চিলিতে সঞ্চালিত প্রথম বর্ধিত বাস্তবতা পেটের অস্ত্রোপচার: ‘একটি বিপ্লব’
স্বাস্থ্য

চিলিতে সঞ্চালিত প্রথম বর্ধিত বাস্তবতা পেটের অস্ত্রোপচার: ‘একটি বিপ্লব’

অস্ত্রোপচারের ভবিষ্যত হাতের নাগালে।

11 মার্চ চিলির সান্তিয়াগোতে ডাঃ আলবার্তো রদ্রিগেজ দ্বারা প্রথম-অগমেন্টেড রিয়েলিটি (AR) পেটের অস্ত্রোপচার করা হয়েছিল।

সিলিকন ভ্যালিতে চিকিৎসা সরঞ্জাম প্রস্তুতকারক লেভিটা ম্যাগনেটিক্স-এর সিইও একজন সার্জন, রদ্রিগেজ এমন একটি সিস্টেম তৈরি করতে সাহায্য করেছেন যা অস্ত্রোপচার দলের জন্য একটি বিস্তৃত দৃষ্টিভঙ্গি সহ কম আক্রমণাত্মক অস্ত্রোপচার সক্ষম করতে AR প্রযুক্তি ব্যবহার করে।

নিউ জার্সি মহিলা মস্তিষ্কের অস্ত্রোপচারের সময় জেগে থাকাকালীন টেলর সুইফট হিট গেয়েছেন: ‘ইরাস ট্যুর’ বা

Meta’s Quest 3 XR হেডসেট এবং Levita’s MARS সিস্টেমের লেন্সের মাধ্যমে, Rodriguez সফলভাবে একটি cholecystectomy করতে সক্ষম হয়েছিলেন, যা গলব্লাডার রিমুভাল সার্জারি নামেও পরিচিত।

প্রযুক্তির বিকাশের মাধ্যমে, লেভিটা ম্যাগনেটিক্স সার্জনরা যে সীমাবদ্ধতাগুলির মুখোমুখি হন তা মোকাবেলা করার লক্ষ্যে, রদ্রিগেজ একটি সাক্ষাত্কারে ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ডাঃ আলবার্তো রদ্রিগেজ, এখানে চিত্রিত, বলেছেন MARS সিস্টেম সার্জনদের যন্ত্র নিয়ন্ত্রণের জন্য “দুটি অতিরিক্ত বাহু” দেয়, সেইসাথে ক্যামেরার স্থিতিশীলতা। (লেভিটা ম্যাগনেটিক্স)

“সে কারণেই আমরা সার্জনদের জন্য আরও ভাল সরঞ্জাম তৈরি করার জন্য কোম্পানি শুরু করার সিদ্ধান্ত নিয়েছি,” তিনি বলেছিলেন।

এফডিএ-অনুমোদিত MARS সিস্টেম, যা “মেশিন এবং চুম্বক” একত্রিত করে, বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে এবং চিলিতে উপলব্ধ, রদ্রিগেজ বলেছেন।

ম্যাসাচুসেটস ম্যান সফল শূকরের কিডনি প্রতিস্থাপন পেয়েছেন

“এটি একটি প্ল্যাটফর্ম যা সার্জনকে আরও ভাল উপায়ে অস্ত্রোপচার করতে সক্ষম করে,” তিনি বলেছিলেন।

“আমি অস্ত্রোপচার করেছি, এবং আমি আপনাকে বলতে পারি যে এটি একটি ভাল উপায়।”

“চুম্বক দিয়ে, আপনি রোগীর জন্য চিরার সংখ্যা কমিয়ে দেন। এর মানে কম ব্যথা, কম দাগ (এবং) একটি ভাল পুনরুদ্ধার।”

তিনি যোগ করেছেন, “যন্ত্রটি আপনাকে সরঞ্জামগুলি নিয়ন্ত্রণ করতে সক্ষম করে, যাতে আপনি আরও ভাল দেখতে এবং নিয়ন্ত্রণ করতে পারেন।”

এআর সার্জারি

“এটি দেখতে এবং এটি অনুভব করা অত্যন্ত পুরস্কৃত,” রদ্রিগেজ তার প্রথম এআর সার্জারি সম্পর্কে বলেছিলেন – তিনি এখানে চিত্রিত। তিনি ফক্স নিউজ ডিজিটালকেও বলেছেন, “আপনি অস্ত্রোপচারে আরও নিমগ্ন হয়েছেন, তাই আপনি যা করছেন তার উপর আপনি বেশি মনোযোগী।” (লেভিটা ম্যাগনেটিক্স)

