এই 6টি ‘স্বাস্থ্যকর’ খাবার আপনাকে ওজন কমাতে সাহায্য করবে না, পুষ্টিবিদ সতর্ক করেছেন
স্বাস্থ্য

এই 6টি ‘স্বাস্থ্যকর’ খাবার আপনাকে ওজন কমাতে সাহায্য করবে না, পুষ্টিবিদ সতর্ক করেছেন

যদিও কিছু খাবারকে স্বাস্থ্যকর এবং পুষ্টিকর বলে মনে করা হয়, তারা সবসময় ওজন কমানোর জন্য সর্বোত্তম নাও হতে পারে।

নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ ইলানা মুহলস্টেইন ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে এমন কিছু খাবার সম্পর্কে কথা বলেছেন যা স্বাস্থ্য এবং ফিটনেস লক্ষ্যগুলিকে থামাতে পারে।

“ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর এবং স্বাস্থ্যকরের মধ্যে অবশ্যই একটি বড় পার্থক্য রয়েছে,” লস এঞ্জেলেস-ভিত্তিক বিশেষজ্ঞ বলেছেন। “এটি এমন কিছু যা আমি দেখছি যে অনেক লোক এর সাথে লড়াই করছে।”

লিন, মিন প্রোটিন: আপনার কতটা খাওয়া উচিত? পুষ্টিবিদ উত্তর প্রকাশ করে

স্বাস্থ্যকর খাবার খাওয়া সম্ভব এখনও পাউন্ডে প্যাক করা, তিনি উল্লেখ করেছেন, “যা আপনার সামগ্রিক শরীরের জন্য স্বাস্থ্যকর নয়, বিশেষ করে যদি আপনার ওজন কমাতে হয়।”

নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ ইলানা মুহলস্টেইন ওজন-হ্রাস বইটির লেখক “ইউ ক্যান ড্রপ ইট!” এবং TikTok-এ তার দুই মিলিয়ন অনুগামীদের দ্বারা NutritionBabe নামে পরিচিত। (BODi)

এখানে ছয়টি আশ্চর্যজনক খাবার রয়েছে যা আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে না।

1. গ্রানোলা এবং ওটস

গ্রানোলা দই এবং স্মুদি বোলের মতো স্বাস্থ্যকর স্ন্যাকসের জন্য একটি ক্লাসিক টপিং হলেও, মুহলস্টেইন এটিকে “চূর্ণ করা কুকি” এর সাথে তুলনা করেছেন।

“লোকেরা এটিকে সুপার হেলদি হিসাবে দেখে, কিন্তু এই ওটগুলি সাধারণত বাদামের মাখন, তেল, ম্যাপেল সিরাপ, মধু, ছোঁড়া চকলেট চিপস এবং নারকেল শেভিং দিয়ে ফেলে দেওয়া হয়,” তিনি বলেছিলেন। “তারা বেকড, এটি ঘন এবং এক কাপ গ্রানোলা 600 ক্যালোরি হতে পারে।”

শরতের জন্য 2টি আশ্চর্যজনক খাবার যা সুস্বাদু, স্বাস্থ্যকর এবং প্রস্তুত করা সহজ

মুহলস্টেইনের মতে, এমনকি একটি গ্রানোলা 200 ক্যালোরি পর্যন্ত যোগ করতে পারে।

“(এটি) সত্যিই আপনার অর্থের জন্য একটি দুর্দান্ত ঠুং ঠুং শব্দ নয় যখন আপনি খাবারগুলি পূরণ করার এবং ওজন কমানোর জন্য একটি স্বাস্থ্যকর ক্যালোরি সীমার মধ্যে থাকার কথা বলছেন,” তিনি বলেছিলেন।

একটি কাচের বাটিতে ঘরে তৈরি গ্রানোলা

পুষ্টিবিদদের মতে গ্রানোলার একটি ছিটিয়ে 200 ক্যালোরি পর্যন্ত যোগ করতে পারে। (আইস্টক)

যদিও ওট-ভিত্তিক খাবার যেমন রাতারাতি ওটস এবং ওটমিল এমন ব্যক্তিদের জন্য ভাল কাজ করতে পারে যারা অ্যাথলেটিক, তারা ওজন-হ্রাস যাত্রার জন্য সেরা পছন্দ নাও হতে পারে, মুহলস্টেইন বলেছেন।

