর্ণ উচ্চারণ করে পড়াটা অনেকেই ঠিকমতো জানেন না। এটি এমন একটি স্কীল, যার মাধ্যমে আপনাকে একই সাথে অনেকগুলো বিষয় বুঝে শুনে পড়তে হবে। কিন্তু, অনেক সময় এই বিষয়টি আমাদের ঠিকমতো চর্চা না থাকার কারণে, হঠাৎ করেই আমাদের মস্তিষ্ক বুঝে পড়ার ক্ষমতাটি রপ্ত করতে পারে না।

ইংরেজি রিডিং পড়ার নিয়ম

বুঝে পড়াটা মাল্টি-ফাংশন কাজ, তা একই সাথে করা সম্ভব হবে না কারণ, একটি প্যারাগ্রাফকে আমরা অনেক সময় পড়া দরকার। পরে যাচ্ছি কিন্তু, সেই প্যারাগ্রাফের মধ্যে বিদ্যমান প্রতিটি বাক্যে, প্রতিটি শব্দে যে পরিমাণ আবেগ-অনুভূতি মেশানো, তা আমরা ঠিকভাবে বুঝে উঠি না। অন্যদিকে, আমাদের ব্রেন এই ফাংশন সঠিকভাবে আয়ত্ত করতে পারেনি বিধায়, আমরা শুধু এই জিনিসটি পড়ে যাই কিন্তু বুঝা হয়ে উঠেনা কখনোই।

যে সকল শিক্ষার্থী ইংরেজি জনাতে কিংবা ইংরেজি বুঝতে সমস্যা হয়, তাদের জন্য ইংরেজি রিডিং পড়া এবং সেই সাথে ইংরেজি রিডিং এর মাধ্যমে নিজের উপলব্ধি ক্ষমতা তৈরি করা অত্যাবশ্যক। তাই, আজকের আলোচনা যে সকল মানুষ কিংবা শিক্ষার্থী ইংরেজি রিডিং পড়ার নিয়ম নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন তাদের ক্ষেত্রে সহজ কিছু টিপস নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের উপকার হবে।

ইংরেজি রিডিং এর ক্ষেত্রে উপলব্ধি ক্ষমতা কি?
ইংরেজির যেকোনো একটি প্যারাগ্রাফ, একটি রচনা ,একটি অনুচ্ছেদ কিংবা কোনও ছোট্ট ম্যাসেজ এর লিখার মধ্যে যে অনুভূতি লুকানো থাকে পড়ার মধ্যে সেই অনুভূতিকে সঠিক রূপে প্রকাশ করতে পারাই হলো রিডিং উপলব্ধি ক্ষমতা।

ইংরেজি গ্রামার কিভাবে শিখব? ইংরেজি গ্রামার শেখার ৪টি সহজ উপায়

আমরা যখন কোনও কিছু রিডিং পড়ব, সাথে সাথে আমাদের ব্রেন কিন্তু একটা শব্দের সাথে আরেকটি শব্দের সম্পর্ক কিংবা একটি বাক্যের সাথে আরেকটি বাক্যের সম্পর্ক ঠিকমত অনুধাবন করতে পারবে না। একটি শব্দ ধীরে ধীরে বাক্য এবং সেই সাথে একটি অনুচ্ছেদ হিসেবে ধরা দেয় আমাদের সামনে। তাই, সঠিকভাবে সেই বাক্যটি পরে অনুধাবন করা উচিত। তবেই আমাদের রিডিং পড়ার পূর্ণাঙ্গ সার্থকতা প্রকাশ পাবে ।

রিডিংকে সঠিকভাবে উপলব্ধি করার গুরুত্ব
অনেকেই মনে করে সঠিকভাবে ইংরেজি পড়াটা খুবই কঠিন। সঠিকভাবে ইংরেজি জানা এবং তা চর্চা করা কঠিন হলেও, যদি আপনি পুরোপুরি বিষয়টিকে রপ্ত করতে পারেন তাহলে, ভবিষ্যতে তা আপনারই কাজে লাগবে সবচেয়ে বেশি।

