বিশেষজ্ঞরা টিকা নিয়ে সংশয়বাদের বিরুদ্ধে সতর্ক করেছেন
স্বাস্থ্য

বিশেষজ্ঞরা টিকা নিয়ে সংশয়বাদের বিরুদ্ধে সতর্ক করেছেন

বাহুতে সেই সমস্ত শটগুলির জন্য ধন্যবাদ, 2000 সালে, মার্কিন যুক্তরাষ্ট্রে হাম নির্মূল ঘোষণা করা হয়েছিল। কিন্তু এখন, এটি ফিরে আসছে, ক্যালিফোর্নিয়া থেকে ভার্মন্ট পর্যন্ত হামের ক্ষেত্রে রিপোর্ট করা হয়েছে।

measles-cases-reported.jpg

সিবিএস নিউজ

একটি বড় কারণ: 2023 সালে সারা দেশে, আগের তুলনায় অনেক বেশি পরিবার তাদের বাচ্চাদের নিয়মিত টিকাদান থেকে অব্যাহতি দিয়েছে।

মিশিগান ইউনিভার্সিটি থেকে অবসরপ্রাপ্ত চিকিৎসা ইতিহাসবিদ ডাঃ হাওয়ার্ড মার্কেল বলেন, “মানব ইতিহাসে আজকের চেয়ে ভালো কোনো সংক্রামক রোগের মোকাবিলা করার সময় আর কখনো আসেনি।” “আমরা অনেক কিছু করতে পারি, ভ্যাকসিন থেকে অ্যান্টিভাইরাল থেকে অ্যান্টিবায়োটিক পর্যন্ত। এবং তবুও, অ্যান্টি-ভ্যাক্স ভয়েসের ভলিউম দেখে আমি হতবাক।”

ভ্যাকসিন দ্বিধা ইতিহাস

মার্কেল বলেছেন ভ্যাকসিনের দ্বিধা মার্কিন যুক্তরাষ্ট্রের মতোই পুরানো। 1700-এর দশকে, যখন গুটিবসন্ত উপনিবেশগুলিকে ধ্বংস করছিল, কিছু লোককে ভ্যারিওলেশন নামে একটি প্রাথমিক টিকা দেওয়া হয়েছিল। “আপনি এমন একজন ডাক্তারের কাছে গিয়েছিলেন যার কাছে এই সংক্রামক উপাদান ছিল – শুকনো পুঁজ এবং গুটিবসন্তের দাগ এবং আরও অনেক কিছু,” মার্কেল বলেছিলেন। “তারা আপনাকে কেটে ফেলবে, আপনার হাতের একটি টুকরো তৈরি করবে এবং টিকা দেবে – ‘এটা ঢুকিয়ে দিন’ – আপনার বাহু। এবং অর্ধেক লোক সত্যিই অসুস্থ হয়ে পড়েছিল, এবং তাদের মধ্যে কেউ মারা গিয়েছিল। সুতরাং, এটির জন্য অনেক খরচ হয়েছিল এবং এটি ছিল বিপজ্জনক।”

তবে যারা সুস্থ হয়ে উঠেছেন তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা ছিল।

বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন সিদ্ধান্ত নিয়েছিলেন যে এটি তার অসুস্থ চার বছরের ছেলে ফ্র্যাঙ্কির জন্য খুব বিপজ্জনক। মার্কেল বলেন, “ফ্রাঙ্কলিনের একটি বড় অনুশোচনা ছিল যে তিনি তার ছেলেকে টিকা দেওয়া, গুটিবসন্তের ভাইরাসে আক্রান্ত করা হয়নি, যা শেষ পর্যন্ত তাকে হত্যা করেছে তা প্রতিরোধ করার জন্য,” মার্কেল বলেছিলেন।

1800-এর দশকে, গুটিবসন্তের একটি নিরাপদ টিকা তৈরি হওয়ায় অনেক শহর ও রাজ্য গুটিবসন্তের টিকা দেওয়ার প্রয়োজন শুরু করে। 1902 সালে বার্কলেতে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে, এটি বাধ্যতামূলক ছিল।

