Image default
খেলা

বাহরাইনের গ্রুপে বাংলাদেশ

এশিয়ান কাপ বাছাই পর্বের ড্র’তে ‘ই’ গ্রুপে পড়েছে বাংলাদেশ। গ্রুপে বাংলাদেশের সঙ্গী শক্তিশালী বাহরাইন, মালয়েশিয়া ও তুর্কমেনিস্তান। ‘ই’ গ্রুপের খেলা অনুষ্ঠিত হবে মালয়েশিয়ায়। বাছাই পর্বে ২৪ দেশ ৬ গ্রুপে ভাগ হয়ে অংশ নিচ্ছে। গ্রুপ চ্যাম্পিয়ন দল সরাসরি খেলবে চূড়ান্ত পর্বে। সেরা পাঁচ রানার্স-আপও সুযোগ পাবে মূল পর্বে। এছাড়া স্বাগতিক চীন সরাসরি খেলবে।

২০২৩ সালে চীনে অনুষ্ঠিত হবে এশিয়ান কাপ ফুটবলের চূড়ান্ত পর্ব। খেলবে ২৪ দল।এর মধ্যে এশিয়ার শীর্ষ ১২ দল আগেই চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে। বাকি ১২ দল আসবে বাছাই পর্ব থেকে। আজই (বৃহস্পতিবার) এএফসির কুয়ালামপুরের কার্যালয়ে বাছাই পর্বের ড্র হয়ে গেলো। জামাল ভূঁইয়াদের বাছাই পর্ব খেলতে হবে মালয়েশিয়ায় গিয়ে। বাংলাদেশের তিন প্রতিপক্ষই ফিফা র‌্যাঙ্কিংয়ে বেশ এগিয়ে। বাংলাদেশ ১৮৬তে অবস্থান করছে। গ্রুপে থাকা বাহরাইন ৮৯, মালয়েশিয়া ১৫৪ ও তুর্কমেনিস্তান আছে ১৩৪তম স্থানে।

১৯৮০ সালে সবশেষ এশিয়ান কাপের চূড়ান্ত পর্বে খেলেছে বাংলাদেশ। বাছাইয়ের লড়াই হবে আগামী ৮ থেকে ১৪ জুন। ‘এ’ গ্রুপে আছে জর্ডান, কুয়েত, ইন্দোনেশিয়া ও নেপাল। ‘বি’ গ্রুপে ফিলিস্তিন, ফিলিপাইন, ইয়েমেন ও মঙ্গোলিয়া। ‘সি’ গ্রুপে উজবেকিস্তানের সঙ্গী থাইল্যান্ড, মালদ্বীপ ও শ্রীলঙ্কা। ‘ডি’ গ্রুপে ভারত, কম্বোডিয়া, আফগানিস্তান ও হংকং। আর ‘এফ’ গ্রুপে কিরগিজস্তান, মিয়ানমার, সিঙ্গাপুর ও তাজিকিস্তান। অন্যদিকে কাতার বিশ্বকাপের বাছাই দিয়ে আগেই চীনের টিকিট পেয়েছে ১২ দল- জাপান, সিরিয়া, কাতার, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ইরান, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ইরাক, ওমান, ভিয়েতনাম ও লেবানন।

Related posts

নিউ ইয়র্ক জেটস নং 1 বাছাই মতভেদ, ভবিষ্যদ্বাণী: NFL খসড়াতে সেরা বাজি৷

News Desk

টাইসন ফিউরি ওলেক্সান্ডার ইউসিকের ক্ষতির পরে বিচারকদের বিরুদ্ধে বড় অভিযোগ তুলেছেন: “যুদ্ধরত দেশ”

News Desk

আর্টেমি প্যানারিনের খেলা জয়ী গোলটি তাদের রেঞ্জার্সের এনএইচএল রেকর্ডের মইয়ের শীর্ষে তুলেছে

News Desk

Leave a Comment