মার্কিন যুক্তরাষ্ট্রের অর্ধেক কাউন্টিতে কোনও কার্ডিওলজিস্ট পাওয়া যায় না কারণ গবেষণায় ‘অবিশ্বাস্যভাবে সম্পর্কিত’ যত্নের ফাঁকগুলি প্রকাশ করা হয়েছে
স্বাস্থ্য

মার্কিন যুক্তরাষ্ট্রের অর্ধেক কাউন্টিতে কোনও কার্ডিওলজিস্ট পাওয়া যায় না কারণ গবেষণায় ‘অবিশ্বাস্যভাবে সম্পর্কিত’ যত্নের ফাঁকগুলি প্রকাশ করা হয়েছে

আমেরিকান কলেজ অফ কার্ডিওলজি (JACC) জার্নালে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণা অনুসারে, সমস্ত মার্কিন কাউন্টির প্রায় অর্ধেক স্টাফের জন্য অনুশীলনকারী কার্ডিওলজিস্ট নেই।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে মে মাসের একটি রিপোর্ট অনুসারে গ্রামীণ সম্প্রদায়গুলি সবচেয়ে বেশি প্রভাবিত হয়, সেই অঞ্চলের আমেরিকানরা আগে এবং প্রায়শই হৃদরোগে মারা যায় যা প্রতিরোধ করা যেতে পারে।

বোস্টনের ব্রিগহাম এবং মহিলা হাসপাতালের নেতৃত্বে এই গবেষণায় 3,100 টিরও বেশি কাউন্টি বিশ্লেষণ করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যুর শীর্ষ 10টি কারণ, সিডিসির সর্বশেষ তালিকাটি দেখুন

কাউন্টির ৪৬ শতাংশের কার্ডিওলজিস্টদের কাছে অ্যাক্সেস ছিল না – যার অর্থ হল 22 মিলিয়ন বাসিন্দাদের হৃদরোগ সংক্রান্ত স্বাস্থ্যসেবার অ্যাক্সেস থাকবে না।

গ্রামীণ কাউন্টির দিকে তাকালে, তাদের মধ্যে 86%-এরও বেশি হৃদরোগ বিশেষজ্ঞ নেই।

আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির জার্নালে প্রকাশিত সাম্প্রতিক সমীক্ষা অনুসারে, সমস্ত মার্কিন কাউন্টির প্রায় অর্ধেকই কর্মীদের অনুশীলনকারী কার্ডিওলজিস্ট নেই। (আইস্টক)

“যদিও কার্ডিওলজিস্টরা কার্ডিওভাসকুলার ফলাফলের একমাত্র নির্ধারক নন, তবে হৃদরোগ এবং মৃত্যুহারের বেশি প্রাদুর্ভাব রয়েছে এমন অঞ্চলে কার্ডিওলজিস্টদের অ্যাক্সেসের অভাব অবিশ্বাস্যভাবে উদ্বেগজনক,” বলেছেন সিনিয়র লেখক হায়দার জে. ওয়ারাইচ, এমডি, হার্ট ফেইলিওর প্রোগ্রামের পরিচালক। ভিএ বোস্টন হেলথকেয়ার এবং ব্রিঘাম অ্যান্ড উইমেনস হাসপাতালের একজন সহযোগী চিকিত্সক, একটি প্রেস বিজ্ঞপ্তিতে।

এটা কিভাবে রোগীদের প্রভাবিত করে?

হৃদরোগ বিশেষজ্ঞ ছাড়া কাউন্টিতে, রোগীদের তাদের প্রয়োজনীয় যত্ন পেতে গড়ে 87.1 মাইল ভ্রমণ করতে হয়, গবেষণায় দেখা গেছে।

“যখন একজন রোগীর হার্ট অ্যাটাক হয়, সময় গুরুত্বপূর্ণ,” ডাঃ ব্র্যাডলি সার্ভার বলেছেন, একজন কার্ডিওলজিস্ট এবং VitalSolution-এর চিফ মেডিকেল অফিসার, সিনসিনাটি-ভিত্তিক একটি কোম্পানি যা দেশব্যাপী হাসপাতালে কার্ডিওভাসকুলার এবং অ্যানেস্থেসিওলজি পরিষেবা সরবরাহ করে৷

রক্তচাপ নিচ্ছেন ডাক্তার

হৃদরোগ বিশেষজ্ঞ ছাড়া কাউন্টিতে, রোগীদের তাদের প্রয়োজনীয় যত্ন পেতে গড়ে 87.1 মাইল ভ্রমণ করতে হয়, গবেষণায় দেখা গেছে। (আইস্টক)

