Image default
বাংলাদেশ

‘সৌর প্যানেল থেকে এক লাখ ৯১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব’

বাড়ির ছাদে বসানো সৌর প্যানেল থেকে নিজের ব্যবহারের পাশাপাশি জাতীয় গ্রিডেও বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব। এই প্যানেলের মাধ্যমে বাংলাদেশে বছরে এক লাখ ৯১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে। পরিবেশবান্ধব এই সৌর বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি কার্বন ডাই অক্সাইড নিঃসরণ কমানো যাবে। এরই ধারাবাহিকতায় দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১২০ কিলোওয়াটের সোলার প্যানেল স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘নিট মিটারেড রুফটপ সোলার’ বিষয়ে এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়।

কর্মশালায় জানানো হয়, বাড়ির ছাদে সৌর প্যানেল বসালে তা থেকে উৎপাদিত বিদ্যুৎ নিজের ব্যবহারের পাশাপাশি উদ্বৃত্ত থাকে। এই বাড়তি বিদ্যুৎ জাতীয় গ্রিডে দেওয়া যাবে। ফলে একদিকে যেমন নিজের বিদ্যুৎ খরচ বাঁচবে অন্যদিকে দেশের বৃহৎ বিদ্যুৎ চাহিদা পূরণ হবে। জাতীয় গ্রিডে কি পরিমাণ বিদ্যুৎ প্রদান করা হলো সেই পরিমাণটি জানা যাবে নিট মিটারের মাধ্যমে।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম কামরুজ্জামান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) চেয়ারম্যান (অতিরিক্ত সচিব)
মোহাম্মদ আলাউদ্দিন।

বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের চেয়ারম্যান ড. মো. জামিল সুলতানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন মোহাম্মদ মেহেদী ইসলাম ও কোষাধ্যক্ষ বিধান চন্দ্র হালদার। কর্মশালা শেষে উপচার্যের কাছে কর্মশালার মূল্যায়নপত্র হস্তান্তর করেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, সোলার প্যানেল বসানোর ব্যাপারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে আমরা একটি প্রস্তাব পাঠাবো। মঞ্জুরি কমিশনের অর্থায়নে ১২০ কিলোওয়াটের সোলার প্যানেলটি ড. এম এ ওয়াজেদ মিয়া ভবন এবং নতুন ১০তলা ভবনের ছাদে বসানোর পরিকল্পনা রয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ইনিস্টিউট ফর অ্যানার্জি ইকোনমিকস ফাইন্যান্সিয়াল অ্যানালাইসিস গত বছরের মে মাসে বলেছিল, বাংলাদেশের বায়ু থেকে দেড় লাখ এবং সোলার প্যানেল থেকে এক লাখ ৯১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাচ্ছেন, দেশে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৫ হাজার মেগাওয়াট। এখান থেকে ১০ শতাংশ অর্থাৎ ২৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সৌর প্যানেল থেকে উৎপাদন করার। সোলারের বিষয়ে আরও বেশি গবেষণা করার সুযোগ রয়েছে। এসব গবেষণা নিজের ও দেশের জন্য উপকার বয়ে নিয়ে আসবে।

Source link

Related posts

ধ্বংস করা হলো ২৪ কোটি টাকার মাদক

News Desk

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা শনাক্তের হার ১৫ শতাংশ

News Desk

অপহরণ-চোরাচালানসহ নানা অপরাধে জড়াচ্ছে রোহিঙ্গারা

News Desk

Leave a Comment