মানসিক স্বাস্থ্যের জন্য স্ক্রিন টাইম কমানো: কার্লোস হুইটেকার তার আনপ্লাগড যাত্রা শেয়ার করেছেন
স্বাস্থ্য

মানসিক স্বাস্থ্যের জন্য স্ক্রিন টাইম কমানো: কার্লোস হুইটেকার তার আনপ্লাগড যাত্রা শেয়ার করেছেন

হাস্যকরভাবে, এটি তার ফোনে একটি বিজ্ঞপ্তি যা লেখক এবং পডকাস্টার কার্লোস হুইটেকারকে সাত সপ্তাহের স্ক্রিন-মুক্ত যাত্রা শুরু করতে প্ররোচিত করেছিল যা তার জীবনকে বদলে দেবে।

হুইটেকার, যিনি তার স্ত্রী, তিন সন্তান এবং কুকুরের সাথে একটি “উপনগরী খামার” ন্যাশভিলে বসবাস করেন, তিনি জানতেন যে তিনি তার ফোন অনেক বেশি ব্যবহার করেন, তবে তিনি বসে বসে গণিত না করা পর্যন্ত এটিকে সমস্যা হিসাবে বিবেচনা করেননি।

একটি সতর্কতা পাওয়ার পর যে তিনি সেই নির্দিষ্ট সপ্তাহে দৈনিক ফোনের সময় গড়ে সাত ঘন্টা 23 মিনিট করেছেন, হুইটেকার বুঝতে পেরেছিলেন যে যদি তিনি 85 বছর বেঁচে থাকেন তবে তিনি তার অবশিষ্ট জীবনের এক দশকেরও বেশি সময় ডিভাইসটিতে ব্যয় করবেন।

বাচ্চাদের নিরাপদ রাখা: শিশুদের জন্য স্মার্টফোন প্রতিরোধে অভিভাবকদের ক্ষমতায়ন করার প্রতিশ্রুতি ‘৮ম পর্যন্ত অপেক্ষা করুন’

2022 সালের গ্রীষ্মে, হুইটেকার মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে সাত সপ্তাহের যাত্রা শুরু করেছিলেন, কোনও স্ক্রিন ব্যবহার ছাড়াই তার জীবনকে নেভিগেট করেছিলেন।

তিনি তার সর্বশেষ বই, “পুনঃসংযোগ: হাউ সেভেন স্ক্রিন-ফ্রি উইকস উইথ মঙ্কস অ্যান্ড অ্যামিশ ফার্মার্স হেল্পড মি রিকভার দ্য লস্ট আর্ট অফ বিয়িং হিউম্যান”-এ মিশনটি নথিভুক্ত করেছেন, যা 10 সেপ্টেম্বর প্রকাশিত হয়েছিল৷

কার্লোস হুইটেকার, চিত্রিত, 2022 সালে সাত সপ্তাহ স্ক্রীন ছাড়াই বেঁচে ছিলেন এমন একটি অভিজ্ঞতায় তিনি জীবন পরিবর্তনকারী হিসাবে বর্ণনা করেছিলেন। (কার্লোস হুইটেকার)

“আমি ঠিক এটাই করেছি,” হুইটেকার একটি জুম সাক্ষাত্কারে ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “আমি এই সন্ন্যাসী এবং আমিশদের সাথে থাকতাম, এবং এটি আমার জীবনকে একেবারে বদলে দিয়েছে।”

লেখক দুই সপ্তাহ একটি মঠে, দুই সপ্তাহ আমিশের সাথে এবং তিন সপ্তাহ তার পরিবারের সাথে কাটিয়েছেন, সম্পূর্ণ পর্দা ছাড়াই জীবনযাপন করেছেন।

“আমি এই সন্ন্যাসী এবং আমিশদের সাথে থাকতাম, এবং এটি আমার জীবনকে একেবারে বদলে দিয়েছে।”

পরীক্ষার আগে এবং পরে, হুইটেকারের মস্তিষ্ক স্নায়ুবিজ্ঞানীদের দ্বারা স্ক্যান এবং বিশ্লেষণ করা হয়েছিল – এবং তিনি তার বইতে সেই ফলাফলগুলি বিশদ বিবরণ দিয়েছিলেন।

হুইটেকার, যিনি নিজেকে একজন ইভাঞ্জেলিক্যাল খ্রিস্টান হিসাবে বর্ণনা করেছিলেন, সেন্ট অ্যান্ড্রু’স অ্যাবে – ক্যালিফোর্নিয়ার একটি ক্যাথলিক, বেনেডিক্টাইন মঠের সাথে যুক্ত ছিলেন – যা তাকে তার যাত্রার প্রথম অংশে একটি অতিথি কেবিনে থাকার অনুমতি দেয়।