“যদি একটি গ্রামীণ এলাকায় হৃদরোগে আক্রান্ত হওয়ার জন্য একজন রোগী যথেষ্ট দুর্ভাগ্যজনক হয়, কার্ডিওলজি পরিষেবা ছাড়াই, তাদের মাঝে মাঝে অ্যাম্বুলেন্স বা হেলিকপ্টারের মাধ্যমে স্থানান্তর করা হয়, তবে হার্ট মারা যাওয়ার সময় এটি সময় নেয়।”

কিছু ক্ষেত্রে, এই রোগীরা হার্ট অ্যাটাক বন্ধ করতে সাহায্য করার জন্য থ্রম্বোলাইটিক্স নামক উচ্চ-ঝুঁকির ওষুধ পান, সার্ভারের মতে, যিনি নতুন গবেষণায় জড়িত ছিলেন না।

“প্রাথমিক পারকিউটেনিয়াস করোনারি ইন্টারভেনশন (পিসিআই), যা স্টেন্টিং নামেও পরিচিত, এর তুলনায় হার্ট অ্যাটাকের চিকিৎসার জন্য থ্রম্বোলাইটিক্স একটি নিকৃষ্ট বিকল্প,” সার্ভার বলেন।

“যখন একজন রোগীর হার্ট অ্যাটাক হয়, সময় গুরুত্বপূর্ণ।”

“থ্রম্বোলাইটিক্স হল একটি শেষ অবলম্বন যখন স্থানান্তর করা সম্ভব হয় না বা খুব বেশি সময় লাগবে, কারণ তারা এখনও বিকল্পগুলির চেয়ে ভাল।”

গ্রামীণ কাউন্টিতে রোগীদের উচ্চ বয়স-সামঞ্জস্যপূর্ণ কার্ডিওভাসকুলার মৃত্যুর হার রয়েছে — সার্ভারের মতে, তারা তাদের শহুরে সমগোত্রীয়দের তুলনায় এক বছর কম বাঁচে।

হৃদরোগ বিশেষজ্ঞের অভাব কেন?

সার্ভারের মতে, গ্রামীণ এলাকায় হৃদরোগ বিশেষজ্ঞের অভাবের জন্য বেশ কয়েকটি কারণ অবদান রাখতে পারে।

শতাধিক গ্রামীণ হাসপাতাল বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে, গবেষণায় দেখা গেছে: ‘বন্ধ হওয়ার ঝুঁকিতে’

“হৃদরোগ বিশেষজ্ঞরা সহকর্মী, বিশেষজ্ঞ এবং উপ-বিশেষজ্ঞদের একটি বিস্তৃত নেটওয়ার্কের সাথে একাডেমিক হাসপাতালে প্রশিক্ষণ দেন,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“যখন তারা প্রশিক্ষণ শেষ করে, তাদের মধ্যে অনেকেই একটি বৃহৎ গ্রুপ অনুশীলন বা হাসপাতালের অনুশীলনে যোগ দিতে চায়, কারণ অন্যান্য কার্ডিওলজিস্টদের সাথে কাজ করা স্বাচ্ছন্দ্য রয়েছে যারা মেন্টরশিপ এবং নির্দেশিকা প্রদান করতে পারেন, বিশেষ করে একজনের ক্যারিয়ারের প্রথম দিকে।”

খালি ডাক্তারের অফিস

“এই ঘাটতিগুলি যত্নে বিলম্ব ঘটায় এবং জীবন এবং মৃত্যুর মধ্যে পার্থক্য বোঝাতে পারে,” একজন কার্ডিওলজিস্ট বলেছেন। (আইস্টক)

অনেক কার্ডিওলজিস্ট একটি প্রত্যন্ত অবস্থানে যাওয়ার জন্য একটি শহুরে পরিবেশ ছেড়ে যেতে ইচ্ছুক নয়, তিনি উল্লেখ করেছেন, বিশেষ করে যদি তাদের বাচ্চা থাকে যাদের আরও স্কুলের বিকল্পগুলিতে অ্যাক্সেসের প্রয়োজন হয়।

গ্রামীণ এলাকায় কার্ডিওলজিস্টদেরও অতিরিক্ত কাজ করার সম্ভাবনা বেশি, সার্ভার বলেন, এই সম্প্রদায়ে শুধুমাত্র এক বা দুজন হৃদরোগ বিশেষজ্ঞ থাকতে পারে। প্রায়শই, সম্প্রদায়ের উপ-বিশেষজ্ঞ যেমন সিটি সার্জন, ইলেক্ট্রোফিজিওলজিস্ট বা ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট থাকে না।

“এই কারণগুলি শেষ পর্যন্ত পরিবারের সাথে কম সময় এবং একটি প্রতিকূল কাজ/জীবনের ভারসাম্যের দিকে পরিচালিত করে,” কার্ডিওলজিস্ট বলেছিলেন।

