শেষ মুহূর্তে ইলিশ কিনতে আড়তে সাধারণ ক্রেতাদের ভিড়, দাম চড়া
বাংলাদেশ

শেষ মুহূর্তে ইলিশ কিনতে আড়তে সাধারণ ক্রেতাদের ভিড়, দাম চড়া

অবরোধের শেষ মুহূর্তে কম দামে ইলিশ কিনতে মৎস্য পল্লীতে ভিড় করেছেন সাধারণ ক্রেতারা। শনিবার (১২ অক্টোবর) সন্ধ্যায় উপজেলার আলীপুর ও মহিপুর মৎস্য বন্দরের আড়তগুলোতে ক্রেতা-বিক্রেতাদের ব্যাপক ভিড় দেখা গেছে। তবে অনেকে চড়া মূল্যে মাছ না কিনে খালি হাতে ফিরে গেছেন।

জানা গেছে, আজ মধ্য রাত থেকে সামুদ্রিক মাছ আহরণের উপর ২২ দিনের নিষেধাজ্ঞা। শনিবার (১২ অক্টোবর) সন্ধ্যায় উপজেলার মৎস্য বন্দর আলীপুর, মহিপুর বন্দরের আড়তগুলোতে ক্রেতা-বিক্রেতাদের ব্যাপক সমাগম হয়েছে। বিশেষ করে কম দামে ইলিশ মাছ কিনতে খুচরা ক্রেতাদের উপচেপড়া ভিড় দেখা গেছে। তবে মাছ কম থাকায় চড়া দামে ইলিশ না কিনে অনেকেই খালি হাতে ফিরে গেছেন। কেউ কেউ ভেলা, লইট্টা, পোয়া মাছ কিনে বাড়ি ফিরছেন। অনেকটা দুধের স্বাদ ভোলে মিটানোর মতো। তবে মহিপুর বাস স্ট্যান্ড ও আলীপুর থ্রিপয়েন্ট এলাকায় কিছু ব্যবসায়ী ও খুচরা বিক্রেতা ইলিশসহ অন্যান্য মাছ ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে পাঠাতে ব্যস্ত।

ক্রেতা উত্তম ঘোষ বলেন, মাছ কিনতে আসছিলাম। মাছের চেয়ে ক্রেতা বেশি থাকায় মাছের দাম অনেক চড়া। তাই ফিরে যাচ্ছি।

মাছ বিক্রেতা বেলাল হাওলাদার বলেন, আজ শেষ মূহুর্তে মাছ কিনতে অনেক মানুষ ভিড় জমিয়েছেন। কিন্তু সমুদ্র থেকে ফিরে আসা ট্রলারগুলো তেমন মাছ পায়নি। ক্রেতা বেশি থাকায় মাছের দাম বেশি।

মাছ কিনতে আসা মো. সাইদুল ইসলাম, বাজারে বড় সাইজের ইলিশ নেই। ছোট সাইজের ইলিশ ৪৫০ থেকে ৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তাই ভেলা মাছ কিনে চলে আসছি।

শেষ মুহূর্তে ইলিশ কিনতে আড়তে সাধারণ ক্রেতাদের ভিড়, দাম চড়া আড়ৎদার ব্যবসায়ী আ. রহিম খান বলেন, অবরোধের শেষ মুহূর্তে ট্রলারগুলো খালি হাতে ঘাটে এসেছে। যার কারণে সাধারণ ক্রেতাদের চাহিদা পূরণ হচ্ছে না।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, আজ মধ্য রাত থেকে ইলিশের প্রজনন বৃদ্ধির লক্ষে ২২ দিনের সরকারি নিষেধাজ্ঞা শুরু হবে। অবরোধ সঠিকভাবে পালনের লক্ষে সব ট্রলার ইতোমধ্যেই ঘাটে ফিরছে। তবে দুই-একটি ট্রলার এখনও ফিরেনি বলে আমাকে একজন ট্রলার মালিক জানিয়েছেন। আশা রাখছি, রাত ১২টার মধ্যে ফিরবেন। অবরোধ সফল করতে আগামীকাল থেকে আমাদের অভিযান চলবে।

Source link

Related posts

গোপালগঞ্জ ও মাদারীপুরের তিনজনকে কুপিয়ে হত্যা

News Desk

গোমতীর পানি বিপদসীমার ওপরে, ফেসবুকে বাঁধ ভাঙার গুজব

News Desk

আগামীকাল ‘রেজিস্ট্রেশন ছাড়াই’ টিকা পাবে পাবেন পোশাক শ্রমিকেরা

News Desk

Leave a Comment