শিশুদের বিরল পক্ষাঘাতজনিত অসুস্থতার সাথে যুক্ত ভাইরাস মার্কিন যুক্তরাষ্ট্রে বৃদ্ধি পেতে পারে, বর্জ্য জলের ডেটা পরামর্শ দেয়
স্বাস্থ্য

শিশুদের বিরল পক্ষাঘাতজনিত অসুস্থতার সাথে যুক্ত ভাইরাস মার্কিন যুক্তরাষ্ট্রে বৃদ্ধি পেতে পারে, বর্জ্য জলের ডেটা পরামর্শ দেয়

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেল ঠিকানা লিখুন.

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

WastewaterSCAN-এর একটি রিপোর্ট অনুসারে, বর্জ্য জলের নমুনাগুলি একটি শ্বাসযন্ত্রের ভাইরাসের উচ্চ মাত্রা দেখিয়েছে যা কিছু বাচ্চাদের পক্ষাঘাতের সাথে যুক্ত হয়েছে, যা মার্কিন যুক্তরাষ্ট্রে সম্ভাব্য ক্রমবর্ধমান কেস সম্পর্কে উদ্বেগ সৃষ্টি করেছে।

ক্লিভল্যান্ড ক্লিনিকের ওয়েবসাইট অনুসারে, এন্টারোভাইরাস ডি68 ভাইরাসটি “100টি নন-পোলিও এন্টারোভাইরাস” এর মধ্যে একটি।

যদিও ভাইরাস নিজেই সাধারণ, স্নায়বিক জটিলতাগুলি “তুলনামূলকভাবে বিরল,” ক্লিনিক উল্লেখ করেছে।

সাম্প্রতিক কোভিড ভ্যারিয়েন্ট, XEC, মার্কিন যুক্তরাষ্ট্রের অর্ধেক রাজ্যে ছড়িয়ে পড়েছে, রিপোর্ট বলছে

নিউইয়র্কের স্টনি ব্রুক চিলড্রেনস হাসপাতালের শিশু সংক্রামক রোগ বিভাগের প্রধান ডাঃ শ্যারন নাচম্যান ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এটি গ্রীষ্মকালে তার অন্যান্য এন্টারোভাইরাল কাজিনদের মতোই সঞ্চালিত হয়, কিন্তু এটি একটি নির্দিষ্ট সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।”

বর্জ্য জলের নমুনাগুলিতে একটি শ্বাসযন্ত্রের ভাইরাসের উচ্চ মাত্রা দেখানো হয়েছে যা কিছু শিশুর পক্ষাঘাতের সাথে যুক্ত। (আইস্টক)

“এটি স্নায়ুকে প্রভাবিত করে এবং মেরুদণ্ড জুড়ে পক্ষাঘাত সৃষ্টি করতে পারে।”

ভাইরাসটির সাধারণত “চালু এবং বন্ধ বছর” থাকে, নাচম্যান বলেন, সাম্প্রতিক বর্জ্য জলের তথ্যের ভিত্তিতে এটি একটি “বছরে” বলে মনে হচ্ছে।

বর্জ্য জলের ডেটা সম্পর্কে কী জানতে হবে

ওয়েস্টওয়াটারস্ক্যান, এমরি ইউনিভার্সিটির সাথে অংশীদারিত্বে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি-ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান, জনস্বাস্থ্য আধিকারিকদের সতর্ক করার জন্য সংক্রামক রোগের জন্য দেশব্যাপী বর্জ্য জলের নমুনা পর্যবেক্ষণ করে, তার ওয়েবসাইট অনুসারে।

সংস্থাটি রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) জাতীয় বর্জ্য জল নজরদারি সিস্টেম (এনডব্লিউএসএস)-এর জন্য তার ডেটাও অবদান রাখে।

লস অ্যাঞ্জেলেস কাউন্টিতে রাকুন রাউন্ডওয়ার্ম সংক্রমণ রিপোর্ট করা হয়েছে, স্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করেছেন

বর্জ্য জলের নমুনাগুলি একটি সম্প্রদায়ের সংক্রামক রোগের প্রাথমিক সতর্কতা লক্ষণগুলি নির্দেশ করতে পারে, লক্ষণগুলি সনাক্ত হওয়ার আগেই, সিডিসি উল্লেখ করেছে।

নাচম্যান ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “পরিবেশে ভাইরাস ছড়াচ্ছে কিনা তার জন্য বর্জ্য জল একটি ভাল সারোগেট মার্কার।”