বাচ্চাদের জন্য সাপ্তাহিক স্ক্রীন সময়ের সীমা 3 ঘন্টা আচরণ, মানসিক স্বাস্থ্যের উপর ‘ইতিবাচক প্রভাব’: অধ্যয়ন

ডিজিটাল ডিটক্স

হুইটেকার একেবারে শুরুতেই পরীক্ষাটি প্রায় ছেড়ে দিয়েছিলেন।

“যখন আপনি আপনার ফোন তুলে এবং TikTok বা X বা যাই হোক না কেন স্ক্রোল করে আপনার মাথা থেকে বেরিয়ে আসতে পারবেন না, এবং আপনি নিজের চিন্তায় আটকে থাকবেন – এটি এমন কিছু যা আমরা অভ্যস্ত নই, এবং আমি অবশ্যই ছিলাম’ এটা অভ্যস্ত না,” তিনি বলেন.

এই আকস্মিক ডিজিটাল ডিটক্সের ফলে “চার দিনের আতঙ্কের”, তিনি বলেছিলেন, কারণ তিনি “আতঙ্কের আক্রমণ, রাতের ঘাম, হৃদস্পন্দন (এবং) ঝাঁকুনি” অনুভব করেছিলেন।

কার্লোস হুইটেকারের একটি ইনসেট, কালো শার্ট পরা দাড়িওয়ালা একজন টাক লোক, একটি চেনে মোড়ানো একটি ফোনের ছবিতে।

হুইটেকার বলেছিলেন যে তিনি প্রায় তার পরীক্ষাটি শুরু করার সাথে সাথেই ছেড়ে দিয়েছিলেন, হঠাৎ করে স্মার্টফোনের অভাব শারীরিকভাবে ট্যাক্সিং হতে পারে। (আইস্টক; কার্লোস হুইটেকার)

তার ফোন না থাকাটা “জ্ঞানের ড্রাগ এবং নিয়ন্ত্রণের ড্রাগ থেকে বেরিয়ে আসার” মতো মনে হয়েছিল, হুইটেকার বলেছিলেন।

কিন্তু পরীক্ষার পাঁচ দিনে, কিছু পরিবর্তন হয়েছে।

“এটা আক্ষরিক অর্থে মনে হয়েছিল যেন একটি হাতি আমার বুক থেকে নেমে গেছে এবং আমি আবার শ্বাস নিতে পারি,” তিনি বলেছিলেন। “এবং আমি পেয়েছি। কিন্তু সেই প্রথম চার দিন ছিল পাগলের দিন।”

সোশ্যাল মিডিয়ার বর্ধিত ব্যবহার কিশোরদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে

বইটিতে, হুইটেকার লিখেছেন যে কীভাবে তিনি বেনেডিক্টাইন সন্ন্যাসীদের মধ্যে বসবাস করতে অস্বস্তি বোধ করেছিলেন এবং তাদের প্রার্থনার রুটিনকে “বিরক্ত” বলে মনে করেছিলেন। (বেনেডিক্টাইন সন্ন্যাসীরা সারাদিনের বিভিন্ন সময়ে ঘন্টার লিটার্জি প্রার্থনা করেন, একটি দৈনিক প্রার্থনা।)

“আমি স্পষ্টভাবে সৎ হতে চাই, প্রথম দুই দিন, আমি আমার মন থেকে বিরক্ত ছিলাম,” তিনি বলেছিলেন। “আমরা দিনে পাঁচ বা ছয়বার নামাজ পড়তাম।”

“যখন আপনি জীবনের আয়তন কম করেন, তখন ঈশ্বরের আয়তন বেড়ে যায়।”

কিন্তু অবশেষে, তিনি বলেছিলেন, “আমি এটা পেয়েছি,” যোগ করে যে তিনি মঠ ছেড়ে যাওয়ার পরেও ঘন্টার লিটার্জি প্রার্থনা করার অভ্যাস বজায় রেখেছেন।

“আমি এটাকে খুব মিস করেছি। এটি আমার দিনে একটি ছন্দ তৈরি করেছিল,” তিনি বলেছিলেন। “এটি আমার বিশ্বাসের কিছু অংশে কিছু স্থিতিশীলতা দিয়েছে যা হয়তো অস্থির ছিল।”

