সাধারণ মানসিক স্বাস্থ্য সমস্যা ক্যান্সার থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের জীবনকে ছোট করতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘গুরুত্বপূর্ণ সমস্যা’
স্বাস্থ্য

সাধারণ মানসিক স্বাস্থ্য সমস্যা ক্যান্সার থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের জীবনকে ছোট করতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘গুরুত্বপূর্ণ সমস্যা’

ক্যান্সার থেকে বেঁচে যাওয়া ব্যক্তিরা যারা একাকীত্ব অনুভব করেন তাদের মৃত্যুর ঝুঁকি বেশি থাকে, গবেষণা পরামর্শ দেয়।

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) এর নেতৃত্বে এবং ন্যাশনাল কমপ্রিহেনসিভ ক্যান্সার নেটওয়ার্ক (JNCCN) জার্নালে প্রকাশিত এই সমীক্ষায় দেখা গেছে যে ক্যান্সারে বেঁচে থাকা ব্যক্তিদের একাকীত্বের সর্বোচ্চ মাত্রা রয়েছে তাদের মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি ছিল, একটি প্রেস রিলিজ অনুসারে।

গবেষকরা 50 বছর বা তার বেশি বয়সী 3,447 ক্যান্সারে বেঁচে যাওয়া ব্যক্তিদের বিশ্লেষণ করেছেন, 2008-2018 স্বাস্থ্য এবং অবসর স্টাডি থেকে ডেটা টানছেন।

হোয়াইট হাউস এপ্রিল 2024 ঘোষণা করে স্পটলাইটে ক্যান্সারের ঘটনাগুলি ‘ক্যান্সার প্রতিরোধ এবং প্রাথমিক সনাক্তকরণ মাস’

তারা একাকীত্বের মাত্রা পরিমাপ করতে UCLA একাকীত্ব স্কেল ব্যবহার করেছে, কোনটি থেকে গুরুতর পর্যন্ত।

“এই গবেষণায়, আমরা দেখেছি যে উচ্চতর একাকীত্ব ক্যান্সার থেকে বেঁচে যাওয়াদের মধ্যে উচ্চ মৃত্যুর ঝুঁকির সাথে যুক্ত ছিল,” গবেষণা লেখক জিংজুয়ান ঝাও, সিনিয়র সহযোগী বিজ্ঞানী, এসিএস-এর স্বাস্থ্য পরিষেবা গবেষণা, ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে জানিয়েছেন।

ক্যান্সার থেকে বেঁচে যাওয়া ব্যক্তিরা যারা একাকীত্ব অনুভব করেন তাদের মৃত্যুর ঝুঁকি বেশি থাকে, নতুন গবেষণা পরামর্শ দেয়। (আইস্টক)

“আগের গবেষণায় দেখা গেছে যে একাকীত্ব সাধারণ জনসংখ্যার উচ্চ মৃত্যুর ঝুঁকির সাথে যুক্ত, এবং ফলাফলগুলি সাধারণত প্রত্যাশিত।”

গবেষকরা ফলাফলের “দৃঢ়তা” এবং মৃত্যুর ঝুঁকি বেঁচে থাকা ব্যক্তিদের দ্বারা রিপোর্ট করা একাকীত্বের মাত্রার সাথে সম্পর্কিত এই সত্যে কিছুটা অবাক হয়েছিলেন, ঝাও উল্লেখ করেছেন।

‘দ্রুত বার্ধক্য’-এর কারণে তরুণদের মধ্যে ক্যান্সারের হার বাড়ছে, নতুন গবেষণায় দেখা গেছে: ‘অত্যন্ত সমস্যা’

মার্কিন যুক্তরাষ্ট্রে 18 মিলিয়নেরও বেশি ক্যান্সার বেঁচে আছে এবং 2030 সালের মধ্যে এই সংখ্যা 22 মিলিয়নে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে, রিলিজ বলেছে।

“আমাদের এখন এই জটিল সমস্যাটির সমাধান করা দরকার,” ঝাও বলেছিলেন।

বেঁচে থাকাদের মধ্যে একাকীত্ব রোধ করার পদক্ষেপ

ফলাফলের উপর ভিত্তি করে, গবেষকরা একাকীত্বের জন্য স্ক্রীন করার জন্য এবং ক্যান্সার থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের জন্য সামাজিক সহায়তা উন্নত করার জন্য আরও প্রোগ্রামের আহ্বান জানাচ্ছেন।

“এই গবেষণায় স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্য গুরুত্বপূর্ণ ক্লিনিকাল প্রভাব রয়েছে,” ঝাও বলেছেন।

নিঃসঙ্গ অবসর

“অনেক বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য, অবসর গ্রহণ, বন্ধু এবং পত্নীর মৃত্যু, চলাফেরার ক্ষতি, ব্যথা, অসুস্থতা, জ্ঞানীয় পতন এবং জীবনের পরিবর্তন উদ্দেশ্যের অভাবের অনুভূতিতে অবদান রাখে, যা বিষণ্নতার দিকে পরিচালিত করতে পারে বা খারাপ করতে পারে,” একটি মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ সতর্ক করেছেন। (আইস্টক)

“আমাদের অনুসন্ধানগুলি ক্যান্সারের যত্নের চিকিত্সক এবং অন্যান্য বিশেষ যত্ন প্রদানকারী এবং প্রাথমিক যত্নের দ্বারা যত্নের সমন্বয়ের গুরুত্বকেও তুলে ধরেছে যাতে ক্যান্সার থেকে বেঁচে যাওয়া ব্যক্তিরা একাকীত্বের জন্য সময়মত স্ক্রীনিং এবং কার্যকর হস্তক্ষেপ পান।”

