সাভারে গুলিতে শিক্ষার্থী নিহত, আহত অর্ধশত
বাংলাদেশ

সাভারে গুলিতে শিক্ষার্থী নিহত, আহত অর্ধশত

সাভারে ঢাকা-আরিচা মহাসড়কে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় গুলিবিদ্ধ হয়ে ইয়ামিন (২৪) নামের এক শিক্ষার্থী নিহত হয়েছে। আহত হয়েছেন আরও অর্ধশত। বৃহস্পতিবার (১৮ জুলাই) বেলা সাড়ে ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দফায় দফায় সাভারের বিভিন্ন এলাকায় এই সংঘর্ষের ঘটনা ঘটে।

নিহত শিক্ষার্থী ঢাকার মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স টেকনোলজির (এমআইএসটি) ছাত্র ছিলেন। তাকে নিথর অবস্থায় এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে এনাম মেডিক্যালের ডিউটি ম্যানেজার ইউসুফ আলী বলেন, ওই শিক্ষার্থীর শরীরে গুলির চিহ্ন পাওয়া গেছে।

বৃহস্পতিবার দুপুরে সাভারের এনাম মেডিক্যাল কলেজের শিক্ষার্থী ও সাভার কলেজের শিক্ষার্থীরা বাস্ট্যান্ডের পাকিজার সামনে জড়ো হয়ে বিভিন্ন স্লোগান দিয়ে মহাসড়ক অবরোধ করে রাখেন। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আন্দোলনকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করে। এক পর্যায়ে টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়। আন্দোলনকারীরা পুলিশের বেশ কয়েকটি ভ্যানে ভাঙচুর চালান। 
পরে আন্দোলনকারীরা মহাসড়ক থেকে সরে গিয়ে বিভিন্ন শাখা সড়কের ভেতরে চলে যান। ওই সব শাখা সড়কেও পুলিশ রাবার বুলেট নিক্ষেপ করে। এ সময় ইয়ামিনের পিঠে গুলি লাগে। তাকে উদ্ধার করে এনাম মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এরপরই সাভার বাসস্ট্যান্ড ও নিউ মার্কেটের সামনে আশপাশের বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা ড্রেস পরে জড়ো হন। এ সময় তাদের সঙ্গে স্থানীয়দেরও অংশগ্রহণ করতে দেখা গেছে। পরে আন্দোলনকারীরা বিভিন্ন লাঠিসোঁটা নিয়ে মহাসড়কের বেশ কয়েকটি জায়গায় টায়ার জ্বালিয়ে আগুন ধরিয়ে দেন। দুপুর ১টার দিকে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা তাদের সরিয়ে দিতে চাইলে আন্দোলনকারীদের ধাওয়া দিলে তারা পিছু হটে। পরে পুলিশ সাউন্ড গ্রেনেড, টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করে।

তখন আন্দোলনকারীরাও পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকেন। এখন পর্যন্ত আন্দোলনকারীরা পিছু হটে নিউ মার্কেটের সামনে অবস্থান করছেন।

এদিকে আশুলিয়ার ডিইপিজেড এলাকায় বেপজা কলেজ ও সৃষ্টি কলেজের শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করে রাখেন। তাদের সঙ্গে স্থানীয়দেরও অংশগ্রহণ করতে দেখা গেছে। পরে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দিয়েছে।

এ ছাড়াও ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগর এলায় গণ বিশ্ববিদ্যালয়, মির্জা গোলাম হাফিজ কলেজ ও নিটারের শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করে রাখেন। সেখানেও পুলিশ আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দিতে টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। তবে এখন পর্যন্ত মহাসড়ক অবরোধ করে রেখেছেন আন্দোলনকারীরা।

এদিকে, সাভার বাসস্ট্যান্ড, ডিইপিজেড ও নবীনগর এলাকায় সব মার্কেট বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। মহাসড়কে সকালের দিকে যানবাহন চললেও বেলা ১১টার পর থেকে সম্পূর্ণভাবে যানচলাচল বন্ধ হয়ে যায়।

Source link

Related posts

পাহাড়ে সেচ সংকট, কমেছে বোরো চাষ

News Desk

১৩২টি পশু নিয়ে ঢাকার পথে ক্যাটল স্পেশাল ট্রেন

News Desk

গাজীপুরে সিএনজি স্টেশনে সিলিন্ডার বিস্ফোরণ, দগ্ধ ৩

News Desk

Leave a Comment