আরেকটি চ্যালেঞ্জ হল যে গ্রামীণ সুবিধাগুলির উচ্চ স্তরের যত্নের জন্য রোগীদের স্থানান্তর করার জন্য একটি জটিল ব্যবস্থার প্রয়োজন, তিনি বলেছিলেন।

সার্ভার বলেন, “তৃতীয় চিকিৎসা কেন্দ্রে ইনপেশেন্ট এবং ক্রিটিক্যাল কেয়ার বেড খুঁজে পাওয়া কঠিন।” “এই ঘাটতিগুলি যত্নে বিলম্বের কারণ হতে পারে এবং জীবন এবং মৃত্যুর মধ্যে পার্থক্যকে বোঝাতে পারে, যা গ্রামীণ স্বাস্থ্যসেবা প্রদানকারীদের উপর একটি মানসিক টোল নেয়।”

মহিলা সালাদ খাচ্ছেন

“স্বাস্থ্যকর জীবনধারা, ব্যায়াম, ডায়েট এবং ওষুধের সম্মতির সাথে কার্ডিয়াক রিস্ক ফ্যাক্টর পরিবর্তনের গুরুত্ব বুঝুন,” একজন কার্ডিওলজিস্ট পরামর্শ দেন। (আইস্টক)

সার্ভারের মতে, অনেক গ্রামীণ হাসপাতালের তাদের ডাক্তারদের পর্যাপ্ত অর্থ প্রদান করার আর্থিক সামর্থ্য নেই বলেও প্রতিদানের বিবেচনা রয়েছে।

গ্রামীণ কাউন্টিতে অ্যানেস্থেসিওলজিস্টেরও প্রচুর প্রয়োজন রয়েছে, তিনি যোগ করেছেন।

“প্রায় প্রতিটি হাসপাতালের পদ্ধতিতে একজন এনেস্থেসিওলজিস্টের প্রয়োজন হয়, তা কার্ডিওলজি, ওবি, অর্থোপেডিকস বা সাধারণ অস্ত্রোপচারই হোক না কেন।”

কি ঘটতে হবে?

সার্ভারের মতে, গ্রামীণ স্বাস্থ্যসেবা সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য বৃহত্তর সচেতনতা এবং সমস্যা এবং সীমাবদ্ধতা সম্পর্কে আরও ভাল বোঝার সাথে শুরু করা উচিত।

একটি বিকল্প হল দেশের আরও অংশ কভার করার জন্য “সৃজনশীল স্টাফিং মডেল” সেট আপ করা৷

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমাদের বাধা কমাতে হবে এবং চিকিত্সক, নার্স, প্রযুক্তিবিদ এবং প্রশাসকদের গ্রামীণ স্বাস্থ্যসেবা প্রদানের জন্য প্রণোদনা বাড়াতে হবে।”

একটি বিকল্প হল দেশের আরও অংশ কভার করার জন্য “সৃজনশীল স্টাফিং মডেল” সেট আপ করা, সার্ভার বলেছেন।

বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য স্বাস্থ্যসেবা ‘অতিরিক্ত জটিল’, বিশেষজ্ঞরা বলেছেন: ‘ক্রমবর্ধমান বাধা’

তার কোম্পানি, VitalSolution, কার্ডিওলজিস্ট, নার্স অ্যানেস্থেটিস্ট, নার্স এবং ক্যাথ ল্যাব টেকনিশিয়ানদের জন্য দীর্ঘমেয়াদী কভারেজ প্রদানের জন্য গ্রামীণ সুবিধাগুলির সাথে অংশীদার।

“আমাদের চিকিত্সকরা সাত দিন কাজ করেন এবং তারপরে সাত দিন ছুটি পান,” তিনি বলেছিলেন।

“এই অনন্য মডেলটি আমাদের চিকিত্সকদের যেখানে তাদের প্রয়োজন সেখানে কাজ করতে এবং তারা যেখানে খুশি সেখানে বসবাস করতে দেয় – এটি চিকিত্সক এবং কমিউনিটি হাসপাতালের জন্য একটি জয়/জয়।”

সিনিয়র দম্পতি টেলিহেলথ

প্রযুক্তি-ভিত্তিক ক্লিনিকাল সাপোর্ট — যেমন টেলিমেডিসিন — আরও বিস্তৃত ভিত্তিতে ব্যবহার করা উচিত, একজন কার্ডিওলজিস্ট সুপারিশ করেছেন। (আইস্টক)

প্রযুক্তি-ভিত্তিক ক্লিনিকাল সাপোর্ট — যেমন টেলিমেডিসিন —ও বিস্তৃত ভিত্তিতে ব্যবহার করা উচিত, সার্ভার সুপারিশ করেছে।

