আগের কোটা পুনর্বহাল না করলে রাজপথে নামার হুঁশিয়ারি পাহাড়ের শিক্ষার্থীদের
বাংলাদেশ

আগের কোটা পুনর্বহাল না করলে রাজপথে নামার হুঁশিয়ারি পাহাড়ের শিক্ষার্থীদের

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য পাঁচ শতাংশ কোট পুনর্বহালের দাবি জানিয়েছেন পার্বত্য চট্টগ্রামের শিক্ষার্থীরা। আগের কোটা বরাদ্দ না দিলে আবারও রাজপথে নামার হুঁশিয়ারি দিয়েছেন তারা। পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন স্থানে গ্রাফিতি অঙ্কনে বাধা ও মুছে ফেলার প্রতিবাদে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি (আদিবাসী) ছাত্র সমাজের ব্যানারে করা বিক্ষোভ ও সমাবেশ থেকে এই দাবি জানানো হয়েছে।

শুক্রবার (১৬ আগস্ট) সকালে শহরের কুমার সুমিত রায় জিমনেশিয়াম এলাকা থেকে মিছিল বের করা হয়। মিছিলটি শহরের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে বিক্ষোভ সমাবেশ করেন।

এতে বক্তব্য রাখেন রাঙামাটি সরকারি কলেজের শিক্ষার্থী উসাই মং মারমা, রাঙামাটি মেডিক্যাল কলেজের শিক্ষার্থী ক্যাসুনু মারমা, সুশীল সমাজের প্রতিনিধি চিক্ক তালুকদার ও টিকো দেওয়ান প্রমুখ।

সমাবেশে বক্তারা অভিযোগ করেন, সারা দেশের ন্যায় তিন পার্বত্য জেলায় বিভিন্ন ইস্যুতে গ্রাফিতি অঙ্কন শুরু করেন শিক্ষার্থীরা। তিন পার্বত্য জেলার বেশ কয়েকটি স্থানে অঙ্কিত গ্রাফিতি মুছে ফেলা হয়েছে এবং অনেক স্থানে অঙ্কনে বাধা দেওয়া হয়েছে। এমন ন্যক্কারজনক ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান তারা।

বক্তারা আরও বলেন, সংবিধান আমাদের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হিসেবে নয় ‘আদিবাসী’ হিসেবে স্বীকৃতি  প্রদান, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের জন্য পাঁচ শতাংশ কোটা পুনর্বহাল, পাহাড়ে ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ, উন্নয়ন ও পর্যটনের নামে পাহাড়িদের উচ্ছেদ বন্ধ করা, জেলা পরিষদের নির্বাচনের ব্যবস্থা করাসহ বিভিন্ন দাবি তুলে ধরা হয়।

সমাবেশে টিকো দেওয়ান বলেন, তিন পার্বত্য জেলায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা ‘আদিবাসী’ যারা আছি এক শতাংশ কোটা দিয়ে কি করবো। আমরা তো বাড়তি কোটা চাইনি। তাহলে আমার কোটা কেন কমানো হলো। আমরা নতুন সরকারের কাছে পূর্বের পাঁচ শতাংশ কোট পুনর্বহালের দাবি জানাচ্ছি। এটা আমাদের অধিকার। আমাদের অধিকার কাউকে কেড়ে দিতে দেবো না। প্রয়োজনে অধিকার আদায়ে আবারও রাজপথে নামবে শিক্ষার্থীরা।

Source link

Related posts

বেসরকারি মেডিকেলে ভর্তির আবেদন ১৫ জুন পর্যন্ত

News Desk

ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ, ১৫ কিলোমিটার যানজট

News Desk

গোয়ালঘরে আগুন, পুড়ে মরলো দুটি গরু

News Desk

Leave a Comment