লেভিটা ভিজ্যুয়ালাইজেশন উন্নত করার জন্য MARS সিস্টেমের একটি আনুষঙ্গিক হিসাবে AR উপাদান তৈরি করেছে।

“আপনি অস্ত্রোপচারে আরও নিমগ্ন আছেন, তাই আপনি যা করছেন তার উপর আপনি বেশি মনোযোগী হন,” রদ্রিগেজ বলেছিলেন – এটিকে “সার্জারির সাথে চলন্ত” এর সাথে তুলনা করে।

ওরেগন টডলার জীবন-পরিবর্তনকারী সার্জারি বিরল চোখের সিন্ড্রোম গ্রহণ করে: ‘সাসিয়ার, আরও শক্তিশালী’

একটি প্রেস রিলিজ অনুসারে যে কোনও নতুন এআর হেডসেট MARS সফ্টওয়্যারের সাথে লিঙ্ক করা যেতে পারে।

রদ্রিগেজ এআর সার্জারির সুবিধার উপর একটি ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা করার পরিকল্পনা করেছেন, এরগনোমিক্স এবং নির্ভুলতার উপর ফোকাস করে।

ডঃ রড্রিগেজ লেভিটা ম্যাগনেটিক্স মার্স সিস্টেম সহ

সিলিকন ভ্যালির লেভিটা ম্যাগনেটিক্স অনুসারে, 11 মার্চের অস্ত্রোপচারটিও প্রথম ক্লিনিকাল কেস ছিল যা এআর প্রযুক্তির সাথে একটি চৌম্বকীয় সার্জারি মেশিনকে একীভূত করেছিল। (লেভিটা ম্যাগনেটিক্স)

“আমি অস্ত্রোপচার করেছি, এবং আমি আপনাকে বলতে পারি যে এটি একটি ভাল উপায়,” তিনি বলেছিলেন।

“সুতরাং, আমরা সেই প্রথম ইম্প্রেশনগুলি ব্যাক আপ করার জন্য আরও ডেটা রাখতে চাই।”

অস্ত্রোপচারের পরে, রোগী দুই সপ্তাহের মধ্যে পুরোপুরি সুস্থ হয়ে ওঠেন, সার্জন রিপোর্ট করেছেন।

‘একটি নতুন পৃথিবী খুলেছে’

যেহেতু কৃত্রিম বুদ্ধিমত্তা স্বাস্থ্যসেবার জায়গায় প্রসারিত হচ্ছে, রদ্রিগেজ অনুমান করেছেন যে AR-এর মাধ্যমে একটি উন্নত “ডিজিটাল ভিউ” রোগীদের চিত্র এবং বিশ্লেষণ প্রদান করতে সহায়তা করবে।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) কি?

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এটি অস্ত্রোপচারের সময় কীভাবে সার্জন রিয়েল টাইমে (ডেটা) অ্যাক্সেস করতে পারে তার জন্য এটি একটি নতুন বিশ্ব খুলে দেয়।”

“বিশ্বের যে কোনো অংশে অন্যান্য সার্জনরা দেখতে পারেন আপনি কী করছেন, অপারেটিং টেবিলে রোগীকে দেখতে পারেন এবং আপনাকে পরামর্শ দিতে পারেন।”

সম্পূর্ণ বডি স্ক্যানে কোনো লক্ষণ ছাড়াই মারাত্মক অবস্থা শনাক্ত হলে নারীর জীবন রক্ষা পায়

তিনি যোগ করেছেন, “এটি কীভাবে অস্ত্রোপচার করা হয় তাতে একটি বিপ্লব হবে, এবং প্রযুক্তি কীভাবে সার্জনদের আরও বেশি কাজ করার ক্ষমতা দিচ্ছে সে সম্পর্কে আমি খুব খুশি।”

ডঃ আলবার্তো রদ্রিগেজ

ডাঃ রদ্রিগেজ, এখানে চিত্রিত, ভবিষ্যদ্বাণী করেছেন AR সার্জারি একটি “বিপ্লব” হবে। (লেভিটা ম্যাগনেটিক্স)