“আমাদের গ্রামীণ কমিউনিটি হাসপাতালের জন্য আরও সরকারি আর্থিক সহায়তা এবং চিকিত্সক, নার্স, প্রযুক্তিবিদ এবং প্রশাসকদের জন্য প্রণোদনা প্রয়োজন,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

হৃদরোগ বিশেষজ্ঞ বলেন, আরেকটি বিকল্প হল মেডিকেল স্কুলে থাকাকালীন গ্রামীণ স্বাস্থ্যসেবা প্রচার করা।

“এই গ্রামীণ ঘূর্ণনগুলি খুব ফলপ্রসূ হতে পারে, এবং তরুণ চিকিত্সকদের ওষুধের অনুশীলন সম্পর্কে আরও ব্যাপক বোঝার জন্য সাহায্য করতে পারে।”

মহিলা হার্টের ডাক্তার

“একজন প্রাথমিক যত্ন প্রদানকারীর সাথে একটি সম্পর্ক স্থাপন করুন এবং আপনার দীর্ঘস্থায়ী চিকিৎসা অবস্থা সম্পর্কে আরও জানুন,” একজন ডাক্তার পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

অধ্যয়ন গবেষকরা টেলিমেডিসিন অ্যাক্সেসের জন্য ইন্টারনেটের প্রাপ্যতা প্রসারিত করতে এবং স্বাস্থ্য বীমা কভারেজ বিস্তৃত করতে নীতি পরিবর্তনের আহ্বান জানিয়েছেন।

হৃদরোগের জন্য পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণগুলি পরিচালনা করা গ্রামীণ সম্প্রদায়ের ঝুঁকি কমাতেও সাহায্য করতে পারে, তারা বলেছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এই সমীক্ষা নীতিগত সংস্কার এবং উদ্ভাবনী সমাধানের জরুরী প্রয়োজনীয়তার উপর জোর দেয়, যেমন চিকিত্সকদের জন্য আর্থিক প্রণোদনা এবং টেলিমেডিসিনের বর্ধিত ব্যবহার, এই ব্যবধান পূরণ করতে,” বলেছেন হারলান এম. ক্রুমহোলজ, এমডি, JACC-এর প্রধান সম্পাদক, ইন মুক্তি

“কার্ডিওভাসকুলার কেয়ারে ন্যায়সঙ্গত অ্যাক্সেস নিশ্চিত করা সামগ্রিক জনস্বাস্থ্যের ফলাফলের উন্নতি এবং প্রতিরোধযোগ্য কার্ডিওভাসকুলার মৃত্যুহার হ্রাস করার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।”

স্বল্পমেয়াদী সংশোধন

যেসব রোগী বর্তমানে কার্ডিয়াক কেয়ার “মরুভূমিতে” বসবাস করছেন তাদের জন্য সার্ভার উপলব্ধ চিকিৎসা সেবার সাথে পরিচিত হওয়ার পরামর্শ দিয়েছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“একজন প্রাথমিক যত্ন প্রদানকারীর সাথে একটি সম্পর্ক স্থাপন করুন এবং আপনার দীর্ঘস্থায়ী চিকিৎসা অবস্থা সম্পর্কে আরও জানুন,” তিনি পরামর্শ দেন।

“স্বাস্থ্যকর জীবনধারা, ব্যায়াম, খাদ্য এবং ওষুধের সম্মতির সাথে কার্ডিয়াক রিস্ক ফ্যাক্টর পরিবর্তনের গুরুত্ব বুঝুন,” তিনি আরও বলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

যাদের হৃদরোগের সমস্যা আছে তাদের প্রয়োজন হলে কোথায় এবং কীভাবে কার্ডিয়াক কেয়ার নিতে হবে তার একটি পরিকল্পনা করা উচিত, ডাক্তার বলেছেন।

“তারা তাদের নির্বাচিত কর্মকর্তাদের কাছেও লিখতে পারে তাদের বিদ্যমান স্বাস্থ্যসেবা পরিকাঠামোর পরিপূরক করার জন্য আরও কিছু করার জন্য,” সার্ভার যোগ করেছেন।

মেলিসা রুডি হলেন সিনিয়র স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল টিমের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

সর্বশেষ কোভিড বৈকল্পিক, XEC, মার্কিন যুক্তরাষ্ট্রের অর্ধেক রাজ্যে ছড়িয়ে পড়েছে, রিপোর্ট বলছে

News Desk

নতুন গবেষণায় বোতলজাত পানিতে হাজার হাজার ‘ক্ষুদ্র প্লাস্টিকের কণা’ পাওয়া গেছে

News Desk

ডায়াবেটিস রোগীদের এখন প্রথম জেনেরিক GLP-1 ওষুধের অ্যাক্সেস রয়েছে: ‘আরও অ্যাক্সেসযোগ্য এবং সাশ্রয়ী’

News Desk

Leave a Comment