বার্কলের একজন মেডিকেল ইতিহাসবিদ অধ্যাপক এলেনা কনিস বলেছেন, ছাত্ররা এটি সম্পর্কে অস্ত্রের মধ্যে ছিল। “এবং শহরের লোকেরা তাদের উল্লাস করেছিল।

1905 সালে, সুপ্রিম কোর্ট রায় দেয় যে সরকারের কাছে টিকা দেওয়ার ক্ষমতা রয়েছে। “এটি, গুরুত্বপূর্ণভাবে, অনেক অ্যান্টি-ভ্যাকসিন গ্রুপকে শক্তিশালী করার প্রভাব ছিল,” কনিস বলেছিলেন। “এবং সেই সময়ে ভ্যাকসিন বিরোধী দলগুলি বিশ্বাস করেছিল যে তারা ব্যক্তি স্বাধীনতার রক্ষক।”

পোলিওর বিরুদ্ধে জয়

কিন্তু 1950-এর দশকে, আমেরিকানদের একত্রিত করার একটি বিষয় ছিল: তাদের পোলিওর ভয়। মার্কেল বলেছিলেন, “আপনার সন্তানের পক্ষাঘাতগ্রস্ত হবে বা, আরও খারাপ, একটি লোহার ফুসফুসে নিন্দিত হবে, এই বিশাল ট্যাঙ্ক যেখানে আপনার মাথা আটকে আছে এবং এভাবেই আপনি সারা জীবন শ্বাস নিচ্ছেন, সেই আতঙ্কিত লোকেরা।”

নার্স পোলিও রোগীর যত্ন নেয়

একটি লোহার ফুসফুস পোলিও আক্রান্ত একটি অল্প বয়স্ক ছেলেকে শ্বাস নিতে সাহায্য করে, গ. 1955।

গেটি ইমেজের মাধ্যমে কির্ন ভিনটেজ স্টক/করবিস

ডক্টর জোনাস সালক যখন পোলিও ভ্যাকসিন আবিষ্কার করেন, তখন তাকে নায়ক হিসেবে বিবেচনা করা হয়। “আমেরিকান মেডিকেল-ইন্ডস্ট্রিয়াল কমপ্লেক্সে সম্ভবত সবচেয়ে বড় বিশ্বাস 1950 এর দশকের কাছাকাছি ছিল,” মার্কেল বলেছিলেন। “এবং এখানে আপনার এই ফটোজেনিক জোনাস সালক তার স্ত্রী এবং তার সন্তানদের সাথে ছিল এবং তারা বিশ্বকে বাঁচিয়েছিল।”

1950 এর দশককে ভ্যাকসিন গ্রহণের উচ্চ-পানির চিহ্ন হিসাবে বিবেচনা করা যেতে পারে। তখন হাম, মাম্পস এবং রুবেলা সহ রোগের জন্য ভ্যাকসিন তৈরি করা হয়েছিল। যেহেতু আমেরিকানরা, বিশেষ করে শিশুরা তাদের শট পেয়েছে, সেই রোগের হার কমে গেছে।

কিন্তু এটি সব সরাসরি 1960-এর দশকের কাউন্টারকালচার দশকে চলে যায়। কনিস বলেন, “যেহেতু আরও বেশি সংখ্যক ডাক্তার এবং জনস্বাস্থ্য আধিকারিকরা লোকেদের টিকা নেওয়ার জন্য উত্সাহিত করছিলেন, বা তাদের বাচ্চাদের টিকা নেওয়ার জন্য উত্সাহিত করছিলেন, লোকেরা বলছিলেন, ‘কিন্তু ধরুন: আমার প্রশ্ন জিজ্ঞাসা করা দরকার। এই ভ্যাকসিনগুলি কীসের জন্য? কার জন্য? তাদের মধ্যে কি আছে এবং আপনি আমাকে বলতে পারেন?’