“এটা একরকম তাদের সাথে বসে … তারা এত তাড়াতাড়ি এটি পুড়িয়ে ফেলতে সক্ষম নয়,” সে বলল। “ওয়ার্কআউটের আগে এটি সত্যিই ভাল, কারণ আপনি সেই কার্বোহাইড্রেট গ্রহণ করছেন এবং দক্ষতার সাথে ব্যবহার করছেন।”

সয়া দুধ পান করা হৃদরোগের ঝুঁকির কারণগুলি কমাতে পারে, গবেষণা দেখায়

মুহলস্টেইন আরও অনুকূল খাবারের জন্য দই বা প্রোটিন পাউডারের সাথে ওট রেসিপি জোড়া দেওয়ার পরামর্শ দেন।

2. বাদাম মাখন

বাদামের মাখনগুলি “প্রোটিনের উত্স নয়”, যদিও পুরো বাদামে প্রোটিন থাকে, পুষ্টিবিদ বলেছেন।

বাদাম মাখন এবং পুরো বাদাম

বাদামের মাখন প্রোটিনের ভালো উৎস নয় বলে জানিয়েছেন পুষ্টিবিদ। (আইস্টক)

এগুলি সালাদ ড্রেসিং, স্টির-ফ্রাই বা স্মুদির মতো রেসিপিগুলিতে স্বাদ বা স্বাস্থ্যকর চর্বি যোগ করতে ব্যবহার করা যেতে পারে, তিনি বলেছিলেন।

“আপনি যদি প্রোটিনের জন্য চিনাবাদামের মাখন খাওয়ার চেষ্টা করছেন এবং আপনি একটি চিনাবাদাম মাখন এবং জেলি স্যান্ডউইচ খাচ্ছেন, তাহলে আপনার প্রচুর ক্যালোরি, প্রচুর কার্বোহাইড্রেট রয়েছে … এবং সামগ্রিকভাবে খুব কম প্রোটিন,” মুহলস্টেইন উল্লেখ করেছেন।

3. চিয়া বীজ

চিয়া বীজ পুডিংয়ের মতো বীজ-ভিত্তিক স্ন্যাকস স্বাস্থ্যকর প্রাতঃরাশের বিকল্প হিসাবে জনপ্রিয়তা পেয়েছে।

চিয়া বীজ পুডিং, তবে মধু, ম্যাপেল সিরাপ এবং নারকেল দুধের মতো মিষ্টি দিয়ে তৈরি করা যেতে পারে, যা তাদের “ক্যালোরিতে খুব বেশি” এবং প্রোটিন কম করে, মুহলস্টেইন প্রকাশ করেছেন।

চিয়া বীজ ভ্যানিলা পুডিং রাস্পবেরি এবং ব্লুবেরি

চিয়া বীজ পুডিং অতিরিক্ত চিনির কারণে ক্যালোরিতে বেশি হতে পারে, বিশেষজ্ঞ সতর্ক করেছেন। (আইস্টক)

“এতে প্রচুর পরিমাণে ভাল, স্বাস্থ্যকর চর্বি রয়েছে এবং এটি আপনার হজমের জন্য দুর্দান্ত হতে পারে, (সহ) ওমেগা -3 এবং ফাইবার,” তিনি বলেছিলেন।

“কিন্তু সামগ্রিকভাবে, আপনি যদি স্কেলে পাউন্ড কমানোর চেষ্টা করছেন এবং একটি চর্বিহীন ফ্রেম বজায় রাখার চেষ্টা করছেন তবে এটি সবচেয়ে পাতলা পছন্দ নয়।”

4. অ্যাভোকাডো

যদিও অ্যাভোকাডো স্বাস্থ্যকর চর্বি হওয়ার জন্য সুপরিচিত, অত্যধিক খাওয়া ওজন-হ্রাসের লক্ষ্যে বাধা দিতে পারে।

মুহলস্টেইনের মতে, বেশিরভাগ মহিলার সারা দিনে প্রায় একটি অ্যাভোকাডোর চর্বি প্রয়োজন।

আমেরিকায় ডায়েট ক্রাইসিস: সেলিব্রিটি ফিটনেস প্রশিক্ষক এবং মা ‘কোন নিয়ম নেই’ পুষ্টি পরিকল্পনা

“যখন আপনি ড্রেসিংয়ের উপরে অর্ধেক অ্যাভোকাডো সহ একটি সালাদ পান, বাদাম এবং অন্য সবকিছুর উপরে, সম্ভবত এটি অনেক বেশি,” তিনি বলেছিলেন। “আমি সাধারণত একবারে আভাকাডোর এক চতুর্থাংশ থেকে এক তৃতীয়াংশ সুপারিশ করি।”

