অনুনাসিক স্প্রে ফ্লু ভ্যাকসিন বাড়ির ব্যবহারের জন্য এফডিএ অনুমোদন পায়: ‘একটি ভাল বিকল্প’
স্বাস্থ্য

অনুনাসিক স্প্রে ফ্লু ভ্যাকসিন বাড়ির ব্যবহারের জন্য এফডিএ অনুমোদন পায়: ‘একটি ভাল বিকল্প’

ফ্লু শটের জন্য ‘ভাল বিকল্প’ বিষয়ে ডাঃ নিকোল সাফিয়ার

ফক্স নিউজের মেডিক্যাল কন্ট্রিবিউটর ডাঃ নিকোল স্যাফিয়ার এফডিএ-তে একটি অ্যাট-হোম নাসাল স্প্রে ফ্লু ভ্যাকসিন এবং 12 টাফ্টস ইউনিভার্সিটির ল্যাক্রোস প্লেয়ারদের র্যাবডোমায়োলাইসিস, একটি বিরল পেশীর রোগ নির্ণয় করার অনুমোদনের উপর গুরুত্ব দেন।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ফ্লুমিস্ট – অনুনাসিক স্প্রে ফ্লু ভ্যাকসিন – রোগী বা প্রাপ্তবয়স্ক পরিচর্যাকারীর বাড়িতে ব্যবহারের জন্য অনুমোদন করেছে, সংস্থাটি ঘোষণা করেছে।

FluMist কয়েক দশক ধরে ব্যবহার করা হচ্ছে, কিন্তু এই প্রথম ইনফ্লুয়েঞ্জার একটি ভ্যাকসিন স্বাস্থ্যসেবা প্রদানকারী ছাড়া স্ব-প্রশাসনের জন্য অনুমোদিত হয়েছে।

“স্ব- বা যত্নশীল-প্রশাসনের জন্য প্রথম ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিনের আজকের অনুমোদন একটি নিরাপদ এবং কার্যকর মৌসুমী ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন গ্রহণের জন্য একটি নতুন বিকল্প প্রদান করে, সম্ভাব্য ব্যক্তি এবং পরিবারের জন্য আরও বেশি সুবিধা, নমনীয়তা এবং অ্যাক্সেসযোগ্যতার সাথে,” বলেছেন ডাঃ পিটার মার্কস, পরিচালক এফডিএ’র সেন্টার ফর বায়োলজিক্স ইভালুয়েশন অ্যান্ড রিসার্চ, 20 সেপ্টেম্বরের ঘোষণায়।

ফ্লু শট শিডিউলিং: ভ্যাকসিন নেওয়ার সেরা সময় কখন?

Fox News মেডিকেল কন্ট্রিবিউটর ডাঃ নিকোল সাফিয়ারের মতে, FluMist-এর হোম সংস্করণ আগামী বছর থেকে পাওয়া যাবে।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন রোগী বা প্রাপ্তবয়স্ক পরিচর্যাকারীর বাড়িতে ব্যবহারের জন্য একটি অনুনাসিক স্প্রে ফ্লু ভ্যাকসিন অনুমোদন করেছে। (আইস্টক)

Saphier “Fox and Friends” এ আলোচনা করতে হাজির হয়েছিলেন কিভাবে FluMist এর হোম সংস্করণটি মানুষের জন্য ভ্যাকসিন পাওয়া সহজ করে তুলবে।

“ডাক্তারের অফিসে বা ফার্মেসিতে যাওয়ার রসদ বা গুরুতর সুই ফোবিয়ার কারণে অনেক লোক ফ্লু শট পান না,” তিনি বলেছিলেন।

“এই লোকেদের জন্য এটি একটি ভাল বিকল্প – বিশেষত কারণ গত দুই দশক ধরে, (ফ্লুমিস্ট) প্রচলিত ভ্যাকসিনগুলির মতোই কার্যকারিতা দেখিয়েছে।”

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় অর্ধেক মানুষ এই বছর কোভিড এবং ফ্লু শট এড়িয়ে যাবে বলে ‘ভ্যাকসিন ক্লান্তি’ দায়ী

ড. মার্ক সিগেল, ফক্স নিউজের সিনিয়র চিকিৎসা বিশ্লেষক এবং এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক, বলেছেন যে ফ্লুমিস্ট ভ্যাকসিন এমন শিশুদের জন্য “বিশেষভাবে দরকারী” যাদের সুই ফোবিয়াস থাকতে পারে।

“আমি আনন্দিত যে এটি আগামী বছরের শুরুতে কাউন্টারে উপলব্ধ করা হচ্ছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এটি ভ্যাকসিনের অ-সম্মতি কাটিয়ে উঠতে সাহায্য করতে পারে।”

“ডাক্তারের অফিসে বা ফার্মেসিতে যাওয়ার রসদ বা গুরুতর সুই ফোবিয়ার কারণে অনেক লোক ফ্লু শট পান না।”

