গাইবান্ধায় দুর্ভোগ বাড়ছে পানিবন্দি ৭০ হাজার পরিবারের
বাংলাদেশ

গাইবান্ধায় দুর্ভোগ বাড়ছে পানিবন্দি ৭০ হাজার পরিবারের

গাইবান্ধায় যমুনা, ব্রক্ষ্মপুত্র ও ঘাঘটসহ নদ-নদীর পানি কিছুটা কমলেও এখনও রয়েছে বিপদসীমার ওপরে। এতে করে জেলার সদর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সাঘাটাসহ চার উপজেলার বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। ফলে ৫ দিন ধরে ৩০টি ইউনিয়নের চরাঞ্চল ও নিম্নাঞ্চলের ঘরবাড়ি, রাস্তাঘাট বন্যার পানিতে ডুবে যাওয়াসহ পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ৭০ হাজার পরিবার। ক্রমেই দুর্ভোগ-ভোগান্তি বাড়ছে তাদের।

উজানের ঢল ও বৃষ্টিপাতে হঠাৎ বন্যার পানি ঢুকে বাড়িঘর তলিয়ে যাওয়ায় অনেকেই আশ্রয় নিয়েছেন উঁচু জায়গা ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধসহ আশ্রয়কেন্দ্রে। এসব মানুষের মাঝে বিশুদ্ধ পানি ও শুকনো খাবারের সংকট দেখা দিয়েছে। বেশি বিপাকে পড়েছেন পালিত গবাদিপশু গরু-ছাগল ও হাঁস-মুরগি নিয়ে।

এদিকে, বন্যাদুর্গত চার উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। পানির নিচে তলিয়ে আছে আউশ ধান, পাট, মরিচ ও আমন বীজতলাসহ প্রায় আড়াই হাজার হেক্টর জমির বিভিন্ন শাকসবজি। ভেসে গেছে শত শত মাছের ঘের ও পুকুরের মাছ।

চার উপজেলায় দুর্গত মানুষের জন্য ৩ হাজার ৫০টি করে শুকনো খাবার প্যাকেট ও ১৬৫ মেট্রিক টন জিআর চাল এবং নগদ অর্থ বিতরণ শুরু করেছে জেলা প্রশাসন। তবে এই ত্রাণ সহায়তা চাহিদার চেয়ে অপ্রতুল বলে অভিযোগ দুর্গত এলাকার মানুষের।

Source link

Related posts

ঘরের ভেতর হাঁটুপানি, অসহায় সিলেটের মানুষ

News Desk

প্রথম ধাপে যে ২০ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বসছে সার্চ কমিটি

News Desk

দৌলতদিয়া যৌনপল্লি ছাড়তে চান ৩৫০ নারী

News Desk

Leave a Comment