Image default
বাংলাদেশ

প্রচুর যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে লালমনি এক্সপ্রেস

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে প্রায় একমাস ১২ দিন বন্ধ থাকার পর লালমনিরহাটে রেলস্টেশন থেকে স্বাস্থ্যবিধি মেনে এক সিটে এক যাত্রীকে নিয়ে প্রচুর যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে লালমনি এক্সপ্রেস ট্রেন। এ সময় যাত্রীদের জন্য স্যানিটাইজার ও মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। সোমবার (২৪ মে) নির্ধারিত সময় সকাল ১০টায় ২০মিনিটে লালমননিরহাট রেলওয়ে স্টেশন থেকে ঢাকা কমলাপুরের উদ্দেশ্যে যাত্রা শুরু করে ট্রেনটি। এদিকে অনেক যাত্রী অনলাইনে টিকিট না পেয়ে ফিতর চলে গেছেন। এর আগে গত রোববার স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলাচলের ঘোষণা দিয়েছে সরকার। এমন ঘোষণার পর লালমনিরহাটে রেলস্টেশন ও বগি ধোয়া-মোছা, টিকিট বিক্রি ও ট্রেন ট্রায়াল সম্পন্ন করেছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বাংলাদেশে অঘোষিত লকডাউনে গণপরিবহন বন্ধ করে সরকার। এতে রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় রুটের ১৪ জোরা ট্রেন চলাচল বন্ধ করে রেলওয়ে কর্তৃপক্ষ। অবশেষে দীর্ঘ প্রায় এক মাস ১২ দিন পরে সীমিত পরিসরে স্বাস্থ্য বিধি মেনে প্রথম পর্যয়ে কয়েকটি আন্তঃনগর ট্রেন চলাচলের সিদ্ধান্ত নেয় সরকার। সেই সিদ্ধান্ত মোতাবেক স্বাস্থ্য বিধি মেনে যাত্রীদের শারীরিক দুরুত্ব বজায় রেখে সোমবার সকাল ১০টা ২০ মিনিটে নির্ধারীত সময়ে লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে লালমনি এক্সপ্রেস ট্রেন।

গত রোববার রাত ৯টা থেকে যাত্রীদের সুরক্ষার জন্য অনলাইনের মাধ্যমে টিকিট বিক্রি করা হয়েছে। সেখানেও নির্ধারণ করা হয়েছে শারীরিক দূরত্ব। চাহিদা থাকলে স্বাস্থ্য বিধির কারণে পুরো ট্রেনটি অর্ধেক যাত্রী নিয়ে যাত্রা শুরু করে। এ ছাড়াও রেলওয়ে প্লাটফর্ম গেটে প্রবেশের আগে ডিজিটাল থার্মোমিটারে তাপমাত্র পরিমাপ ও শতভাগ মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। রেলওয়ে সূত্রে জানা গেছে, করোনাভাইরাস (কোভিড ১৯) দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ রোধে দেশে অঘোষিত লকডাউনে গণপরিবহন বন্ধ করে সরকার। এতে ১২ এপ্রিল থেকে ২৩ মে রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় রুটের ১৪ জোড়া ট্রেন চলাচল বন্ধ করে রেলওয়ে কর্তৃপক্ষ।

অবশেষে দীর্ঘ ৪২ দিন পরে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে প্রথম পর্যায়ে কয়েকটি আন্তঃনগর ট্রেন চলাচলের সিদ্ধান্ত নেয় সরকার। সেই সিদ্ধান্ত মোতাবেক সোমবার নির্ধারিত সময়ে লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করেন লালমনি এক্সপ্রেস। ট্রেনযাত্রী মনির হোসেন বলেন, রাতেই ট্রেন চলবে শুনে রাতেই অনলাইনে টিকিট কেটে নিয়েছি। স্বাস্থ্যবিধি মেনে আমার স্ত্রী অন্য সিটে আমি অন্য সিটে বসে নিরাপদে ঢাকায় যাচ্ছি।

ট্রেন চালক জহুরুল হক জানান,আজ দীর্ঘ ৪২ দিন পর ট্রেন নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করছি। আজ অনেক ভাল লাগছে যে যাত্রী নিয়ে ঢাকা যাচ্ছি। ঢাকা যাওয়া অনেক যাত্রীর কষ্ট লাঘবহল। বাংলাদেশ রেলওয়ে লালমনিরহাট বিভাগীয় রেল সুপার রেজাউল করিম বলেন, সরকারি নির্দেশনা মেনে অনলাইনে টিকিট বিক্রি করে লালমনি এক্সপ্রেস যাত্রা শুরু করেছে। তিনি আরো জানায়, অনলাইনের মাধ্যমে টিকিট বিক্রি করার কারণে কতজন ট্রেনযাত্রী ঢাকার উদ্দেশ্যে রওনা করেছে তা আমার জানা নেই।

লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ডিআরএম শাহ সুফী নুর মোহাম্মদ জানান, সীমিত আকারে ট্রেন চলাচল শুরু হয়েছে। ৪ জোড়া আন্তনগর ও লালমনি এক্সপ্রেস ট্রেন চালু হয়েছে। লালমনিরহাট থেকে স্বাস্থ্যবিধি মেনে ঢাকা উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে লালমনি এক্সপ্রেস।

Related posts

চীন থেকে দেড়কোটি ডোজ টিকা আনার চেষ্টা চলছে : স্বাস্থ্যমন্ত্রী

News Desk

মহেশখালীতে দুর্যোগ মোকাবেলায় ৫ প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন

News Desk

প্রধানমন্ত্রীকে অবমাননা, ইউপি চেয়ারম্যানকে আ.লীগ থেকে অব্যাহতি

News Desk

Leave a Comment