Image default
বাংলাদেশ

ট্রিলিয়ন ডলার অর্থনীতি গড়তে দেশকে এগিয়ে নেবে বেসরকারি খাত

ব্যবসায়িক কমিউনিটি, উচ্চ ও মধ্যবিত্ত শ্রেণির দ্রুত সম্প্রসারণে ভোক্তা বাজারের প্রবৃদ্ধি, ক্রমবর্ধমান গিগ ইকোনোমি, ডিজিটাল রূপান্তর এবং সরকারের বহুমুখী প্রচেষ্টা বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করেছে। শুক্রবার (২৫ নভেম্বর) প্রকাশিত ‘দ্য ট্রিলিয়ন ডলার প্রাইজ- লোকাল চ্যাম্পিয়নস লিডিং দ্য ওয়ে’ শিরোনামের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

বোস্টন কনসাল্টিং গ্রুপ সম্প্রতি বাংলাদেশের অর্থনীতির গতিপ্রকৃতি এবং সাম্প্রতিক বছরগুলোতে বিপর্যয়ের পরেও কীভাবে দেশটির অর্থনীতি সামনের দিকে এগিয়ে যাচ্ছে; এর ওপর আলোকপাত করে একটি সমীক্ষা পরিচালনা করেছে। রাজধানীর গুলশানের ওয়েস্টিন হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে সমীক্ষায় প্রাপ্ত ফল সাংবাদিকদের সামনে তুলে ধরা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানের মূল বক্তা ছিলেন এইচএসবিসি বাংলাদেশের করপোরেট কমার্শিয়াল ব্যাংকিংয়ের কান্ট্রি হেড রিয়াজ এ চৌধুরী। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোস্টন কনসাল্টিং গ্রুপের গ্লোবাল চেয়ার ইমেরিটাস ও ম্যানেজিং ডিরেক্টর হ্যান্স-পল বার্কনার, সিনিয়র পার্টনার ও ম্যানেজিং ডিরেক্টর জারিফ মুনির প্রমুখ।

অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, ‘এখন আমরা বিশ্বের উদীয়মান অর্থনীতির দেশগুলোর মধ্যে অন্যতম। আমি বোস্টন কনসাল্টিং গ্রুপকে এ ধরনের সমীক্ষা পরিচালনার জন্য ধন্যবাদ জানাই, যেখানে আমাদের অর্থনৈতিক সক্ষমতার চিত্র উঠে এসেছে।’

বোস্টন কনসাল্টিং গ্রুপের গ্লোবাল চেয়ার ইমেরিটাস ড. হ্যান্স-পল বার্কনার বলেন, ‘বাংলাদেশ এখন অন্যান্য উন্নয়নশীল অর্থনীতির জন্য রোল মডেল। এ দেশটি ইতোমধ্যে অনেক কিছু অর্জন করেছে। লক্ষ্য অর্জন করতে এবং দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির এ ধারা অব্যাহত রাখতে স্থানীয় বেসরকারি খাতের পরবর্তী করণীয় সম্পর্কে রূপরেখা আমাদের সমীক্ষায় প্রকাশ করা হয়েছে।’

এছাড়া সমীক্ষায় চ্যাম্পিয়নদের জন্য অনুকূল পরিবেশ তৈরি করতে সরকারের করণীয় সম্পর্কে ধারণা প্রদান করা হয়েছে, যেন জাতীয় প্রোগ্রাম ও ডিজিটাল অবকাঠামো উন্নয়নের মাধ্যমে তারা পরবর্তী ধাপে এগিয়ে যেতে সক্ষম হয়।

Related posts

কটূক্তির প্রতিবাদ করায় শিশুকে হত্যা

News Desk

সরকারি স্থাপনায় মশার লার্ভা পেলে ৪ গুণ জরিমানা : তাপস

News Desk

বিদেশ থেকে মাংস আনব না, রপ্তানি করব: শ ম রেজাউল

News Desk

Leave a Comment