ঝাও যোগ করেছেন, “এই গবেষণাটি বিশেষত সময়োপযোগী ইউএস সার্জন জেনারেলের সামাজিক সংযোগ এবং সম্প্রদায়ের নিরাময়ের প্রভাবের উপর সাম্প্রতিক পরামর্শ দেওয়া হয়েছে, যা ব্যক্তি এবং জনস্বাস্থ্যের জন্য একাকীত্বের বিরূপ প্রভাবগুলিকে তুলে ধরেছে।”

আমেরিকার নিঃসঙ্গতা সংকট ধূমপানের মতোই মারাত্মক হতে পারে, সার্জন জেনারেল সতর্ক করেছেন

এসিএসের ক্যান্সার অ্যাকশন নেটওয়ার্কের প্রেসিডেন্ট লিসা এ. ল্যাকেস, বেঁচে থাকাদের সামাজিক ও মানসিক প্রয়োজনে সাহায্য করার জন্য “রোগীর নেভিগেশন পরিষেবায়” বিনিয়োগের গুরুত্বের ওপর জোর দিয়েছেন।

“কাউকে একাই ক্যান্সার নিতে হবে না, এবং একজন রোগীর নেভিগেটর থাকা একটি জটিল এবং বিভ্রান্তিকর নির্ণয়ের জুড়ে প্রয়োজনীয় সহায়তা প্রদানের মাধ্যমে কাউকে নিশ্চিত করতে সহায়তা করে,” তিনি রিলিজে বলেছিলেন।

মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রতিক্রিয়া প্রকাশ করেন

ডায়ানা সান্তিয়াগো, একজন লাইসেন্সপ্রাপ্ত ক্লিনিকাল সোশ্যাল ওয়ার্কার এবং পেনসিলভেনিয়ার ক্যারন ট্রিটমেন্ট সেন্টারের ওল্ডার অ্যাডাল্ট প্রোগ্রামের তত্ত্বাবধায়ক, উল্লেখ করেছেন যে বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে একাকীত্বের মহামারী “বাস্তব এবং ব্যাপক” – এবং শুধুমাত্র ক্যান্সার থেকে বেঁচে যাওয়াদের মধ্যে নয়।

“প্রায়শই, বয়স্ক প্রাপ্তবয়স্করা অসুস্থতা, ক্লান্তি বা শারীরিক সীমাবদ্ধতার কারণে তাদের সামাজিক মিথস্ক্রিয়া এবং কার্যকলাপ সীমিত করে।”

“অনেক বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য, অবসর গ্রহণ, বন্ধু এবং পত্নীর মৃত্যু, চলাফেরার ক্ষতি, ব্যথা, অসুস্থতা, জ্ঞানীয় পতন এবং জীবনের পরিবর্তন উদ্দেশ্যের অভাবের অনুভূতিতে অবদান রাখে, যা হতাশার কারণ হতে পারে বা আরও খারাপ করতে পারে,” তিনি ফক্সকে বলেছিলেন। নিউজ ডিজিটাল।

“এই সমস্ত কারণগুলি বিচ্ছিন্ন, এবং প্রায়শই বয়স্ক প্রাপ্তবয়স্করা অসুস্থতা, ক্লান্তি বা শারীরিক সীমাবদ্ধতার কারণে তাদের সামাজিক মিথস্ক্রিয়া এবং ক্রিয়াকলাপ সীমিত করে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ডাঃ বারবারা ক্র্যান্টজ, ক্যারন ট্রিটমেন্ট সেন্টারের ফ্লোরিডা শাখার মেডিকেল ডিরেক্টর, বলেছেন যে তিনি একমত যে স্বাস্থ্যসেবা প্রদানকারীদের একাকীত্বের জন্য স্ক্রিন করা উচিত।

“এই রোগীদের সনাক্তকরণ তাদের জীবন নির্ণয়, চিকিত্সা এবং উন্নত করতে পারে এবং ভবিষ্যতের জন্য তাদের আশা দিতে পারে,” তিনি বলেছিলেন।

ডাক্তারের সাথে মহিলা

বিশেষজ্ঞরা সম্মত হয়েছেন যে প্রদানকারীদের একাকীত্বের জন্য পর্দা করা উচিত। (আইস্টক)

ACS গবেষণার কিছু সীমাবদ্ধতা ছিল, গবেষকরা স্বীকার করেছেন।

“ক্যান্সার-সম্পর্কিত তথ্য, যেমন ক্যান্সারের ধরন, নির্ণয়ের পর্যায় এবং জরিপের সময় উত্তরদাতারা ক্যান্সারের চিকিৎসা গ্রহণ করছিলেন কিনা, পদ্ধতিগতভাবে সংগ্রহ করা হয়নি,” ঝাও ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এই ক্যান্সার-সম্পর্কিত কারণগুলি একাকীত্ব এবং বেঁচে থাকার সম্পর্ককে সংশোধন করতে পারে কিনা তা বোঝা ভবিষ্যতের গবেষণার জন্য গুরুত্বপূর্ণ হবে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

আফ্রিকাতে Mpox একটি জনস্বাস্থ্য জরুরী অবস্থার সাথে, ভাইরাসের বর্ধিত ঝুঁকি সম্পর্কে আপনাকে যা জানতে হবে

News Desk

নিউ অরলিন্সের মা বলেছেন ‘ADHD আমার জীবন বদলে দিয়েছে,’ প্রকাশ করে কিভাবে রোগ নির্ণয় তাকে উন্নতি করতে সাহায্য করেছে

News Desk

কিছু স্লিপ অ্যাপনিয়া রোগী নতুন শ্বাসযন্ত্রের সাহায্যে উন্নতি দেখতে পান

News Desk

Leave a Comment