অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ৭৫ লাখ টাকা উধাও, খোঁজ মিলছে না ক্যাশিয়ারের
বাংলাদেশ

অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ৭৫ লাখ টাকা উধাও, খোঁজ মিলছে না ক্যাশিয়ারের

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় অগ্রণী ব্যাংক পিএলসি ছেংগারচর বাজার শাখার ভল্ট থেকে ৭৫ লাখ ২০ হাজার টাকা নিয়ে উধাও হওয়ার অভিযোগ উঠেছে ক্যাশিয়ার দীপংকর ঘোষের (৩৮) বিরুদ্ধে। তিনি মানিকগঞ্জ জেলার সাটুরিয়া উপজেলার বালিয়াটি গ্রামের বলাই ঘোষের ছেলে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুরে এ তথ্য জানান মতলব উত্তর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) ছানোয়ার হোসেন। এ ঘটনায় শাখাটির ব্যবস্থাপক ইউসুফ মিয়া গত ২ সেপ্টেম্বর বাদী হয়ে মতলব উত্তর থানায় একটি মামলা করেন।

মামলার বিবরণে উল্লেখ করা হয়, অগ্রণী ব্যাংক ছেংগারচর বাজার শাখার অফিসার (ক্যাশ) হিসেবে কর্মরত ছিলেন দীপংকর ঘোষ। গত ২৯ আগস্ট (বৃহস্পতিবার) তিনি ব্যাংকে না এলে তার ব্যবহৃত মোবাইল নম্বরে কল করলে বলেন, ‘বাবা অসুস্থ আসতে দেরি হবে’। দীর্ঘ সময় পর্যন্ত ব্যাংকে না এলে পুনরায় যোগাযোগের চেষ্টা করলে মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

ওই দিন প্রকৃত অবস্থান জানার জন্য দীপংকরের স্ত্রী আঁখি সাহার মোবাইলে কল দেওয়া হয়। তিনি বলেন, ‘আমার স্বামী অফিসের উদ্দেশে ঢাকার বাসা থেকে বের হয়ে গেছেন’।

কিন্তু ওই দিন বিকাল হয়ে গেলেও দীপংকর ব্যাংকে উপস্থিত হননি। যার ফলে ব্যাংকের ভল্ট খোলা সম্ভব হয়নি। পরে তার কার্যকলাপে সন্দেহজনক হলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে থানায় লিখিত অভিযোগ দেন শাখা ব্যবস্থাপক ইউসুফ মিয়া।

ব্যবস্থাপক বলেন, ‘দীপংকর ঘোষের সঙ্গে বার বার যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হওয়ার পর ব্যাংকের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা এবং ভল্টে থাকা নগদ টাকা পরিমাণ যথাযথ আছে কিনা তা যাচাইয়ের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পরামর্শ মোতাবেক গত ৩০ আগস্ট মতলব উত্তর থানার একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। ১ সেপ্টেম্বর (রবিবার) থানায় অভিযোগের পরিপ্রেক্ষিতে ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি এবং থানা পুলিশের উপস্থিতিতে মিস্ত্রি দিয়ে ভল্টের গ্রিল কেটে এবং চাঁদপুরের প্রধান শাখায় রক্ষিত আরেকটি চাবি দিয়ে ভল্ট খোলা হয়। পরে সবার উপস্থিতিতে গণনা করে ভল্টে ২৭ লাখ ৭৯ হাজার ৬৮ টাকা ৭১ পয়সা পাওয়া যায়।’

তিনি বলেন, ‘ব্যাংকের ক্যাশ পজিশন অনুযায়ী এক কোটি দুই লাখ ৯৯ হাজার ৬৮ টাকা ৭১ পয়সা থাকার কথা। অর্থাৎ ক্যাশ পজিশন অনুযায়ী গণনাকালে ৭৫ লাখ ২০ হাজার টাকা কম পাওয়া যায়।’

মামলায় আরও উল্লেখ্য আছে, ব্যাংকের ক্যাশিয়ার দীপংকর ঘোষ বিগত কিছু দিন ধরে মাঝেমধ্যে একটি কাঁধের ব্যাগ নিয়ে আসতেন এবং ওই ব্যাগ নিয়ে অফিস ত্যাগ করতেন। তিনি ব্যাংকের ক্যাশ অফিসার হিসেবে কর্মরত থাকায় ব্যাংকের ভল্টের একটি চাবি তার কাছে রক্ষিত থাকাতে কৌশল অবলম্বন করে নিজে অথবা অজ্ঞাত বিবাদীরা ব্যাংকের ৭৫ লাখ ২০ হাজার টাকা আত্মসাৎ করে পালিয়ে গেছেন।

ব্যাংকের শাখা ব্যবস্থাপক ইউসুফ মিয়া বলেন, ‘আমি বাদী হয়ে মতলব উত্তর থানায় একটি মামলা করেছি। ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসে অডিট করে গেছেন এবং পুলিশ তদন্ত করছে বিষয়টি নিয়ে।’

মতলব উত্তর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) ছানোয়ার হোসেন বলেন, ‘অগ্রণী ব্যাংক ছেংগারচর বাজার শাখার ক্যাশ ভল্ট থেকে ৭৫ লাখ ২০ হাজার টাকা উধাও হওয়ার ঘটনায় ব্যাংকের ক্যাশিয়ার দীপংকর ঘোষ ও অজ্ঞাত আসামি করে থানায় একটি মামলা হয়েছে। মামলার তদন্ত চলছে।’

Source link

Related posts

ছাত্র ঐক্য পরিষদের মিছিলে ছাত্রলীগ ও যুবলীগের হামলার অভিযোগ

News Desk

দেলাওয়ার হোসাইন সাঈদীর দাফন সম্পন্ন

News Desk

জাহাঙ্গীর অনুসারী কাউন্সিলরকে দল থেকে অব্যাহতি

News Desk

Leave a Comment