ডাঃ হার্ভে কাস্ত্রো, একজন ইআর চিকিত্সক এবং স্বাস্থ্য পরিচর্যায় এআই-এর একজন বিশেষজ্ঞ, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে রদ্রিগেজের পদ্ধতি “চিকিৎসা প্রযুক্তিতে একটি গুরুত্বপূর্ণ বিবর্তন চিহ্নিত করে” — তবে সতর্কতারও আহ্বান জানিয়েছেন।

তিনি নতুন অস্ত্রোপচার বা প্রক্রিয়ার সাথে জড়িত ছিলেন না।

“এই উদ্ভাবনী পদ্ধতিটি অস্ত্রোপচারের নির্ভুলতা এবং রোগীর যত্নকে উন্নত করে, তবে গুরুত্বপূর্ণ পরিবর্তন এবং চ্যালেঞ্জগুলিকে প্রবর্তন করে যা সতর্কতার সাথে বিবেচনা করা প্রয়োজন,” তিনি বলেছিলেন।

ক্লোথেস্পিন স্প্রিং গিলে ফেলার পরে শিশুটিকে জরুরি অস্ত্রোপচারের মাধ্যমে বাঁচানো হয়েছে

কাস্ত্রো অস্ত্রোপচার পদ্ধতিতে AR ব্যবহারের একাধিক সুবিধা তালিকাভুক্ত করেছেন, যার মধ্যে নিমজ্জনশীল ভিজ্যুয়ালাইজেশন, ন্যূনতম আক্রমণাত্মক কৌশল, উন্নত রোগীর ফলাফল এবং চিকিৎসা ক্ষেত্রে সহযোগিতা।

এই ধরনের প্রযুক্তির উপর নির্ভরশীলতা, তবে সার্জনদের এআর-এর উপর নির্ভরশীল হতে পারে, “প্রযুক্তিগত সহায়তা ছাড়াই অস্ত্রোপচার করার ক্ষেত্রে তাদের আত্মবিশ্বাস এবং দক্ষতা হ্রাস করতে পারে,” কাস্ত্রো বলেছিলেন।

হার্ভে কাস্ত্রো ড

হার্ভে কাস্ত্রো, MD, “Apple Vision Healthcare Pioneers: A Community for Professionals & Patients” বইটির লেখক (ফেব্রুয়ারি 2024)৷ (ড. হার্ভে কাস্ত্রো)

“এআর সিস্টেমের নির্ভরযোগ্যতা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন। “এআর প্রযুক্তি ব্যর্থ হলে প্রথাগত পদ্ধতিতে প্রত্যাবর্তনের জন্য প্রোটোকলগুলি অবশ্যই প্রতিষ্ঠিত করতে হবে।”

কাস্ত্রো আরও উল্লেখ করেছেন যে এআর সিস্টেমগুলি “গ্লচ এবং ব্যর্থতার জন্য সংবেদনশীল হতে পারে, সার্জারি ব্যাহত করতে পারে এবং রোগীর নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“বর্তমান এআর হেডসেটগুলির দৃষ্টিভঙ্গি, রেজোলিউশন এবং আরামের ক্ষেত্রে সমস্যা থাকতে পারে, বিশেষ করে দীর্ঘ অস্ত্রোপচারের সময়,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

কাস্ত্রো উল্লেখ করেছেন যে “সঠিক ব্যবস্থাপনা, সতর্ক পরিকল্পনা এবং চলমান মূল্যায়ন নিশ্চিত করতে হবে যে এআর প্রযুক্তির সুবিধাগুলি খরচ এবং চ্যালেঞ্জের চেয়ে বেশি হবে, শেষ পর্যন্ত রোগীর ফলাফল বৃদ্ধি করবে এবং অস্ত্রোপচারের অনুশীলনগুলিকে অগ্রসর করবে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কীভাবে আলঝেইমার রোগের ঝুঁকি কমাতে পারি?’ এখানে 3 টি টিপস

News Desk

San Francisco police officer 'separated' for refusing COVID vaccine champions free choice: 'I know who I am'

News Desk

টিআইএ এবং মিনি-স্ট্রোকের ঝুঁকি: কার্ডিওলজিস্ট সতর্কতা লক্ষণ এবং প্রতিরোধের টিপস শেয়ার করেন

News Desk

Leave a Comment