Image default
বাংলাদেশ

সুবর্ণচরে বাজারে বিক্রি হচ্ছিল শিয়ালের মাংস  

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চরবাটা ইউনিয়নের ভুঁইয়ার হাট বাজার থেকে অবৈধভাবে শিয়ালের মাংস বিক্রির দায়ে একজনকে আটক করা হয়েছে। বন বিভাগের সহযোগিতায় সুবর্ণচর উপজেলা ভূমি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফুর রহমান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। 

পরে তাকে বণ্যপ্রাণী সংরক্ষণ আইনে তিন হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। আটক ব্যক্তি চর জুবিলি ইউনিয়নের উত্তর বাগ্যা গ্রামের আবদুল মালেক (৪০)।

সুবর্ণচর উপজেলা বন কর্মকর্তা মোশাররফ হোসেন বলেন, খবর পেয়ে আবদুল মালেককে আটক করে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। পরে বন্যপ্রাণী সংরক্ষণ আইন-২০১২ এর ৩৪ (খ) ধারা মোতাবেক তিন হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। পরে, জব্দ করা শিয়ালের মাংস উপজেলা পরিষদ চত্বরের মাটিতে পুঁতে ফেলা হয়।

তিনি আরও বলেন, শিয়ালসহ অন্যান্য বন্যপ্রাণী প্রকৃতির অবিচ্ছেদ্য অঙ্গ যা পরিবেশের ভারসাম্য রক্ষা ও জীববৈচিত্র্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সরকার পাতি শিয়ালকে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ এর তফসিল-১ এ সংরক্ষিত বন্যপ্রাণী হিসাবে তালিকাভুক্ত করেছে যা ধরা, মারা, বিক্রি ও খাওয়া দণ্ডনীয় অপরাধ। 
 
এসময় চর জব্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল হক উপস্থিত ছিলেন।

 

Source link

Related posts

শিক্ষা আইন চূড়ান্ত, শিগগিরই মন্ত্রিপরিষদে যাচ্ছে : শিক্ষামন্ত্রী

News Desk

অদম্য লিতুন জিরা পাচ্ছে প্রধানমন্ত্রীর সহায়তা

News Desk

নিথর দেহে মায়ের কাছে ফিরলেন মাসুদ

News Desk

Leave a Comment