বর্জ্য জলের নমুনা

ওয়েস্টওয়াটারস্ক্যান, এমরি ইউনিভার্সিটির সাথে অংশীদারিত্বে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ভিত্তিক একটি অলাভজনক প্রতিষ্ঠান, জনস্বাস্থ্য কর্মকর্তাদের সতর্ক করতে সাহায্য করার জন্য সংক্রামক রোগের জন্য দেশব্যাপী বর্জ্য জলের পয়ঃনিষ্কাশনের নমুনাগুলি পর্যবেক্ষণ করে। (আইস্টক)

“সুতরাং টেক-হোম বার্তা হল যে এই ভাইরাসটি ছড়িয়ে পড়ছে।”

21 সেপ্টেম্বর পর্যন্ত, WastewaterSCAN-এর ডেটা দেখায় যে নর্দমায় এন্টারোভাইরাস D68-এর মাত্রা “মধ্যম” হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে, গত 10 দিনের মধ্যে 400টি নমুনার মধ্যে 306টি পজিটিভ হয়েছে৷

লক্ষণ এবং জটিলতা

সংক্রামক রোগ বিশেষজ্ঞদের মতে, বেশিরভাগ মানুষের মধ্যে সংক্রমণের কারণে শুধুমাত্র হালকা ঠান্ডার মতো উপসর্গ দেখা দেয়, যেমন নাক দিয়ে পানি পড়া, কাশি, জ্বর, শরীরে ব্যথা এবং গলা ব্যথা।

বিরল ক্ষেত্রে, এটি গুরুতর শ্বাসযন্ত্রের লক্ষণ এবং তীব্র ফ্ল্যাসিড মাইলাইটিস (AFM) নামক স্নায়ুতন্ত্রের ব্যাধির সাথে যুক্ত হয়েছে।

অ্যান্টিবায়োটিক প্রতিরোধের কারণে সুপারবাগগুলি 2050 সালের মধ্যে 39 মিলিয়ন মানুষকে মেরে ফেলতে পারে, বড় গবেষণায় দেখা গেছে

AFM ঘটতে পারে যখন EV-D68 ভাইরাস স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে, যার ফলে বাহু ও পায়ের পেশী দুর্বল হয়, গিলতে অসুবিধা হয়, চোখের পাতা ঝুলে যায় এবং এমনকি পক্ষাঘাতও হয়, সিডিসি অনুসারে।

নিউ ইয়র্কের ওশানসাইডের মাউন্ট সিনাই সাউথ নাসাউ-এর সংক্রামক রোগের প্রধান ডাঃ অ্যারন গ্ল্যাট, AFM-কে “একটি বিরল কিন্তু সম্ভাব্য অত্যন্ত গুরুতর অসুস্থতা যা পোলিওর অনুকরণ করতে পারে এবং শিশুদের পঙ্গু করে দিতে পারে” বলে বর্ণনা করেছেন৷

“পরিবেশে ভাইরাস ছড়াচ্ছে কিনা তার জন্য বর্জ্য জল একটি ভাল সারোগেট মার্কার।”

বেশিরভাগ ক্ষেত্রে, পক্ষাঘাত অস্থায়ী এবং দুর্বলতা মোকাবেলার জন্য শারীরিক থেরাপির মাধ্যমে চিকিত্সা করা যেতে পারে।

“স্থায়ী পক্ষাঘাতের খুব কম ঘটনা রয়েছে,” নচম্যান ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

বর্জ্য জলের নমুনা

বর্জ্য জলের নমুনাগুলি একটি সম্প্রদায়ের সংক্রামক রোগের প্রাথমিক সতর্কতা লক্ষণগুলি নির্দেশ করতে পারে, লক্ষণগুলি সনাক্ত হওয়ার আগেই, সিডিসি উল্লেখ করেছে। (আইস্টক)

সিডিসি উল্লেখ করেছে যে ব্যক্তিদের মধ্যে EV-D68 সম্পর্কিত লক্ষণগুলির বিকাশের জন্য সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে তাদের মধ্যে রয়েছে শিশু, শিশু এবং কিশোররা।

হাঁপানিতে আক্রান্ত শিশুদেরও গুরুতর অসুস্থতার ঝুঁকি বেশি থাকে।

মার্কিন যুক্তরাষ্ট্রে, EV-D68 গ্রীষ্ম এবং শরতের মাসগুলিতে শীর্ষে থাকে, CDC উল্লেখ করেছে।

