চট্টগ্রামের আকাশ উড়ছে রঙিন ফানুস
বাংলাদেশ

চট্টগ্রামের আকাশ উড়ছে রঙিন ফানুস

নানা আয়োজনের মধ্য দিয়ে বন্দর নগরী চট্টগ্রামে উদযাপিত হচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা। বুদ্ধপূজা, সংঘদান, পিণ্ডদান, অষ্টপরিষ্কার দান, শীল গ্রহণ, প্রদীপপূজা পালন ও ফানুস ওড়ানোর মধ্য দিয়ে দিনটি উদযাপন করছেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

বুধবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় চট্টগ্রামে আকাশে ছড়িয়ে পড়েছে নানা রঙ বেরঙের বিভিন্ন আকারের ফানুস। চট্টগ্রামে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম মন্দির নন্দনকানন বৌদ্ধ মন্দিরের চার পাশে লোকেলোকারণ্য। 

সরেজমিন দেখা গেছে, চট্টগ্রামের চেরাগী মোড় থেকে শুরু হয়ে পুলিশ প্লাজার আগ পর্যন্ত এবং লাভলেইন মোড় পর্যন্ত মানুষ আর মানুষ। নন্দনকানন বৌদ্ধ মন্দিরের সামনে ফানুস উড়িয়ে প্রবারণা পূর্ণিমা উৎসব পালন করছেন এ ধর্মের অনুসারীরা।

নন্দনকানন বৌদ্ধ মন্দির ছাড়াও কাতালগঞ্জ নবপতি বিহার, আগ্রাবাদ শাক্যমুনি বৌদ্ধ বিহার, দেবপাহাড় পূর্ণাচর আন্তর্জাতিক বৌদ্ধ বিহার এবং মোমিন রোডে সার্বজনীন বৌদ্ধ বিহারসহ বিভিন্ন মন্দিরে ধর্মীয় সমাবেশ এবং ফানুস উড়িয়ে এ উৎসব পালন করা হচ্ছে। প্রবারণা পূর্ণিমা ঘিরে মন্দিরের চারপাশে বসেছে বিভিন্ন সামগ্রীর মেলা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বিজয় মুৎসুদ্দী জানান, প্রতি বছর প্রবারণা পূর্ণিমায় মা-বাবার সঙ্গে নন্দনকানন বৌদ্ধ মন্দিরে আসি, এবারও এসেছি। আমাদের পরিবার থেকেও দুটি ফানুস ওড়ানো হবে। এ জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে।

চট্টগ্রামের আকাশ উড়ছে রঙিন ফানুস

এদিকে, প্রবারণা পূর্ণিমাকে ঘিরে চট্টগ্রামের বৌদ্ধ মন্দিরের চারপাশে নিরাপত্তায় বিপুল সংখ্যক সেনাবাহিনী ও পুলিশ সদস্য মোতায়েন আছে।

এ প্রসঙ্গে কোতোয়ালি থানার ওসি মুহাম্মদ ফজলুল কাদের চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, নন্দনকানন বৌদ্ধ মন্দির এবং আশপাশের এলাকার নিরাপত্তায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন আছে। আনন্দপূর্ণ পরিবেশে এ উৎসব হচ্ছে। কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

Source link

Related posts

কুড়িগ্রামে ১১ ডিগ্রিতে নেমেছে তাপমাত্রা, লাখো মানুষের দুর্ভোগ

News Desk

অস্তিত্ব সংকটে ভৈরব নদী

News Desk

বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে ট্রলারসহ ২০ জেলে নিখোঁজ

News Desk

Leave a Comment