Image default
বাংলাদেশ

বৃষ্টির সঙ্গে বেড়েছে হাওয়ার গতি

উত্তরের জেলা দিনাজপুরে সারাদেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। একদিনের ব্যবধানে তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেলেও বৃষ্টি হওয়ার পর প্রচণ্ড শীত অনুভূত হচ্ছে। বৃহস্পতিবার দিবাগত রাত (৪ ফেব্রুয়ারি) আড়াইটা থেকে এই বৃষ্টিপাত শুরু হয়। শুক্রবার সকাল পর্যন্ত বৃষ্টি অব্যাহত রয়েছে। 

বৃষ্টির কারণে জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছেন না। সড়কেও যানবাহনের চলাচল কম। এদিকে বৃষ্টির পাশাপাশি বাতাসের গতিবেগও বেড়েছে। আবহাওয়া অফিসের কর্মকর্তারা বলছেন, অব্যাহত এই বৃষ্টিপাত আগামী ২৪ ঘণ্টায় আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র সূত্রে জানা যায়, সকাল ৯টা পযর্ন্ত সারাদেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৩০.৩ (ত্রিশ দশমিক তিন) মিলিমিটার। এই সময় পর্যন্ত দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। দিনাজপুরে বাতাসের আর্দ্রতা ৯১ শতাংশ এবং বাতাসের গতিবেগ ঘণ্টায় ৫-৭ কিলোমিটার। 

জেলা সদরের বড়ইল এলাকার রফিক উদ্দিন বলেন, সকালে বাজারের জন্য বের হয়েছিলাম। ছাতা নিয়ে বের হওয়ার পরও শরীর ভিজে গেছে, সেই সঙ্গে বেশ ঠাণ্ডা লাগছে।  

একই এলাকার জয় বলেন, ভোর থেকে বৃষ্টি হচ্ছে, একইসঙ্গে বাতাস। গতকাল তো ভালই রোদ উঠেছিল। ফলে কিছুটা স্বস্তি এসেছিল। এখন আবার ঠাণ্ডা বেড়ে যাবে। 

এদিকে আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেতুলিয়ায় ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও নীলফামারীর সৈয়দপুর ১৫ দশমিক ২; কুড়িগ্রামের রাজারহাটে ১৪ দশমিক শূন্য ; ডিমলা ১৫ দশমিক শূন্য; নওগাঁ ১৫ দশমিক ৮; রাজশাহীতে ১৬ দশমিক ২ ; যশোরে ১৭ দশমিক ৪; চুয়াডাঙ্গায় ১৮ দশমিক ৪ এবং শ্রীমঙ্গলে ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বৃষ্টির সঙ্গে বেড়েছে হাওয়ার গতি দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, সৈয়দপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, নওগাঁ, খুলনা, চুয়াডাঙ্গা, ময়মনসিংহ ও ঢাকাসহ দেশের অনেক স্থানে বৃষ্টিপাত হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় আরও বৃষ্টির আশঙ্কা রয়েছে। বৃষ্টির ফলে এবং বাতাসের আদ্রতা ও গতিবেগের কারণে কিছুটা শীত অনুভূত হচ্ছে। এই বৃষ্টিপাতের পর তাপমাত্রা হ্রাস পাবে বলে জানান তিনি।  

Source link

Related posts

রংপুর মেডিক্যালের দুটি ওয়ার্ডে পানি নেই, দুর্ভোগে রোগীরা

News Desk

সশরীরে পরীক্ষার দাবিতে সাত কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ

News Desk

৫ দিনে কূলকিনারা হয়নি রজনীগন্ধার, ৪ ট্রাক উদ্ধার

News Desk

Leave a Comment