Image default
আন্তর্জাতিক

ইউক্রেন সীমান্তে সারি সারি রাশিয়ার যুদ্ধবিমান

ইউক্রেনের তিন দিক ঘিরে ফেলেছে রাশিয়া। এর মধ্যেই একটি স্যাটেলাইট চিত্রে দেখা গেছে, ঝাঁকে ঝাঁকে মহড়া করছে রুশ যুদ্ধবিমান। রুশ হামলা নিয়ে পশ্চিমা দেশগুলোর শঙ্কার মধ্যেই এ মহড়ার তথ্য দিলো ম্যাক্সার।

আজ মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর নিশ্চিত করে।

ম্যাক্সারের গত ৪৮ ঘণ্টার স্যাটেলাইট চিত্রে দেখা যায়, ক্রিমিয়া, বেলারুশ এবং পশ্চিম রাশিয়া এই তিন দিক থেকে ঝাঁকে ঝাঁকে যুদ্ধবিমান মোতায়েন করেছে রাশিয়া।

ইউক্রেন ইস্যুতে এখনও পিছু হটার সময় আছে

ইউক্রেন ইস্যুতে এখন পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পিছু হটার অবকাশ আছে বলে মনে করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। সোমবার স্কটল্যান্ডে সফরে তিনি বলেন, ইউক্রেন পরিস্থিতি বিপজ্জনক এবং গুরুতর। আমরা সবাই একেবারেই খাদের কিনারায় দাঁড়িয়ে আছি এবং আমি মনে করি, এই ইস্যুতে এখনও পুতিনের পিছু হটার সময় আছে।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইভেস লে দ্রিয়ান জানিয়েছেন, ইউক্রেনে হামলার জন্য সব ধরনের রসদ যোগাড় করেছেন। সোমবার তিনি বলেন, ইউক্রেন সীমান্তে বড় ধরনের হামলার জন্য দীর্ঘ সময় ধরে রসদ এনে রেখেছে মস্কো কর্তৃপক্ষ। এখন তারা দেশটিতে হামলার জন্য প্রস্তুত।

বুধবারই হামলা!

জার্মানির একটি সংবাদমাধ্যম গোয়েন্দা সূত্র উদ্ধৃত করে উল্লেখ করে জানিয়েছে, বুধবারই ইউক্রেনে হামলা করতে পারে রাশিয়া। বিষয়টি জার্মানি সরকার ও হোয়াইট হাউস নিশ্চিতভাবে জানিয়েছে।

বুধবার ইউক্রেনের ঐক্য দিবস

রাশিয়ার হামলার বিষয়টিকে খুব একটা গুরুত্বের সঙ্গে না দেখলেও বুধবার দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলোনস্কি ‘ঐক্য দিবস’ হিসেবে পালনের ঘোষণা দিয়েছেন। এদিন বাড়িতে বাড়িতে জাতীয় পতাকা ওড়ানো এবং জাতীয় সঙ্গীত গাইতে আহ্বান জানান তিনি। ইউক্রেনের প্রেসিডেন্ট জানান, দীর্ঘ দিন ধরেই রাশিয়া তার দেশকে হুমকি দিলেও ‘যেকোনো মুহূর্তে মস্কোর হামলার আশঙ্কাকে’ ফুঁলিয়েফেঁপে প্রকাশ করছে পশ্চিমা মিত্ররা। এর ফলে আতঙ্ক সৃষ্টি হচ্ছে।

Related posts

২৪ ঘণ্টায় ২০ অঞ্চল পুনর্দখল ইউক্রেনের

News Desk

তিন লাখ রিজার্ভ সেনাকে ডাকলো রাশিয়া

News Desk

জঙ্গি বিমান ইস্যুতে যুক্তরাষ্ট্রকে যে হুশিয়ারি দিলেন এরদোগান

News Desk

Leave a Comment