বাজারে এসেছে সাতক্ষীরার ‘হিমসাগর’
বাংলাদেশ

বাজারে এসেছে সাতক্ষীরার ‘হিমসাগর’

সাতক্ষীরার বিখ্যাত হিমসাগর আম বাজারে উঠতে শুরু করেছে। জেলা প্রশাসকের আম সংগ্রহের ক্যালেন্ডার অনুযায়ী বুধবার থেকে এই আম পাড়া শুরু হয়েছে। সাতক্ষীরার বাজারগুলো এখন আমে ভরে গেছে। যেদিকে তাকানো যায়, শুধু আম আর আম।

বুধবার (২২ মে) সাতক্ষীরা বড়বাজারে দেখা যায়, আমের বাজারে ক্রেতা-বিক্রেতার মধ্যে দর কষাকষি চলছে। গোবিন্দভোগ ২০০০ থেকে ২৫০০ টাকা মণ, গোপালভোগ ১৫০০ থেকে ২০০০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। হিমসাগর আজকে বাজারে আসায় দাম একটু চড়া। হিমসাগর বিক্রি হচ্ছে ২৭০০ থেকে ৩০০০ টাকার মধ্যে। তবে অনেকেই বলছেন আমের সাইজ অনুযায়ী দামদর করা হচ্ছে। যাদের আমের সাইজ অনেক ভালো তাদের দর বেশি হচ্ছে।

আম বিক্রি করতে আসা আকিব হোসেন বলেন, ‘এবার ১৫ লাখ টাকার বাগান কিনেছি। গত কয়েক বছরের তুলনায় এবার আমের ফলন কম হয়েছে। তারপরও আশা করছি, বিক্রি করে লাভবান হতে পারবো। কারণ এবার যেসব গাছে আম ধরেছে, সেগুলোতে ফলন অনেক ভালো হয়েছে। আমার যেসব গাছে হয়নি, সেগুলোতে একটিও আসেনি।’

ফলন কম হওয়ার কারণে জানতে চাইলে তিনি বলেন, ‘এ বছর অনেক গরম পড়েছে, যার কারণে আম গাছ থেকে ঝরে গেছে। মুকুল আসা থেকে শুরু করে আম পাড়া পর্যন্ত একই গরম এবার পড়েছে। এ জন্য ফলন এবার অনেকটাই কম।’

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে জানা যায়, জেলায় এবার আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার মেট্রিক টন। এর মধ্যে সদর উপজেলায় এক হাজার ২৩৫ হেক্টর, কলারোয়ায় ৬৫৮ হেক্টর, তালায় ৭১৫ হেক্টর, দেবহাটায় ৩৮০ হেক্টর, কালিগঞ্জে ৮২৫ হেক্টর, আশাশুনিতে ১৪৫ হেক্টর ও শ্যামনগরের ১৬০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। জেলায় সরকারি তালিকাভুক্ত ৫ হাজার ২৯৯টি আমবাগান এবং ১৩ হাজার ১০০ চাষি রয়েছেন। সব মিলে ৪ হাজার ১১৮ হেক্টর জমিতে আবাদ হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সাতক্ষীরার উপ-পরিচালক কৃষিবিদ সাইফুল ইসলাম বলেন, ‘আজ থেকে সাতক্ষীরা হিমসাগর আম সংগ্রহ শুরু হয়েছে। এর আগে স্থানীয় কয়েকটি জাতের আম দিয়ে ৯ তারিখ থেকে সাতক্ষীরায় আম সংগ্রহ শুরু হয়। পর্যায়ক্রমে ২৯ মে ল্যাংড়া ও ১০ জুন আম্রপালি আম সংগ্রহ হবে। মনে রাখতে হবে, গাছের সব আম একসঙ্গে পাকে না।’ আমের রঙ আসার আগে না পাড়ার অনুরোধ জানান তিনি।

Source link

Related posts

সেতু ভেঙে সেতু নির্মাণ, অপচয় সাত কোটি টাকা

News Desk

সংসদ সদস্যের বক্তব্যে সাবেক সংসদ সদস্যের প্রতিবাদ, থামালেন স্বরাষ্ট্রমন্ত্রী

News Desk

খুলনা ২৪ ঘণ্টায় করোনায় ৩২ জনের মৃত্যু

News Desk

Leave a Comment