অ্যালকোহল পান ছয় ধরনের ক্যান্সারের সাথে যুক্ত, বিশেষজ্ঞরা বলছেন: ‘এটি বিষাক্ত’
স্বাস্থ্য

অ্যালকোহল পান ছয় ধরনের ক্যান্সারের সাথে যুক্ত, বিশেষজ্ঞরা বলছেন: ‘এটি বিষাক্ত’

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেল ঠিকানা লিখুন.

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

এটি দীর্ঘদিন ধরে জানা গেছে যে কোনও পরিমাণ অ্যালকোহল শরীরের জন্য ভাল নয় – এবং এখন নতুন গবেষণা স্পটলাইট করে যে এটি সম্ভাব্য ক্ষতির কারণ হতে পারে।

আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যান্সার রিসার্চ (AACR) এর ক্যান্সার অগ্রগতি রিপোর্ট 2024 অনুসারে সমস্ত ক্যান্সারের ক্ষেত্রে 5% এর বেশি অ্যালকোহল পান করার কারণে ঘটে।

ক্যান্সারের জন্য পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণগুলির মধ্যে, স্থূলতা (7.6% ক্ষেত্রে) এবং সিগারেট ধূমপান (19.3%) এর পিছনে অ্যালকোহল তৃতীয় বৃহত্তম।

ক্যান্সারের ঝুঁকি কমাতে, অ্যালকোহল বাদ দিন, সুপারিশগুলি রিপোর্ট করুন

“অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল সেবন ছয় ধরণের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়, যার মধ্যে কিছু নির্দিষ্ট ধরণের মাথা এবং ঘাড়ের ক্যান্সার, খাদ্যনালী স্কোয়ামাস সেল কার্সিনোমা এবং স্তন, কোলোরেক্টাল, লিভার এবং পাকস্থলীর ক্যান্সার রয়েছে,” বলেছেন রাজর্ষি সেনগুপ্ত, পিএইচডি, এর প্রধান লেখক। AACR ক্যান্সার অগ্রগতি রিপোর্ট 2024, ফক্স নিউজ ডিজিটালকে পাঠানো একটি বিবৃতিতে।

আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যান্সার রিসার্চের ক্যান্সার প্রগ্রেস রিপোর্ট 2024 অনুসারে সমস্ত ক্যান্সারের ক্ষেত্রে 5% এর বেশি অ্যালকোহল পান করার কারণে ঘটে। (আইস্টক)

“আরও, গবেষণা দেখায় যে অল্প বয়সে অ্যালকোহল গ্রহণ পরবর্তী জীবনে ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।”

এই ফলাফলগুলির উপর ভিত্তি করে, অ্যালকোহল সীমিত করা বা নির্মূল করা অ্যালকোহল সংক্রান্ত ক্যান্সারের ঝুঁকি 8% এবং সমস্ত ক্যান্সারের ঝুঁকি 4% কমাতে পারে, রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

আসক্তি বিশেষজ্ঞ ঝুঁকি সম্পর্কে সতর্ক করেন

পেনসিলভানিয়ার ক্যারন ট্রিটমেন্ট সেন্টারের আসক্তি মনোরোগ বিশেষজ্ঞ ডক্টর অ্যাডাম সিওলির মতে অ্যালকোহল ক্ষতিকারক কিনা সে সম্পর্কে “তথ্যের রোলার কোস্টার” হয়েছে৷

“এমনকি বছরের পর বছর ধরে এমন প্রতিবেদন রয়েছে যে এটি কারও স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে – তবে আমরা এখন জানি যে অ্যালকোহল গ্রহণ ক্যান্সারের জন্য একটি পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণ,” স্কিওলি, যিনি AACR এর সাথে যুক্ত নন, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

‘স্মার্টফোন এক্সপোজার কি ব্রেন ক্যান্সার সৃষ্টি করে?’: একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন

সিওলির মতে, প্রায় 75,000 আমেরিকান প্রতি বছর একটি ক্যান্সারে আক্রান্ত হয় যা কোনওভাবে অ্যালকোহল ব্যবহারের সাথে যুক্ত।

কেউ যত বেশি পান করবে – ভলিউম এবং ফ্রিকোয়েন্সি উভয়ই – ঝুঁকি তত বেশি, তিনি সতর্ক করেছিলেন।

ডাক্তার ফুসফুসের এক্স-রে ধারণ করছেন এবং মহিলা ধূমপান করছেন

ক্যান্সারের জন্য পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণগুলির মধ্যে, স্থূলতা (7.6% ক্ষেত্রে) এবং সিগারেট ধূমপান (19.3%) এর পিছনে অ্যালকোহল তৃতীয় বৃহত্তম। (আইস্টক)

“অ্যালকোহল একটি বিষ,” Scioli বলেন.

“আমরা দীর্ঘদিন ধরে জেনে এসেছি যে এটি যেকোন সংখ্যক অঙ্গকে প্রভাবিত করে, মূলত মস্তিষ্ক থেকে শুরু করে এবং কোলোরেক্টাল সিস্টেমে তার পথে কাজ করে।”

একটি ‘নিরাপদ’ পরিমাণ আছে?