ভিক্ষুরা ভ্যালিরমোতে সেন্ট অ্যান্ড্রু'স অ্যাবে চ্যাপেলের একটি ব্রীজওয়ের মধ্য দিয়ে দুপুরের দিকে রওনা হন।

হুইটেকার ক্যালিফোর্নিয়ার সেন্ট অ্যান্ড্রু’স অ্যাবেতে বেনেডিক্টাইন সন্ন্যাসীদের মধ্যে দুই সপ্তাহের জন্য বসবাস করতেন, প্রতিদিনের প্রার্থনা এবং গণের জন্য তাদের সাথে যোগ দিতেন। (Getty Images এর মাধ্যমে ব্রায়ান চ্যান/লস এঞ্জেলেস টাইমস)

“আমি সন্ন্যাসীদের কাছ থেকে যা শিখেছি তা হল যে প্রতিদিন, আমার জীবনের আয়তন কমানোর এবং ধীর করার একাধিক সুযোগ ছিল এবং যখন আপনি জীবনের আয়তন কম করেন, তখন ঈশ্বরের আয়তন বেড়ে যায়,” তিনি বলেছিলেন।

আমাদের লাইফস্টাইল নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

মঠে তার সময়ের পরে, হুইটেকার মিডওয়েস্টে চলে যান এবং আমিশ পরিবারের সাথে দুই সপ্তাহ বসবাস করেন। (আমিশ হল একটি ধর্মীয় গোষ্ঠী যারা সবচেয়ে আধুনিক প্রযুক্তি পরিহার করে।)

আমিশের মধ্যে বসবাসের অনুমতি পাওয়া অবশ্য আরও চ্যালেঞ্জিং ছিল। হুইটেকারের সাথে যোগাযোগ করা অনেক লোক তাকে প্রত্যাখ্যান করেছিল, কারণ তারা তাদের সম্প্রদায়ে সাময়িকভাবে একজন বহিরাগতের যোগদানের বিষয়ে সতর্ক ছিল।

আমিশ পরিবার রাস্তায় হাঁটছে।

হুইটেকার তার স্ক্রিন-মুক্ত পরীক্ষার অংশ হিসাবে আমিশ পরিবারের সাথে দুই সপ্তাহ কাটিয়েছেন। (আইস্টক)

“অবশেষে আমরা একটি ভেড়া পালনকারী পরিবারের সাথে শেষ হয়েছি যেটি ছিল, ‘অবশ্যই, আসুন,'” তিনি বলেছিলেন। “এবং তারা আমাকে 14 দিনের মধ্যে আমিশের মতো হতে সাহায্য করেছিল।”

তার সাতটি স্ক্রিন-মুক্ত সপ্তাহ জুড়ে, হুইটেকার একটি ছোট, স্ক্রিন-মুক্ত ক্যামেরায় প্রতি রাতে ভিডিও জার্নাল এবং রেকর্ড করেন।

শিশুদের মধ্যে স্ক্রীন টাইম সীমিত করা অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারের ঝুঁকি হ্রাস করতে পারে, গবেষণায় দেখা গেছে

সেই ভিডিওগুলিকে একটি ডকুমেন্টারিতে সংকলিত করা হবে, যাকে “পুনরায় সংযুক্ত” বলা হয়, যা 25 অক্টোবর মুক্তি পাবে, তিনি বলেছিলেন।

নতুন অভ্যাস

যদিও হুইটেকার মূলত তার পরীক্ষা-নিরীক্ষার আগে যেমন জীবনে ফিরে এসেছেন – একটি স্মার্টফোন ব্যবহার সহ – তিনি এমন পরিবর্তন করেছেন যা তিনি বলেছেন যে তার জীবন উন্নত হয়েছে।

ফক্স নিউজ ডিজিটালকে তিনি বলেন, “এই বইটি ফোনগুলি কতটা খারাপ তা নিয়ে নয়। এই বইটি ফোনের অপর প্রান্তে কতটা সুন্দর তা নিয়ে লেখা।”

“এই বইটি ফোনগুলি কতটা খারাপ তা নিয়ে নয়৷ এই বইটি ফোনের অপর প্রান্তে কতটা সুন্দর তা নিয়ে লেখা৷”

“আমার স্ক্রীন টাইমের জন্য এই সমস্ত নিয়ম এবং বিধিনিষেধ সেট করার পরিবর্তে, একবার আমি বিস্ময়, লক্ষ্য করা, স্বাদ নেওয়া, 90-মিনিটের খাবারের সাথে প্রেমে পড়েছিলাম – এই সমস্ত কিছুর সাথে আমি আমার ফোন ছাড়াই করছিলাম, আমি ঠিক করেছি আমার ফোন কম আপ।”

