Image default
বাংলাদেশ

৮ ডিসেম্বর থেকে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

আগামী ৮ ডিসেম্বর থেকে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে। এবার একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য পছন্দক্রম উল্লেখ করতে পারবে। ভর্তি প্রক্রিয়া শেষে ১ ফেব্রুয়ারি থেকে শ্রেণি কার্যক্রম শুরু হবে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) নীতিমালা নিয়ে বৈঠকের পর আন্তশিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, ভর্তি নীতিমালা নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আগামী ৮ ডিসেম্বর থেকে শুরু হয়ে অনলাইনে ভর্তি আবেদন প্রক্রিয়া চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। একজন শিক্ষার্থী ১৫০ টাকা ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে ভর্তির আবেদন করতে পারবে। চূড়ান্ত নীতিমালা পাওয়ার সঙ্গে সঙ্গে ওয়েব সাইটে দেওয়া হবে।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, ভর্তির আবেদনের পর ফল প্রকাশ করা হবে ৩১ ডিসেম্বর। যারা প্রথম ধাপে সুযোগ পাবে না, তারা দ্বিতীয় ধাপে আবেদন করতে পারবে। দ্বিতীয় ধাপে অনলাইনে আবেদন করতে হবে ৯ ও ১০ জানুয়ারি। আর এই ধাপের ফল প্রকাশ করা হবে ১২ জানুয়ারি।

অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দক্রম দিয়ে আবেদন করা যাবে। আবেদন ফি বাবদ ১৫০ টাকা দিতে হবে প্রতি শিক্ষার্থীকে। টেলিটক এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এ ফি পরিশোধ করতে হবে। এবার একাদশ শ্রেণিতে সর্বোচ্চ ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে সাড়ে ৮ হাজার টাকা।

Related posts

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে ৭ম স্থানে

News Desk

বিএনপির ইফতার মাহফিলে আওয়ামী লীগের হামলা

News Desk

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে শিলাইদহ কুঠিবাড়িতে নানা আয়োজন

News Desk

Leave a Comment