অপ্রতিরোধ্য চিকিৎসা সম্মতি হল যে ভ্যাকসিনের সুবিধাগুলি ঝুঁকির চেয়ে অনেক বেশি। কিন্তু ভ্যাকসিন বিরোধী আন্দোলনে একটি উত্থান ঘটেছিল 1998 সালে মর্যাদাপূর্ণ ব্রিটিশ জার্নাল দ্য ল্যানসেটের একটি গবেষণার মাধ্যমে যা অটিজমের সাথে হামের ভ্যাকসিনকে মিথ্যাভাবে যুক্ত করেছিল।

জার্নালটি তৈরি করতে 12 বছর লেগেছে গবেষণা প্রতারণাপূর্ণ ছিল উপসংহার পরে গবেষণা প্রত্যাহার.

ভ্যাকসিন ওকালতি, এবং ভিন্নমতের কণ্ঠস্বর

ডাঃ পিটার হোটেজ কয়েক দশক ধরে বেইলর কলেজ অফ মেডিসিন এবং টেক্সাস চিলড্রেনস হাসপাতালে ভ্যাকসিন তৈরির জন্য কাজ করেছেন। “আপনি যদি আমাকে 40 বছর আগে জিজ্ঞাসা করেন যে আমি এখনকার মতো ভ্যাকসিন রক্ষা করতে হবে, আমি বলব আপনি পাগল,” তিনি বলেছিলেন। “সবাই টিকা দেওয়ার জীবন রক্ষাকারী প্রভাব জানেন।”

একটি সমীক্ষা অনুমান করেছে যে 2022 সালের শেষ নাগাদ, কোভিড ভ্যাকসিন তিন মিলিয়নেরও বেশি আমেরিকান জীবন বাঁচিয়েছে। এবং হোটেজের মতে, “আমরা 200,000 আমেরিকানদের অকারণে মারা যাওয়ার পর্যায়ে পৌঁছেছি কারণ তারা COVID ভ্যাকসিন প্রত্যাখ্যান করেছিল।”

হোটেজ ভ্যাকসিনের জন্য একজন উত্সাহী উকিল হিসাবে জনসাধারণের বিতর্কে প্রবেশ করেন এবং শিকাগোর নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির একটি শ্রোতাকে বলছিলেন, “আমি উদ্বিগ্ন যে বায়োমেডিকেল বিজ্ঞানের উপর সম্পূর্ণ সম্মুখ আক্রমণ চলছে। … যখন আমরা টিকা-বিরোধী, বিজ্ঞান-বিরোধী আন্দোলন সম্পর্কে কথা বলুন, আমরা এটিকে ভুল তথ্য বা তথ্য-ডেমিক বলি, যেন এটি ইন্টারনেটে কিছু এলোমেলো আবর্জনা এবং আমি আজকে বোঝাতে চাই না যে এটি ইচ্ছাকৃত। এটি রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত এবং এটি একটি বিধ্বংসী প্রভাব ফেলছে।”

প্রাক্তন রাষ্ট্রপতি পদপ্রার্থী রবার্ট এফ কেনেডি জুনিয়রের মতো জনসাধারণের ব্যক্তিত্ব ভ্যাকসিন নিয়ে সংশয় প্রকাশ করেছেন, হোটেজ বিশ্বাস করেন যে রাজনীতি ভ্যাকসিন প্রতিরোধের ঐতিহাসিক কারণগুলিকে টার্বোচার্জ করেছে৷

কেন কেউ চাইবে অন্য কাউকে টিকা না দেওয়া হোক এমন প্রশ্নের জবাবে হোটেজ বলেন, “এটি রাজনৈতিক নিয়ন্ত্রণের একটি রূপ। এবং এটি তাদের ভিত্তিকে শক্তিশালী করার জন্য আরেকটি সমস্যা তৈরি করার একটি অংশ।”

কনিসকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি জনসাধারণের পরিপ্রেক্ষিতে বর্তমানে ভ্যাকসিনগুলি কোথায় রয়েছে তা নিয়ে উদ্বিগ্ন কিনা: “আমি যা বলব তা হ’ল আমি মোটেও অবাক নই। আমরা আগেও এখানে এসেছি, কিছু ক্ষেত্রে। টিকা প্রতিরোধের বুদবুদ বেড়েছে যখন আমরা আরও টিকা ব্যবহার করি, এবং যখন আমি যুক্তি শুনি এবং যখন আমি হতাশা শুনি যে লোকেরা টিকা দিচ্ছে না – তখন তারা কীভাবে বুঝতে পারে? , ‘আসুন তাদের অবিশ্বাস বোঝার চেষ্টা করি, তাদের উদ্বেগ বোঝার চেষ্টা করি, এবং তাদের গুরুত্ব সহকারে নেওয়া যাক।’