মাঝারি অ্যালকোহল ব্যবহার মহিলাদের জন্য একদিনে একটি বা তার কম পানীয় হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে পুরুষদের জন্য, এটি প্রতিদিন দুটি পানীয় বা তার কম।

“আমরা দীর্ঘদিন ধরে জেনেছি যে অ্যালকোহল যে কোনও অঙ্গকে প্রভাবিত করে, মস্তিষ্ক থেকে শুরু করে এবং কোলোরেক্টাল সিস্টেমে কাজ করে।”

“পরিমিতভাবে অ্যালকোহল পান করলে আপনার মৃত্যু এবং দীর্ঘস্থায়ী রোগের সামগ্রিক ঝুঁকি বাড়তে পারে,” সংস্থাটি তার ওয়েবসাইটে জানিয়েছে।

“এমনকি নিম্ন স্তরের অ্যালকোহল ব্যবহার (প্রতিদিন একটি পানীয়ের কম) নির্দিষ্ট ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

স্কিওলি সম্মত হন, জোর দিয়ে বলেন যে “আমরা নিশ্চিতভাবে বলতে পারি যে অ্যালকোহল গ্রহণের সাথে কোন অতিরিক্ত স্বাস্থ্য সুবিধা নেই।”

“নিরাপত্তা এবং বিপদের মধ্যে লাইনটি বিতর্কযোগ্য এবং প্রতিটি ব্যক্তির জন্য আলাদা।”

যদিও তামাক ব্যবহারের মতো ঝুঁকির কারণগুলি ব্যাপকভাবে পরিচিত, সেনগুপ্তের মতে অ্যালকোহল এবং ক্যান্সারের মধ্যে যোগসূত্র সম্পর্কে জনসচেতনতা এখনও কম।

মদ্যপ পানীয়

মাঝারি অ্যালকোহল ব্যবহারকে সিডিসি অনুসারে মহিলাদের জন্য একদিনে একটি পানীয় বা তার কম এবং পুরুষদের জন্য দুটি বা তার কম পানীয় হিসাবে সংজ্ঞায়িত করা হয়। (আইস্টক)

বেশিরভাগ আমেরিকান (51%) জানেন না যে অ্যালকোহল ক্যান্সারের ঝুঁকি বাড়ায়, AACR ডেটা অনুসারে।

“এটি অনেক দিন ধরে রাডারের নীচে উড়ছে – বিশেষত আমেরিকানদের সংখ্যা দেওয়া হয়েছে যারা অ্যালকোহল ব্যবহারের ব্যাধির মানদণ্ড পূরণ করেছে, যা 2023 সালে প্রায় 29 মিলিয়ন আমেরিকান ছিল,” বলেছেন স্কিওলি৷

কি পরিবর্তন করতে হবে?

স্কিওলির মতে, সুসংবাদটি হল যে অ্যালকোহলের মতো পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণগুলির সাথে, গ্রহণ কমানো ঝুঁকি হ্রাস করে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

প্রতিবেদনে বলা হয়েছে, যারা তাদের মদ্যপান কমাতে সফল হয়েছেন বা এই মাঝারি ঝুঁকির স্তরের নিচে বিরত রয়েছেন তারা সামগ্রিক ক্যান্সারে ঝুঁকি হ্রাস দেখতে পাবেন, তিনি উল্লেখ করেছেন।

ক্যান্সার রোগী জানালার বাইরে তাকিয়ে আছে

একজন বিশেষজ্ঞ বলেছেন, প্রতি বছর প্রায় 75,000 আমেরিকান ক্যান্সারে আক্রান্ত হন যা কোনওভাবে অ্যালকোহল ব্যবহারের সাথে যুক্ত। (আইস্টক)

“আমাদের মদ্যপানের অন্তর্নিহিত ঝুঁকি সম্পর্কে জনসাধারণকে সচেতন করার জন্য আরও ভাল কাজ করতে হবে – বিশেষ করে মাঝারি থেকে ভারী মদ্যপান,” স্কিওলি বলেছিলেন।

“এবং আমাদের জনসাধারণকে সচেতন করতে হবে যে এমন ব্যবস্থা রয়েছে যার মাধ্যমে তারা সাহায্য অ্যাক্সেস করতে পারে যদি তারা তাদের মদ্যপান নিয়ন্ত্রণ করতে না পারে বা নিজে থেকে ছেড়ে দিতে পারে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

সচেতনতা বাড়াতে সাহায্য করার জন্য, AACR-এর সেনগুপ্তা পাবলিক মেসেজিং প্রচারাভিযানের আহ্বান জানিয়েছিলেন, “যেমন অ্যালকোহলযুক্ত পানীয়গুলিতে প্রদর্শিত ক্যান্সার-নির্দিষ্ট সতর্কতা লেবেল।”

সেই সাথে, তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “অ্যালকোহল-সম্পর্কিত ক্যান্সারের বোঝা কমাতে অ্যালকোহল সেবন কমাতে বা দূর করে এমন কার্যকর ক্লিনিকাল কৌশলগুলি বিবেচনা করা উচিত।”

Source link

Related posts

মার্কিন যুক্তরাষ্ট্রে হামের প্রাদুর্ভাব, যুক্তরাজ্যের স্বাস্থ্য সংস্থাগুলি উচ্চ সতর্কতায় রয়েছে: ‘সতর্ক থাকুন’

News Desk

ওয়াশিংটনের ডাক্তার বলেছেন, ফেন্টানাইলের সাথে মারিজুয়ানার ঘটনা বাড়ছে

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘অন্য কারো প্রেসক্রিপশন ওষুধ খাওয়া কি কখনো ঠিক হয়?’

News Desk

Leave a Comment