Image default
বাংলাদেশ

নিঝুম দ্বীপে সাবমেরিন ক্যাবল স্থাপনের কাজ শুরু

নোয়াখালীর হাতিয়া উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে নিঝুম দ্বীপে নদী পথে সাবমেরিন ক্যাবল স্থাপনের কাজ উদ্বোধন করা হয়েছে। 

বুধবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে নিঝুম দ্বীপের বন্দরটিলায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অধীনে সাবমেরিন ক্যাবল স্থাপনের কাজের উদ্বোধন করেন নোয়াখালী-৬ (হাতিয়া) আসনের সংসদ সদস্য আয়েশা ফেরদাউস।

হাতিয়া বিদ্যুৎ কেন্দ্রের আবাসিক প্রকৌশলী ও উপ-বিভাগীয় প্রকৌশলী মশিউর রহমান বলেন, হাতিয়া, নিঝুম ও কুতুবদিয়া দ্বীপ শতভাগ নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়ন প্রকল্পের আওতায় ৩৮৪ কোটি ৩৬ লাখ ১৫ হাজার টাকা ব্যয়ে ১৫ মেগাওয়াট বিদ্যুৎ বিতরণের কাজ এগিয়ে চলছে। ইতোমধ্যে বিদ্যুৎ সঞ্চালন লাইনের খুঁটি বসানোর কাজ প্রায় শেষ পর্যায়ে। ১৫ মেগাওয়াট পাওয়ার প্লান্টের নির্মাণ কাজ করছে দেশ এনার্জি নামীয় একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। পিডিবি বিতরণ ব্যবস্থার দায়িত্বে থাকবে।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি মোহাম্মদ আলী বলেন, দ্বীপবাসীর দীর্ঘদিনের স্বপ্ন ছিল হাতিয়ায় শতভাগ বিদ্যুতায়ন হবে। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাতিয়ার মানুষের স্বপ্ন পূরণে বিদ্যুৎ উন্নয়ন কাজের সূচনা করেছেন। এটা স্থাপনের মধ্য দিয়ে হাতিয়াবাসীর জীবন যাত্রার মানের উন্নয়ন হবে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহবুব মোর্শেদ লিটনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হাতিয়া ও নিঝুম দ্বীপ শতভাগ বিদ্যুতায়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার ফারুক আহমেদ, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট কেফায়েত উল্লাহ, সাবেক মেয়র একেএম ইউসুফ আলী, জাহাজমারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এডভোকেট মাছুম বিল্লাহ ও নিঝুম দ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. দিনাজ উদ্দিন। 

উল্লেখ্য, গত ৩ ফেব্রুয়ারি একনেক সভায় অনুমোদন পায় ‘হাতিয়া দ্বীপ, নিঝুম দ্বীপ ও কুতুবদিয়া দ্বীপ শতভাগ নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুিতায়ন’ প্রকল্প। এটি বিদ্যুৎ বিভাগ এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে বাস্তবায়ন করবে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো)। এতে খরচ হবে ৩৮৪ কোটি ৩৬ লাখ ১৫ হাজার টাকা। তার মধ্যে সরকার দেবে ৩৭০ কোটি ৮৮ লাখ ৩১ হাজার টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ১৩ কোটি ৪৭ লাখ ৮৪ হাজার টাকা।

Source link

Related posts

ইউএনওকে হত্যাচেষ্টা: সাক্ষী দিতে ২ তদন্ত কর্মকর্তাকে তলব 

News Desk

নীলফামারীতে ১০ দিনে ২৯৪ ডায়রিয়া রোগী হাসপাতালে

News Desk

পানির আঘাতই সইতে পারেনি ২ কোটি টাকা ব্যয়ে নির্মিত ঝুলন্ত সেতু

News Desk

Leave a Comment