সকালে চাপ থাকলেও সন্ধ্যায় ফাঁকা বাংলাবাজার-মাওয়া ঘাট
বাংলাদেশ

সকালে চাপ থাকলেও সন্ধ্যায় ফাঁকা বাংলাবাজার-মাওয়া ঘাট

ঈদের ছুটিতে মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সীগঞ্জের মাওয়া (শিমুলিয়া কাঁঠালবাড়ি) নৌরুটে লঞ্চ ও স্পিডবোটে ঘরমুখো মানুষের ভিড় বেড়েছে। শুক্রবার (২৯ এপ্রিল) সকালে বাংলাবাজার ঘাট পার হয়ে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় যাওয়া যাত্রীদের বেশ চাপ ছিল। তবে বিকাল-সন্ধ্যায় তা অর্ধেকে নেমে আসে। বিআইডব্লিউটিএ’র বাংলাবাজার ঘাট সূত্রে এ তথ্য জানা গেছে। 

জানা যায়, ঈদের ছুটি শুরু হওয়ার আগেই দুদিন ধরে নারী ও শিশু যাত্রীদের ঘরে ফেরার ভিড় ছিল। তবে শুক্রবার সকালে লঞ্চ ও স্পিডবোটে যাত্রীদের ছিল উপচে পড়া ভিড়। এরপর দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত যাত্রীর চাপ কিছুটা কমে আসে। বেলা তিনটা থেকে যাত্রীদের পারাপার একেবারেই কমে যায়। 

বাংলাবাজার ঘাট সূত্র জানা যায়, ঈদ সামনে রেখে ঘরমুখো মানুষের ভিড় বাড়ছে শিবচরের বাংলাবাজার ঘাটে। যাত্রীচাপ নিয়ন্ত্রণে বাংলাবাজার থেকে প্রায় যাত্রীশূন্য লঞ্চগুলো শিমুলিয়ার উদ্দেশে ছেড়ে আসে। তবে নৌযানে ঢাকাগামী যাত্রীর চাপ ছিল কম। অন্যদিকে ফেরিতে বেড়েছে যানবাহনের সংখ্যা। ফেরি কম থাকায় ঘাট এলাকায় যানবাহন পার হতে অপেক্ষা করতে হয় দীর্ঘক্ষণ। 

বিআইডব্লিউটিএ’র বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, যেহেতু নৌরুটে দেশের একটি বড় অংশের যাত্রীদের পারাপার হতে হয়। তাই গত বুধবার ভোর থেকেই লঞ্চ ও স্পিডবোটে যাত্রীদের ভিড় দেখা গেছে। যাত্রীদের চাপ নিয়ন্ত্রণে রাত ১০টা পর্যন্ত লঞ্চ চালু রাখার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। আগামী ১৫ মে পর্যন্ত ভোর সাড়ে ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত লঞ্চ সার্ভিস চালু থাকবে। এছাড়া স্পিডবোট চালু থাকবে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত।

সূত্র জানায়, সকাল থেকে শিমুলিয়া বাংলাবাজার ও মাঝিরকান্দি নৌরুটে ১০টি ফেরি চলাচল করছে। বেশিরভাগ যাত্রী লঞ্চ ও স্পিডবোটে পার হন। তবে যাদের ব্যক্তিগত গাড়ি রয়েছে ও জরুরি পণ্য পরিবহনের কিছু গাড়ি ও যানবাহন ফেরিতে পার হয়েছে। 

বিআইডব্লিউটিএ’র বাংলাবাজার ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বলেন, ‘লঞ্চ-স্পিডবোটে যাত্রীদের সকালে ভিড় ছিল। তবে বিকালের দিক থেকে চাপ কমতে থাকে। যাত্রীচাপ অনুযায়ী রাত ১০টা পর্যন্ত লঞ্চ চালু থাকবে।’

বিআইডব্লিউটিসি’র বাংলাবাজার ঘাটের ব্যবস্থাপক সালাউদ্দিন বলেন, আমাদের  ঘাটে যানবাহনের তেমন চাপ নেই। ওপার থেকে ব্যক্তিগত গাড়ি ও জরুরি পণ্যবাহী গাড়ি বেশি পার হচ্ছে। সকালে কিছু যাত্রী ফেরিতে পার হলেও বিকালে শুধু যানবাহন পার হয়েছে।’

 

Source link

Related posts

রানা সরদার হত্যায় প্রধান আসামি রা‌ব্বির স্বীকারো‌ক্তি

News Desk

চলন্ত ট্রেনে ছোড়া পাথরে শিশু আহত

News Desk

ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি এড়াতে চট্টগ্রাম বন্দরে অ্যালার্ট-৩ জারি

News Desk

Leave a Comment