ইংরেজি রিডিং পড়াতে দক্ষতা অর্জন করতে চাইলে,

আপনাকে জানতে হবে কিংবা ইংরেজি শব্দ, ইংরেজি বাক্য এবং ইংরেজি সাহিত্য সম্পর্কে।
জানতে হবে কিভাবে যেকোনো সহজ বাক্য থেকে শুরু করে কঠিন বাক্য সঠিকভাবে উচ্চারণ করতে হয় এবং সঠিকভাবে শিখতে হয়।
চাকরি জগতে, পড়াশোনার ক্ষেত্রে আজকাল সঠিকভাবে ইংরেজি পড়তে হয়। কিন্তু অনেকেই এই বিষয়টি আয়ত্তে না আনার কারণে নানান ধরণের বাধার সম্মুখীন হয়ে থাকেন।

আপনি যদি মনে করেন শুধু পড়ে গেলেই হবে, তাহলে আপনি এই প্রতিযোগিতার যুগে নিজেকে টিকিয়ে রাখতে পারবেন না। কিন্তু, আপনি যদি নিজের দুর্বলতা কাটিয়ে উঠতে পাবেন তাহলে টিকিয়ে রাখতে পারবেন এই পৃথিবীতে। সুতরাং, রিডিং চর্চার উপর জোর দিতে হবে।

ইংরেজি রিডিং পড়ার নিয়ম
ইংরেজি রিডিং পড়ার নিয়ম
কতটুকু কাজে লাগবে ইংরেজি রিডিং পড়ার নিয়ম
ঠিকভাবে রিডিং পড়াটা আমাদের দৈনন্দিন জীবনের নানা খাতে অনেক কাজে লেগে থাকে। যেমন:

ঠিকভাবে ইংরেজি রিডিং পড়ার নিয়ম জানা থাকলে, আপনার ইংরেজি ক্লাসে আপনার ইংরেজি বুঝতে, শিখতে এবং পড়তে অনেক ভূমিকা পালন করবে।
যেহেতু এখন পড়াশোনার মাধ্যম ইংরেজি তাই, ইংরেজি রিডিং পড়ার নিয়ম জানা থাকলে আপনার একাডেমিক লাইফের অন্যান্য বিষয় যেমন: ইতিহাস, গণিত, বিজ্ঞান ইত্যাদি পড়তে বিশেষ ভূমিকা পালন করবে।
সঠিকভাবে ইংরেজি রিডিং পড়ার নিয়ম জানা থাকলে, বিদেশে উচ্চশিক্ষায় ইংরেজি দক্ষতা অর্জনের পরীক্ষা যেমন: IELTS, TOEFL, SAT এর রিডিং পার্টের বাঁধা পেরুতে ভূমিকা পালন করবে। কিভাবে ঘরে বসে IELTS প্রস্তুতি নিবেন?
ইংরেজিতে অনুষ্ঠিতব্য বিভিন্ন ইভেন্ট, মুভি, সিরিয়াল কিংবা ইংরেজি নিউজ বুঝতে সাহায্য করবেন।
যেহেতু চাকরিতে ইংরেজির প্রাধান্য বেশি। আপনার চাকরির ক্ষেত্রে বিভিন্ন রিপোর্ট, বিভিন্ন ডকুমেন্ট কিংবা ফাইল বুঝতে এবং কাজ করতে সাহায্য করবে।
ইংরেজি সঠিকভাবে পড়া রপ্ত করতে পারলে, আপনি আপনার অবসর সময়ে ইংরেজিতে বিভিন্ন আর্টিকেল কিংবা কন্টেন্ট লিখে আয় করতে পারবেন। ইংরেজি বানান শেখার ৭টি সহজ উপায়।
ইংরেজি রিডিং শেখার কৌশল
আপনি যদি আপনার রিডিং দক্ষতা বৃদ্ধি করতে চান তাহলে আপনাকে আপনাকে বুঝার শক্তি সেই সাথে আপনাকে চর্চার অভ্যাস বাড়াতে হবে। সবার আগে আপনাকে ইংরেজি পড়ার দক্ষতা বৃদ্ধির জন্য একটি পরিকল্পনা তৈরি করতে হবে। কারণ একটি সঠিক পরিকল্পনায় এনে দিতে পারে পরিপূর্ণ সাফল্য।