মহিলা তাজা সালাদ, আভাকাডো, মটরশুটি এবং সবজি খাচ্ছেন।

পুষ্টিবিদ পরামর্শ দিয়েছেন, বেশিরভাগ মহিলারই প্রতিদিন প্রায় একটি অ্যাভোকাডোর মূল্যের চর্বি প্রয়োজন। (আইস্টক)

5. টক রুটি

COVID-19 মহামারী লকডাউনের সময়, অনেক লোক টক রুটি বেক করার দিকে ঝুঁকেছিল, যা এর জনপ্রিয়তা বাড়িয়ে দিয়েছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

যদিও টকের কিছু স্বাস্থ্যকর গুণ রয়েছে, কারণ এটি গাঁজন করা হয় এবং কম গ্লাইসেমিক সূচক থাকতে পারে, মুহলস্টেইন উল্লেখ করেছেন যে এটিতে “এখনও ক্যালোরি রয়েছে।”

“এটি এখনও ফুলকপি নয়,” সে বলল। “এটি সত্যিই মজার যে কতজন লোক প্রায় এটির মতো আচরণ করে।”

বেকারিতে টক রুটি

টক রুটিটিকে “স্বাস্থ্যের খাবার” হিসাবে চিহ্নিত করা হয়েছে, বিশেষজ্ঞ উল্লেখ করেছেন, তবে এতে এখনও ক্যালোরি রয়েছে। (অ্যান্ডি ক্রস/মিডিয়ানিউজ গ্রুপ/গেটি ইমেজের মাধ্যমে ডেনভার পোস্ট)

মুহলস্টেইনের কিছু ক্লায়েন্ট প্রতি সপ্তাহে একটি রুটি টক বেক করার এবং তারপর পুরো জিনিস খাওয়ার অভ্যাস তৈরি করেছে, তিনি বলেছিলেন।

“এটি সত্যিই তাদের ওজন কমানোর জন্য কাজ করছে না,” তিনি বলেন। “কিন্তু এটিই শেষ জিনিস যা তারা মনে করে সমস্যা, কারণ এটিকে স্বাস্থ্যকর খাবার হিসাবে বিবেচনা করা হয়েছে।”

6. পেস্টো

পেস্টো সালাদ, শাকসবজি এবং অন্যান্য খাবারে একটি সুস্বাদু মশলা হতে পারে, তবে এটি সাধারণত “প্রচুর জলপাই তেল, প্রচুর পারমেসান পনির এবং প্রচুর পাইন বাদাম দিয়ে তৈরি করা হয়,” মুহলস্টেইন সতর্ক করে দিয়েছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“যখন আপনি এটি আপনার রুটির সাথে ডুবিয়ে রাখেন, এবং এটি অত্যধিক হয়ে যায়, এটি একটি খুব উচ্চ-ক্যালোরি মসলা,” তিনি বলেছিলেন।

পেস্টো এবং তুলসী

একটি পেস্টো রেসিপি লেবুর রস, গ্রীক দই বা পনির এবং বাদামের পরিবর্তে পুষ্টিকর খামির দিয়ে পাতলা করা যেতে পারে, বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

পুষ্টিবিদ পনির এবং বাদামের পরিবর্তে লেবুর রস, গ্রীক দই বা পুষ্টিকর খামির দিয়ে একটি পেস্টো রেসিপি পাতলা করার পরামর্শ দেন।

আরও তুলসী যোগ করা রেসিপিটিকে ঘন করতে সাহায্য করবে, যখন আরও জল এটি মিশ্রিত করতে সহায়তা করবে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আমি জানি যে কিছু শেফের কাছে অপবিত্র বলে মনে হয়, কিন্তু আপনি যদি সত্যিই স্বাদ পেতে চেষ্টা করেন তবে একটি পাতলা পেস্টো তৈরি করার উপায় রয়েছে,” মুহলস্টেইন যোগ করেছেন।

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল রিপোর্টার।

Source link

Related posts

আইওয়া মহিলা, 27, ডিমেনশিয়া হওয়ার 99% সম্ভাবনা রয়েছে: ‘আমার জানা দরকার ছিল’

News Desk

12 বছর বয়সী মারা যাওয়ার পরে দুর্গ থেকে 61,000 বায়োমেট্রিক বন্দুকের সেফ ফিরিয়ে আনা হয়েছে

News Desk

কিশোর এবং সামাজিক মিডিয়া: আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন নিরাপদ ব্যবহারের জন্য নির্দেশিকা জারি করে এবং ‘নির্দেশনা’

News Desk

Leave a Comment