এনএসইউতে ‘রক্তকরবী’ মঞ্চস্থ
বিনোদন

এনএসইউতে ‘রক্তকরবী’ মঞ্চস্থ

আজ পঁচিশে বৈশাখ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মজয়ন্তী। গতকাল রোববার কবিগুরুর ১৬২তম রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে নর্থ সাউথ ইউনিভার্সিটি সিনে অ্যান্ড ড্রামা ক্লাব মঞ্চায়ন করল রবীন্দ্রনাথের নাটক ‘রক্তকরবী’। নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রধান মিলনায়তনে গতকাল সন্ধ্যা ৬:৪৫ মিনিটে নাটকটি মঞ্চস্থ হয়। নাটকটির নির্দেশনা দিয়েছেন নাট্যকার তানভীর নাহিদ খান। 

রক্তকরবী মূলত রবীন্দ্রনাথ ঠাকুরের একটি সাংকেতিক নাটক। নাটকটি বাংলা ১৩৩০ সনের শিলংয়ের শৈলবাসে রচিত। তখন এর নামকরণ হয়েছিল যক্ষপুরী। ১৩৩১ সনের আশ্বিন মাসে যখন প্রবাসীতে প্রকাশিত হয় তখন এর নাম হয় রক্তকরবী। মানুষের অসীম লোভ কীভাবে জীবনের সব সৌন্দর্য ও স্বাভাবিকতাকে অস্বীকার করে মানুষকে নিছক যন্ত্র ও উৎপাদনের প্রয়োজনীয় উপকরণে পরিণত করেছে এবং এর ফলে তার বিরুদ্ধে মানুষের প্রতিবাদ কীরূপ ধারণ করেছে এরই প্রতিফলন ঘটেছে এ নাটকটিতে।

গতকাল রোববার সন্ধ্যায় কবিগুরুর ১৬২তম রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে এনএসইউতে ‘রক্তকরবী’ মঞ্চস্থ। এতে উপস্থিত ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ইসমাইল হোসেন, ট্রাস্টি বোর্ডের সদস্যরা এবং ডিরেক্টর অব স্টুডেন্ট অ্যাফেয়ার্স গৌর গোবিন্দ গোস্বামীসহ বিশিষ্ট অতিথিরা।

২৫ বছর ধরে নাট্যচর্চা করে আসলেও রবীন্দ্রনাথের নাটক এই প্রথম মঞ্চায়ন করল এনএসইউ সিডিসি। ক্লাব প্রতিষ্ঠার পর ১৯৯৮ সালে ‘রক্তকরবী’ নাটকের দীর্ঘদিন মহড়া হলেও মঞ্চায়নের পূর্বে বিশেষ কোনো কারণে মঞ্চায়ন হয়নি। তারপর একে একে মঞ্চায়ন হয়েছে ১৭টি বার্ষিক নাটক, এ ছাড়া অসংখ্য ছোট-বড় নাটক।

উল্লেখ্য, সম্প্রতি নর্থ সাউথ ইউনিভার্সিটি সিনে অ্যান্ড ড্রামা ক্লাব গৌরবের সঙ্গে অতিক্রম করেছে ২৫টি বছর। বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত অনুবাদক, লেখক এবং শিক্ষাবিদ অধ্যাপক আব্দুস সেলিমের হাত ধরে ১৯৯৬ সালের ২৩ সেপ্টেম্বর প্রতিষ্ঠিত ক্লাবটি ইতিমধ্যে সুস্থ সুন্দর সাংস্কৃতিক চর্চায় দেশের সর্বত্র ব্যাপক প্রশংসাও কুড়িয়েছে।

Source link

Related posts

তারায় তারায় ঈদের খুশি

News Desk

শেহনাজ গিলের ফিটনেস রহস্য

News Desk

গিটারের জাদুকর, আইয়ুব বাচ্চুর জন্মদিন

News Desk

Leave a Comment