Image default
অন্যান্য

‘এই বয়সে আমি স্বাবলম্বী, তাই অন্য নারীরা আমাকে দেখে উৎসাহিত হন’

নাসরিন বললেন, এসএসসি পাসের পর পড়াশোনার জন্য বাড়ি থেকে কোনো টাকাপয়সা নেননি। জৈব সার বিক্রি বা বিভিন্ন প্রশিক্ষণে অংশ নিয়ে যে টাকা পেয়েছেন, তা দিয়েই পড়াশোনা চালিয়ে গেছেন। এখন তাঁর কৃষিকাজ থেকে সব খরচ বাদ দিয়ে মাসে সাত থেকে আট হাজার টাকা হাতে থাকে। সরকারের কৃষি অফিসের কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান, উলাসী সৃজনী সংঘসহ সবার কাছ থেকে বিভিন্নভাবে নাসরিন সহায়তা পেয়েছেন উল্লেখ করে বারবার কৃতজ্ঞতাও প্রকাশ করছিলেন।

মঙ্গলবার রাতে প্রথম আলো কার্যালয়ে বসে নিজের উদ্যোক্তা হয়ে ওঠার গল্প বলেন নাসরিন সুলতানা। জানালেন, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন দাতাগোষ্ঠীর সহায়তায় পরিচালিত উলাসী সৃজনী সংঘ নামের এনজিওর মাধ্যমে প্রায় এক বছর ধরে তিনটি ইউনিয়নের ১ হাজার ৯২০ জন নারীকে নিয়ে গঠিত বিভিন্ন দলের সঙ্গে কাজ করছেন। এই নারীদের ভোটে নির্বাচিত হয়ে তিনি এখন ‘নারী সামাজিক অ্যাসোসিয়েশন’ নামে একটি সংগঠনের উপজেলা পর্যায়ের কমিটির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উপজেলা পর্যায়ে ‘জয়িতা’ নির্বাচিত হয়েছিলেন তিনি।

কৃষিক্ষেত্রে বিশেষ অবদানের জন্য আজ বুধবার ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৫ ও ১৪২৬’ পেয়েছেন নাসরিন। কৃষি মন্ত্রণালয়ের আয়োজনে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সকাল ১০টায় শুরু হওয়া পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি যুক্ত হয়েছিলেন। নাসরিন পেয়েছেন রৌপ্যপদক।

Related posts

স্কুলশিক্ষক প্রার্থীদের ওপর পুলিশি নির্যাতন, কলকাতা শহরজুড়ে প্রতিবাদ

News Desk

নেপালে বন্যা ও ভূমিধসে ৩৩ জনের মৃত্যু

News Desk

৬০০ টন পাথর নিয়ে ডু‌বে গে‌ল ফিটনেসবিহীন লাইটার জাহাজ

News Desk

Leave a Comment