ইংরেজি রিডিং কৌশল রপ্ত করতে হলে আপনাকে যা করতে হবে:

অন্যকে শেখান: সপ্তাহে প্রতিদিন অন্তত ২ থেকে ৩ ঘণ্টা ইংরেজি পড়া এবং সেই সাথে চর্চা কিংবা কাউকে শেখার উপর জোর দিতে হবে। কারণ যখন আপনি ইংরেজি পড়বেন ভুল কিছু থাকলেও ধরতে পারবেন না। কিন্তু যখন আপনি কারো সাথে ইংরেজি রিডিং চর্চা করবেন কিংবা কাউকে শেখাবেন তাহলে আপনি আপনার নিজের ভুল ধরতে পারবেন এবং সেই সাথে উন্নতি করতে পারবেন।

আনন্দের সাথে পড়ুন: আপনি কখনো ইংরেজি পড়াটা শিক্ষার জন্য নিবেন না। বরং ইংরেজি রিডিং পড়াটা আপনাকে আনন্দের সাথে নিতে হবে। তবে আপনি তাড়াতাড়ি ইংরেজি রিডিং পড়াটা আয়ত্তে করতে পারবেন।

বুঝে পড়ুন: আপনি কি পড়ছেন তা সঠিকভাবে জেনে বুঝে পড়তে করতে হবে। তবে তা আপনার মনে থাকবে। সময়ের সাথে সাথে আপনি তা রপ্ত করতে পারবেন। ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম।

ইংরেজি শব্দার্থ শিখুন: আপনার ভোকাবুলারি স্কীল বৃদ্ধি করতে হবে।যত অধিক ভোকাবুলারি স্কীল বৃদ্ধি করতে পারবেন ততই রিডিং পড়াটা তাড়াতাড়ি রপ্ত করতে পারবেন।

বই-পত্রিকা পড়ুন: বিভিন্ন বই কিংবা বিভিন্ন পত্রিকা সংগ্রহ করে তা থেকে ইংরেজি রিডিং পড়ার অভ্যাস গড়ে তুলুন। ইংরেজি রিডিং পড়ার জন্য কিছু জনপ্রিয় ওয়েবসাইট:

Tell the truth
Kitty wants a box
The New York Times
BBC News
LinkedIn’s Blog
Buzzfeed US
Simple Wikipedia
The Raven
উচ্চশব্দে পড়ুন: ভুল হোক কিংবা ঠিক হোক উচ্চশব্দে প্রতিটি বাক্য পড়ার চেষ্টা করুন। এত করে আপনার মুখের জড়তা কেটে যাবে এবং আত্মবিশ্বাস বৃদ্ধি পাবে।

পরিশেষে
এই ছিল আজকে ইংরেজি রিডিং পড়ার নিয়ম নিয়ে সংক্ষিপ্ত আলোচনা। ইংরেজি এমন একটি ভাষা যার গুরুত্ব কখনো কমবেনা বরং বাড়তে থাকবে। তাই, নিজের দক্ষতা বৃদ্ধি করতে চাইলে রিডিংকে রপ্ত করতে হবে। দ্রুত ইংরেজি শেখার সহজ উপায়।

Related posts

কিছু অবাক করা সাইকোলজিক্যাল হ্যাক

News Desk

পৃথিবীর 10 টি সুন্দর পাখি

News Desk

বিশ্বে ত্রাণপ্রত্যাশী মুখ এক বছরে ২৫% বাড়ছে: জাতিসংঘ

News Desk

Leave a Comment