প্রতিরোধ এবং চিকিত্সা

বিশেষজ্ঞদের মতে, ভাইরাসটি সাধারণত কাশি, হাঁচি এবং দূষিত পৃষ্ঠ স্পর্শ করার মাধ্যমে একজন থেকে মানুষে ছড়িয়ে পড়ে।

শিশুদের সম্ভাব্য বিস্তার রোধ করতে সাহায্য করার জন্য পানীয়, কাপ এবং পাত্র ভাগাভাগি এড়াতে হবে, নাচম্যান পরামর্শ দিয়েছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ক্লিভল্যান্ড ক্লিনিক জানিয়েছে, অন্যান্য প্রতিরোধ পদ্ধতির মধ্যে রয়েছে সাধারণত স্পর্শ করা পৃষ্ঠকে জীবাণুমুক্ত করা, সঠিক হাত ধোয়ার স্বাস্থ্যবিধি অনুসরণ করা এবং বাচ্চাদের অসুস্থ হলে বাড়িতে রাখা।

যদি একটি শিশু অভিযোগ করে যে তারা তাদের পায়ে দুর্বলতা অনুভব করছে বা হাঁটতে সমস্যা হচ্ছে, তবে এটি EV-D68 এর একটি সতর্কতা সংকেত হতে পারে, নাচম্যান বলেন।

ছেলে ডাক্তার

শিশুদের মধ্যে ভাইরাসের লক্ষণ দেখা দিলে অভিভাবকদের একজন শিশু বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করা উচিত, বিশেষজ্ঞরা পরামর্শ দেন। (আইস্টক)

এই লক্ষণগুলি লক্ষ্য করলে পিতামাতাদের একজন শিশু বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করা উচিত।

“আপনার সন্তানের শিশুরোগ বিশেষজ্ঞ আপনার সন্তানের একজন বিশেষজ্ঞ, এবং এটি একটি জরুরী যত্নের ওয়াক-ইন সেন্টারের চেয়ে ভাল পছন্দ যারা তাদের চেনেন না,” নাচম্যান বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যারা শ্বাসকষ্ট, বিভ্রান্তি, ঝাপসা বক্তৃতা, দুর্বলতা বা পক্ষাঘাত সহ গুরুতর উপসর্গগুলি অনুভব করছেন, তাদের জরুরি চিকিৎসা নেওয়া উচিত।

ক্লিভল্যান্ড ক্লিনিকের প্রতি ফ্লু এবং কোভিডকে বাতিল করার পরে নির্ণয়ের নিশ্চিত করার জন্য একটি রক্ত ​​পরীক্ষা, কটিদেশীয় খোঁচা (স্পাইনাল ট্যাপ) বা এমআরআই প্রয়োজন হতে পারে।

ছেলে শারীরিক থেরাপি

বিশেষজ্ঞদের মতে, দুর্বলতা দেখা দিলে চিকিত্সার মধ্যে সাধারণত লক্ষণগুলির জন্য সহায়ক যত্ন এবং শারীরিক থেরাপি অন্তর্ভুক্ত থাকে। (আইস্টক)

এন্টারোভাইরাস D68-এর জন্য বর্তমানে কোনো ভ্যাকসিন উপলব্ধ নেই এবং এটির চিকিৎসার জন্য কোনো নির্দিষ্ট অ্যান্টিভাইরাল ওষুধ নেই।

নাচম্যানের মতে, চিকিত্সার মধ্যে সাধারণত লক্ষণগুলির জন্য সহায়ক যত্ন এবং দুর্বলতা দেখা দিলে শারীরিক থেরাপি অন্তর্ভুক্ত থাকে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

ফক্স নিউজ ডিজিটালের সাথে যোগাযোগ করা হলে, একজন সিডিসি প্রতিনিধি বলেছেন যে সংস্থাটি এখনও EV-D68 সম্পর্কিত একটি বিবৃতি বা HAN (স্বাস্থ্য সতর্কতা নেটওয়ার্ক) জারি করেনি।

ফক্স নিউজ ডিজিটালও মন্তব্যের অনুরোধ করে ওয়েস্টওয়াটারস্ক্যানের কাছে পৌঁছেছে।

Source link

Related posts

‘প্যারট ফিভার’ প্রাদুর্ভাবে ইউরোপে 5 জন মারা গেছে, সতর্কতা জারি করেছে

News Desk

পুরুষ বনাম মহিলাদের মধ্যে ADHD: লক্ষণ এবং চিকিত্সার পার্থক্য সম্পর্কে আপনাকে কী জানতে হবে

News Desk

Tuberculosis at the border: Doctors issue warnings of ‘drug-resistant strains’

News Desk

Leave a Comment