কিন্তু আমরা যখন ইতিহাসের পাঠগুলি থেকে উপকৃত হওয়ার চেষ্টা করি, হোটেজ সতর্ক করে দেন ঘড়ির কাঁটা টিক টিক করছে: “আমরা আজকে যে জিনিসগুলি নিয়ে কথা বলছি, যেমন COVID-19, H5N1, সেগুলি হল ওয়ার্মআপ অ্যাক্টস৷ আপনি জানেন, প্রকৃতি মাদার নয়৷ আমাদের সাথে সৌহার্দ্যপূর্ণ, ঠিক আছে, ‘আমি প্রতি কয়েক বছর ধরে আপনার উপর একটি বড় মহামারী ছুড়ে দেব, এবং আপনি আরও ভালভাবে আপনার জনগণকে ভ্যাকসিন গ্রহণ করতে রাজি করান ধ্বংসযজ্ঞ নজিরবিহীন হতে চলেছে।’


আরও তথ্যের জন্য:

চিকিৎসা ইতিহাসবিদ এবং শিশু বিশেষজ্ঞ ড. হাওয়ার্ড মার্কেল “অরিজিন স্টোরি: দ্য ট্রায়ালস অফ চার্লস ডারউইন” হাওয়ার্ড মার্কেল (WW Norton & Co.), হার্ডকভার, ইবুক এবং অডিও ফরম্যাটে, Amazon, Barnes & Noble এবং Bookshop.org এলেনা কনিস, এর মাধ্যমে উপলব্ধ। মেডিসিন, জনস্বাস্থ্য এবং পরিবেশের ইতিহাসবিদ, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে “ভ্যাকসিন নেশন: আমেরিকার চেঞ্জিং রিলেশনশিপ উইথ ইমিউনাইজেশন” এলেনা কনিস (ইউনিভার্সিটি অফ শিকাগো প্রেস), হার্ডকভারে, ট্রেড পেপারব্যাক, ইবুক এবং অডিও ফরম্যাটে, অ্যামাজনের মাধ্যমে উপলব্ধ , বার্নস অ্যান্ড নোবেল এবং Bookshop.org ড. পিটার জে হোটেজ, বেলর কলেজ অফ মেডিসিন এবং টেক্সাস চিলড্রেন’স হসপিটাল “দ্য ডেডলি রাইজ অফ অ্যান্টি-সায়েন্স: অ্যা সায়েন্টিস্টস ওয়ার্নিং” পিটার জে. হোটেজ (জনস হপকিন্স ইউনিভার্সিটি প্রেস), হার্ডকভারে, ট্রেড পেপারব্যাক এবং ইবুক ফর্ম্যাটে, অ্যামাজনের মাধ্যমে উপলব্ধ, বার্নস অ্যান্ড নোবেল এবং Bookshop.org

গল্পটি তৈরি করেছেন অ্যালান গোল্ডস এবং অ্যামিয়েল উইসফোগেল। সম্পাদক: রেমিংটন কর্পার।

আরও দেখুন:


টিকা দিয়ে মন ও মন জয় করা

09:50

সিবিএস নিউজ থেকে আরও

জন লাপুক

headshot-600-jon-lapook.jpg

Source link

Related posts

ওজেম্পিক, ওয়েগোভি এবং গর্ভাবস্থার ঝুঁকি: সমস্যা সম্পর্কে আপনার যা জানা দরকার

News Desk

ভোক্তারা ব্যয়বহুল অ্যাম্বুলেন্স রাইড থেকে আশ্চর্যজনক বিলের মুখোমুখি হতে পারেন

News Desk

আত্মহত্যা এবং জেনেটিক্স: অধ্যয়ন 12টি ডিএনএ বৈচিত্র সনাক্ত করে যা ঝুঁকি বাড়াতে পারে

News Desk

Leave a Comment