২৮ হাজার হাঁস-মুরগির মৃত্যু, ২৫ কোটি টাকার গবাদিপশুর ক্ষতি
বাংলাদেশ

২৮ হাজার হাঁস-মুরগির মৃত্যু, ২৫ কোটি টাকার গবাদিপশুর ক্ষতি

ঘূর্ণিঝড় রিমালের আঘাতে খুলনা, বাগেরহাট, ভোলা ও সাতক্ষীরায় ২৫ কোটি ৭৫ লাখ টাকার গবাদিপশু ও পাখি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে খুলনায় ১৭ কোটি ৪৮ লাখ, বাগেরহাটে ৩৭ লাখ ৭৫ হাজার, ভোলায় সাত কোটি ও সাতক্ষীরায় ৮৯ লাখ ৪৩ হাজার টাকার ক্ষতি হয়েছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য চার জেলায় ২৮ হাজার ৩৬টি হাঁস-মুরগির মৃত্যু হয়েছে।

বুধবার (২৯ মে) খুলনা বিভাগীয় প্রাণিসম্পদ দফতরের পরিচালক ডা. নুরুল্লাহ মো. আহসান ও ভোলা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. রফিকুল ইসলাম খাঁন বাংলা ট্রিবিউনকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

খুলনা বিভাগীয় প্রাণিসম্পদ দফতরের দেওয়া তথ্য অনুযায়ী, তিন জেলায় ঘূর্ণিঝড়ের কবলে পড়েছে এক লাখ ৬৭ হাজার ৭২৮ গরু, ৬৮৯ মহিষ, এক লাখ ৫৬ হাজার ৬৬৯ ছাগল, ৬৯ হাজার ৭৮২ ভেড়া, ১৬ লাখ ২২ হাজার ৭২৮ মুরগি ও তিন লাখ ২৮ হাজার ৭৯২ হাঁস। এগুলোর মধ্যে মারা গেছে ছয়টি গরু, ৩৭টি ছাগল, ৯টি ভেড়া, ১০ হাজার ৫৫০ মুরগি ও দুই হাজার ৭১২ হাঁস। এ ছাড়া দুর্যোগকবলিত হয়েছে ২৩ লাখ ৪৬ হাজার পশুপাখি, মারা গেছে ১৩ হাজার ৩১৪টি। এতে ক্ষতি হয়েছে এক কোটি ২৯ লাখ ৮৩ হাজার ৯১৮ টাকা। ক্ষতিগ্রস্ত খামারির সংখ্যা ১১ হাজার ২০১ জন। প্লাবিত হয়েছে এক হাজার ৮১৭ হেক্টর কৃষিজমি।

খুলনায় ক্ষতির পরিমাণ

খুলনায় দুর্যোগকবলিত হয়েছে এক লাখ ৩৭ হাজার ৫৪১ গরু, ৪১৭ মহিষ, এক লাখ ৩৭ হাজার ২৬২ ছাগল, ৬৮ হাজার ৬৩৯ ভেড়া, ১৪ লাখ ১০ হাজার ১৭৯ মুরগি ও দুই লাখ ১৬ হাজার ৯০৯ হাঁস। এগুলোর মধ্যে মারা গেছে ৩০টি ছাগল, ৯টি ভেড়া, ছয় হাজার ৯৪০ মুরগি ও ৩১২ হাঁস। ক্ষতিগ্রস্ত খামারির সংখ্যা দুই হাজার ৪৪০ জন। ২২ হাজার ৫৬৪ গবাদি পশু ক্ষতিগ্রস্ত হওয়ায় ক্ষতি হয়েছে সাত কোটি ২২ লাখ ৫৭৮ টাকা। পাশাপাশি আট হাজার ৭১৯ খামারির এক লাখ ৬০ হাজার ৯৭২ হাঁস-মুরগিতে ক্ষতি হয়েছে পাঁচ কোটি ৫৬ লাখ ৫৯ হাজার ৮০০ টাকা। ৫৯ দশমিক পাঁচ মেট্রিক টন দানাদার খাবার নষ্ট হয়ে ক্ষতি হয়েছে ২৪ লাখ ৪৫ হাজার, এক হাজার ৬৪৪ দশমিক ২০ মেট্রিক টন খড় নষ্ট হয়ে ক্ষতি হয়েছে এক কোটি ৮৪ লাখ চার হাজার এবং এক হাজার ৩৯৫ দশমিক পাঁচ টন ঘাষ নষ্ট হয়ে ক্ষতি হয়েছে এক কোটি ৪৮ লাখ ৬৮ হাজার ৫০০ টাকা। মৃত পশুপাখিতে ক্ষতির পরিমাণ এক কোটি ১২ লাখ ৩০ হাজার ৯১৮ টাকা।