আজ, হুইটেকার দিনে প্রায় 3-½ ঘন্টা তার ফোন ব্যবহার করেন, পরীক্ষার আগে থেকে চার ঘন্টা কম।

সোশ্যাল মিডিয়া স্ক্রীন টাইমের ভালো-মন্দের মধ্যে ভারসাম্য বজায় রাখা

“আমি বৈধভাবে আমার জীবনের অর্ধেক ফিরিয়ে দিয়েছি, অর্ধেক বছর আগে যা আমি হারিয়েছিলাম।”

স্ক্রিন টাইম কমানোর জন্য 4 টি টিপস

যারা তাদের দৈনিক স্ক্রীন টাইম সীমিত করতে চান তাদের জন্য হুইটেকার কিছু টিপস দিয়েছেন।

1. বেডরুমের বাইরে আপনার ফোন চার্জ করুন

তিনি বলেন, “প্রথম যেটা করতে হবে তা হল আপনার ফোনটি বেডরুমে চার্জ করা বন্ধ করুন এবং অন্য ঘরে চার্জ করা শুরু করুন।”

“একটি অ্যালার্ম ঘড়ি কিনুন। আমি জানি এটি সবচেয়ে পাগল, সবচেয়ে পুরানো জিনিস, কিন্তু এটি যা করতে যাচ্ছে তা হল আপনাকে জাগানো।”

একজন তরুণ এশিয়ান মহিলা বিছানায় শুয়ে থাকা অবস্থায় বাড়িতে তার বেডরুমের অ্যালার্ম ঘড়িটি বন্ধ করার চেষ্টা করছেন৷

স্ক্রীন টাইম কমানোর জন্য হুইটেকারের পরামর্শগুলির মধ্যে একটি হল একটি অ্যালার্ম ঘড়ি কেনা। (আইস্টক)

2. এখনই আপনার ফোন তুলবেন না

“সকালে কমপক্ষে 30 মিনিটের জন্য” লোকেদের তাদের ফোনের দিকে তাকানো এড়ানো উচিত, হুইটেকার পরামর্শ দিয়েছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“শুধু আপনার কফি পান করুন। আপনি যখন কফি পান করেন, (এটির) স্বাদ অনেক বেশি হয়। আপনি এটির স্বাদ নিতে পারেন,” তিনি বলেছিলেন।

3. প্রিন্ট মিডিয়াতে সদস্যতা নিন

হুইটেকার একটি স্মার্টফোন অ্যাপের ক্রমাগত গুঞ্জনের উপর নির্ভর না করে একটি সংবাদপত্রের সদস্যতা নেন৷

4. ‘বিরক্ত করবেন না’ বৈশিষ্ট্যটি ব্যবহার করুন৷

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমি আসলে আমার স্মার্টফোনটিকে স্থায়ী ‘ডোন্ট ডিস্টার্ব’-এ রেখেছি, তাই আমি কখনই ‘ডিং’ পাই না।”

একটি স্মার্টফোন ডিভাইসের স্ক্রীনের ক্লোজ-আপ দেখায় যে বিরক্ত করবেন না মোড সক্ষম করা হচ্ছে

হুইটেকার বলেছেন যে তার স্মার্টফোনটি তার পরিবার এবং তার সহকারী ছাড়া সবার জন্য স্থায়ীভাবে “বিরক্ত করবেন না” চালু রয়েছে। (আইস্টক)

আরও লাইফস্টাইল নিবন্ধের জন্য, www.foxnews.com/lifestyle দেখুন

হুইটেকার তার ফোন সেট আপ করেছে যাতে শুধুমাত্র তার সহকারী এবং পরিবার অবিলম্বে তার কাছে পৌঁছাতে পারে।

“আমি কখনই একটি গুঞ্জন পাই না। আমি কখনই একটি বিজ্ঞপ্তি পাই না,” তিনি বলেছিলেন।

ক্রিস্টিন রাউসেল ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল রিপোর্টার।

Source link

Related posts

গবেষণায় দেখা গেছে, দীর্ঘ জীবন বাঁচার রহস্য হতে পারে ঘুম

News Desk

টেক্সাস দম্পতির জন্য দুঃস্বপ্ন কঠোর আইনের মধ্যে গর্ভপাতের নেভিগেট

News Desk

জুলাইয়ের চতুর্থ আতশবাজি: ভেটেরান্স এবং অন্যান্য PTSD আক্রান্তদের ছুটি উপভোগ করতে সাহায্য করার জন্য 4 টি টিপস

News Desk

Leave a Comment