সিগেল যোগ করেছেন ডাক্তারদের “লুপের মধ্যে রাখা” এখনও গুরুত্বপূর্ণ।

“এটি একটি লাইভ ভাইরাস ভ্যাকসিন, এবং তাই যারা ইমিউনো কমপ্রোমাইজড বা গর্ভবতী মহিলাদের এটি দেওয়া উচিত নয়।”

অসুস্থ মহিলা

সিডিসি অনুসারে, 2010 থেকে 2023 সালের মধ্যে প্রতি বছর, ফ্লু 9.3 মিলিয়ন থেকে 41 মিলিয়ন অসুস্থতার কারণ হয়েছে, 100,000 থেকে 710,000 হাসপাতালে ভর্তি হয়েছে এবং 4,900 থেকে 51,000 জন মারা গেছে। (আইস্টক)

FDA-এর ওয়েবসাইট অনুসারে, ফ্লুমিস্ট 2 থেকে 49 বছর বয়সী মানুষের মধ্যে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস সাবটাইপ A এবং B থেকে রক্ষা করার জন্য অনুমোদিত।

এটি 2003 সালে 5 থেকে 49 বছর বয়সী লোকেদের জন্য প্রথম অনুমোদিত হয়েছিল এবং 2007 সালে 2 থেকে 5 বছর বয়সী শিশুদের অন্তর্ভুক্ত করার জন্য বর্ধিত করা হয়েছিল।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

FluMist-এর সবচেয়ে সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে 2 থেকে 6 বছরের মধ্যে শিশুদের জ্বর, 2 থেকে 49 বছর বয়সী লোকেদের নাক দিয়ে পানি পড়া এবং নাক বন্ধ হওয়া এবং 18 থেকে 49 বছর বয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যে গলা ব্যথা, FDA উল্লেখ করেছে।

অনুনাসিক স্প্রে

বাড়ির অনুনাসিক ভ্যাকসিন টিকা “অ-সম্মতি” কমাতে সাহায্য করতে পারে, একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

ফ্লুমিস্টের হোম সংস্করণ পেতে একটি প্রেসক্রিপশনের প্রয়োজন হবে, যা সরাসরি তৃতীয় পক্ষের অনলাইন ফার্মেসি থেকে যোগ্য রোগীদের কাছে পাঠানো হবে, এফডিএ জানিয়েছে।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সুপারিশ করে যে 6 মাস বা তার বেশি বয়সী প্রত্যেককে ইনফ্লুয়েঞ্জার বিরুদ্ধে টিকা নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

সাফিয়ারের মতে, ডাক্তারের অফিস এবং হাসপাতালের বাইরে লোকেদের রাখার ক্ষেত্রে গত বছরের ভ্যাকসিনটির কার্যকারিতা 50% এর চেয়ে কম ছিল।

“এর মানে কি প্রত্যেকেরই একটি পেতে যেতে হবে? এটি আসলেই ব্যক্তির উপর নির্ভর করে,” তিনি বলেন, লোকেদের তাদের ডাক্তারের সাথে কথা বলা উচিত, বিশেষ করে যদি তারা উচ্চ-ঝুঁকিপূর্ণ হয়।

ফ্লু এ/বি পরীক্ষা

FDA-এর ওয়েবসাইট অনুসারে, ফ্লুমিস্ট 2 থেকে 49 বছর বয়সী মানুষের মধ্যে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস সাবটাইপ A এবং B থেকে রক্ষা করার জন্য অনুমোদিত। (আইস্টক)

এফডিএ-র ঘোষণায়, মার্কস বলেছিলেন যে ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধের সর্বোত্তম উপায় হল বার্ষিক টিকা নেওয়া, “যা প্রতি বছর মার্কিন জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অনুপাতে অসুস্থতার কারণ হয় এবং এর ফলে হাসপাতালে ভর্তি এবং মৃত্যু সহ গুরুতর জটিলতা হতে পারে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

সিডিসি অনুসারে, 2010 থেকে 2023 সালের মধ্যে প্রতি বছর, ফ্লু 9.3 মিলিয়ন থেকে 41 মিলিয়ন অসুস্থতার কারণ, 100,000 থেকে 710,000 হাসপাতালে ভর্তি হয়েছে এবং 4,900 থেকে 51,000 জন মারা গেছে।

ফক্স নিউজ ডিজিটাল ফ্লুমিস্টের নির্মাতা অ্যাস্ট্রাজেনেকার কাছে মন্তব্যের অনুরোধ করেছে।

মেলিসা রুডি হলেন সিনিয়র স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল টিমের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

হ্যালোইন ক্যান্ডি বার্ধক্যজনিত ত্বকের জন্য একটি ট্রিট নয়, বিশেষজ্ঞরা বলেছেন: আমাদের উপর ‘একটি সংখ্যা করতে পারে’

News Desk

ধূমপান মস্তিষ্ককে সঙ্কুচিত করে এবং আলঝেইমারের ঝুঁকি বাড়ায়, নতুন গবেষণায় দেখা গেছে

News Desk

আমেরিকানরা 23টি প্রধান পেশার মধ্যে নার্সদের সবচেয়ে বেশি বিশ্বাস করে, নতুন জরিপ দেখায়: ‘সর্নাক্তে’

News Desk

Leave a Comment