বাগেরহাটে ক্ষতির পরিমাণ

বাগেরহাটে দুর্যোগকবলিত হয়েছে ২৪ হাজার ৯৮৭ গরু, ২৫৯ মহিষ, ১০ হাজার ৫০৭ ছাগল, ২৮৬ ভেড়া, ১৭ হাজার ১৯৯ মুরগি ও এক লাখ ১১ হাজার ৩৯৮ হাঁস। তার মধ্যে মারা গেছে ছয়টি গরু, সাতটি ছাগল, তিন হাজার ৬১০ মুরগি ও দুই হাজার ৪০০ হাঁস। মৃত পশুপাখিতে ক্ষতি ১৭ লাখ ৫৩ হাজার টাকা। সেইসঙ্গে ক্ষতিগ্রস্ত ১০ খামারির ২১টি গবাদি পশু ক্ষতিগ্রস্ত হওয়ায় ক্ষতি হয়েছে ১০ হাজার টাকা। পাশাপাশি ১৭ জন খামারির তিন হাজার ২০০ হাঁস-মুরগিতে ক্ষতি হয়েছে ১৩ লাখ, ৩২ টন খড় নষ্ট হয়ে ক্ষতি হয়েছে চার লাখ ৮০ হাজার এবং ৩৩ দশমিক ২০ টন ঘাস নষ্ট হয়ে ক্ষতি হয়েছে দুই লাখ ৩২ হাজার ৪০০ টাকা।

ঘূর্ণিঝড় রিমালের আঘাতে সাতক্ষীরায় ভেঙে পড়েছে ঘরবাড়ি

সাতক্ষীরায় ক্ষতির পরিমাণ

সাতক্ষীরায় দুর্যোগকবলিত হয়েছে পাঁচ হাজার ২০০ গরু, ১৩ মহিষ, আট হাজার ৯০০ ছাগল, ৮৫৭ ভেড়া, ৩৯ হাজার ৩৫০ মুরগি ও ৪৮৫ হাঁস। এর মধ্যে কোনোটি মারা যায়নি। আহত ও অসুস্থ হওয়ায় আট খামারির ১৮টি গবাদি পশুতে এক লাখ ৮০ হাজার টাকার ক্ষতি হয়েছে। পাশাপাশি সাত খামারির এক হাজার ৪২১ হাঁস-মুরগিতে ক্ষতি হয়েছে ৮৪ হাজার ৩০০ টাকা, ৬৩৫ মেট্রিক টন খড় নষ্ট হয়ে ক্ষতি হয়েছে ৫৯ লাখ ২৫ হাজার এবং ৯১৮ টন ঘাস নষ্ট হয়ে ক্ষতি হয়েছে ২৭ লাখ ৫৪ হাজার টাকা।

বিভাগীয় প্রাণিসম্পদ দফতর জানায়, এই তিন জেলায় দুই হাজার ৪৫৮ খামারির ২২ হাজার ৬০৩ গবাদি পশুতে সাত কোটি ২৩ লাখ ৯০ হাজার ৫৮৭ টাকার ক্ষতি হয়েছে। পাশাপাশি আট হাজার ৭৪৩ খামারির এক লাখ ৬৫ হাজার ৫৯৩টি হাঁস-মুরগিতে ক্ষতির পরিমাণ পাঁচ কোটি ৭০ লাখ ৬৪ হাজার ১০০ টাকা। এছাড়া ৫৯ দশমিক ৫ মেট্রিক টন দানাদার খাবার নষ্ট হয়ে ক্ষতি হয়েছে ২৪ লাখ ৪৫ হাজার টাকা। দুই হাজার ৩১১ দশমিক দুই মেট্রিক টন খড় নষ্ট হয়ে ক্ষতি হয়েছে দুই কোটি টাকার ৪৮ লাখ ৯ হাজার টাকা, দুই হাজার ৩৪৭ দশমিক ৭০ টন ঘাস নষ্ট হয়ে ক্ষতি হয়েছে এক কোটি ৭৮ লাখ ৫৪ হাজার ৯০০ টাকা।

রিমালের আঘাতে ভেঙে যাওয়া বাঁধ সংস্কার করছেন সাতক্ষীরা উপকূলের মানুষজন

ভোলায় সাত কোটি টাকার গবাদিপশু মারা গেছে

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. রফিকুল ইসলাম খাঁন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘জেলায় ১৭৬টি গরু, ২৬৯টি মহিষ, ১৪৫টি ছাগল, ২১৮টি ভেড়া ভেসে মারা গেছে। এছাড়া ৯ হাজার ৬১৪টি মুরগি এবং পাঁচ হাজার ১৬০টি হাঁস মারা গেছে। সব মিলিয়ে ক্ষয়ক্ষতির পরিমাণ সাত কোটি টাকার বেশি।’

Source link

Related posts

চট্টগ্রাম আওয়ামী লীগের সম্মেলন,১০ এমপির বৈঠকে

News Desk

বাড়ি ফেরা মানুষের চাপ বেড়েছে দৌলতদিয়া ঘাটে

News Desk

২০০ টাকা ফেরত চাওয়ায় বন্ধুকে খুন

News Desk

Leave a Comment