Image default
আন্তর্জাতিক

মিনিবাসটি পৌঁছতেই আত্মঘাতী বিস্ফোরণ ঘটান ওই নারী

পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের কর্মকর্তাদের বহন করা একটি মিনিবাসে এক নারীর আত্মঘাতী হামলায় তিন চীনা নাগরিকসহ চারজন নিহত হয়েছেন। মিনিবাসটি তাঁর কাছাকাছি পৌঁছতেই আত্মঘাতী বিস্ফোরণ ঘটান ওই নারী।

. . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . .

আজ মঙ্গলবার ওই ইনস্টিটিউটের সামনে এ হামলা চালানো হয়। ওই হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানের বিচ্ছিন্নতাবাদী সংগঠন বেলুচ লিবারেশন আর্মি।

বেলুচ লিবারেশন আর্মি পাকিস্তানের বৃহত্তম প্রদেশ বেলুচিস্তানের স্বাধীনতার জন্য লড়াই করছে, এমন কয়েকটি সংগঠনের একটি। বেলুচিস্তানের বিচ্ছিন্নতাবাদীরা পাকিস্তানে চীনা লক্ষ্যবস্তুতে নিয়মিত হামলা চালিয়ে আসছে। দেশটিতে বেইজিং তার বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অংশ হিসেবে বিশাল অবকাঠামো প্রকল্পে জড়িত।

বিচ্ছিন্নতাবাদীরা দীর্ঘদিন ধরে বেলুচিস্তানে লাভজনক জ্বালানি ও খনন প্রকল্পের বিরুদ্ধে অসন্তোষ পোষণ করে বলেছে, স্থানীয়রা এসব প্রকল্পের সুবিধা পাচ্ছে না। পাশাপাশি তাদের জমি থেকে উচ্ছেদ করা হচ্ছে।

ওই সংগঠনের মুখপাত্র জিয়ান্দ বেলুচ টেলিগ্রামে ইংরেজিতে প্রকাশিত একটি বিবৃতিতে বলেছেন, ‘বেলুচ লিবারেশন আর্মি আজকের আত্মত্যাগী হামলার দায় স্বীকার করছে। ’

করাচির পুলিশ নিশ্চিত করেছে, ওই আত্মঘাতী হামলায় মিনিবাসের চালক এবং কনফুসিয়াস ইনস্টিটিউটের তিনজন কর্মীসহ চারজন মারা গেছেন। ওই ইনস্টিটিউটের মাধ্যমে চীন বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোতে সাংস্কৃতিক ও শিক্ষামূলক অনুষ্ঠান পরিচালনা করে থাকে।

স্থানীয় টিভি চ্যানেলগুলোতে সম্প্রচারিত সিসিটিভি ফুটেজে দেখা গেছে, করাচি বিশ্ববিদ্যালয়ের মাঠে ওই ইনস্টিটিউটের গেটের কাছে একজন নারী দাঁড়িয়ে রয়েছেন। মিনিবাসটি ওই নারীর এক মিটারের মধ্যে পৌঁছামাত্র তিনি শরীরে বাঁধা একটি বোমা বিস্ফোরণ ঘটান।

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ তাত্ক্ষণিকভাবে এ হামলার নিন্দা জানিয়েছেন। তিনি টুইটে বলেছেন, ‘আজ করাচিতে জঘন্য হামলায় আমাদের চীনা বন্ধুদেরসহ মূল্যবান প্রাণের ক্ষয়ক্ষতির জন্য আমি গভীরভাবে শোকাহত। ’

চলতি মাসের শুরুতে ইমরান খান অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হওয়ার পর শরিফ প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। জঙ্গিবাদের পুনরুত্থান মোকাবেলা করা তাঁর সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলোর একটি। শাহবাজ শরিফ বলেন, ‘আমি সন্ত্রাসীদের এই কাপুরুষোচিত কাজের তীব্র নিন্দা করছি। অপরাধীদের অবশ্যই বিচারের আওতায় আনা হবে। ’

গত ফেব্রুয়ারিতে বেলুচ বিচ্ছিন্নতাবাদীরা প্রদেশের দুটি স্থানে চার দিনব্যাপী হামলা চালিয়ে ৯ জন সৈন্যকে হত্যা করে।

বেলুচিস্তানে সাম্প্রতিক বছরগুলোতে ব্যাপকহারে চীনা বিনিয়োগের কারণে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর নামে পরিচিত ৫৪ বিলিয়ন ডলার প্রকল্পের অংশ হিসেবে চীন জ্বালানি সংযোগ এবং অবকাঠামোর উন্নয়ন করছে। এসব প্রকল্পের নিরাপত্তার হুমকির বিষয়ে উভয় দেশই সতর্ক রয়েছে।

২০২১ সালের এপ্রিলে বেলুচিস্তানের প্রাদেশিক রাজধানী কোয়েটার একটি বিলাসবহুল হোটেলে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। তখন ওই হোটেলে অবস্থান করছিলেন চীনা রাষ্ট্রদূত। ওই হামলায় চারজন নিহত হয়েছিল। তবে বেঁচে যান চীনের রাষ্ট্রদূত।

Related posts

কাবুলে স্কুলে বিস্ফোরণ, নিহত অন্তত ২৫

News Desk

পাকিস্তান সংসদ পুনবর্হালের রায় সুপ্রিম কোর্টের, অনাস্থা ভোট শনিবার

News Desk

প্রথমবার ভারতে একদিনে করোনা শনাক্ত ৪ লাখ ছাড়াল

News Desk

Leave a Comment