Image default
বিনোদন

‘অপারেশন সুন্দরবন’ কবে আসছে, জানালেন পরিচালক

এর আগে দুবার মুক্তির দিনক্ষণ ঠিক করেও সেখান থেকে পিছিয়ে এসেছিলেন ‘অপারেশন সুন্দরবন’ চলচ্চিত্রের প্রযোজক ও পরিচালক। তবে এবার সবকিছুই চূড়ান্ত। অল্প কয়েকটি প্রেক্ষাগৃহে হলেও চলচ্চিত্রটি মুক্তি দিতে চান এর পরিচালক দীপংকর দীপন। প্রথম আলোকে আজ শুক্রবার সকালে কলকাতা থেকে তেমনটাই জানালেন পরিচালক।

কলকাতায় এখন ‘অপারেশন সুন্দরবন’ চলচ্চিত্রের অ্যানিমেল গ্রাফিকসের কাজ চলছে বলে জানালেন পরিচালক দীপংকর দীপন। তিনি এ–ও জানালেন, চলচ্চিত্রের একটি গানের দৃশ্যধারণের কাজ বাকি আছে। শিগগিরই দেশের বাইরের সেই গানের শুটিং সেরে নিতে চান। দীপংকর দীপন বললেন, ‘শেষ মুহূর্তের টেকনিক্যাল কাজগুলো করছি। কোনো ধরনের আপস আমরা করছি না। যেখানে যা যা দরকার, সবই করছি। সপ্তাহখানেকের মধ্যে টেকনিক্যাল কাজ শেষ হয়ে যাবে। এরপর গানের শুটিংটা শেষ করতে চাই।’

জানা গেছে, ‘অপারেশন সুন্দরবন’ চলচ্চিত্রের গানের দৃশ্যধারণের কাজ আগেই শেষ হয়ে যেত। কিন্তু সিয়াম করোনার টিকা না দেওয়ার কারণে দেরি হয়েছে। গত সপ্তাহে সিয়াম তাঁর প্রথম টিকা দিয়েছেন। সে হিসাবে আগামী মাসের আগে কোনোভাবেই গানের দৃশ্যধারণ করা সম্ভব নয়। দীপন বললেন, ‘ইচ্ছা ছিল পবিত্র ঈদুল ফিতরে “অপারেশন সুন্দরবন” মুক্তি দেব। কিন্তু আমাদেরই বন্ধুপ্রতীম একজন পরিচালক তাঁর ছবিটি এই ঈদে আনতে চান, তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি পরের ঈদে মুক্তি দেওয়ার। তবে আগামী ঈদুল আজহার দিনক্ষণ কোনোভাবে নড়চড় হবে না। পরিবেশ–পরিস্থিতি ভালো না থাকলেও অন্তত কয়েকটি প্রেক্ষাগৃহে হলেও মুক্তি দেব। দর্শকের জন্য বানানো চলচ্চিত্রটি তাঁদের কাছে পৌঁছে দিতে চাই।’

দীপংকর দীপন পরিচালিত ‘অপারেশন সুন্দরবন’ চলচ্চিত্রের অভিনয়শিল্পীরা হলেন সিয়াম আহমেদ, নুসরাত ফারিয়া, জিয়াউল রোশান, রাইসুল ইসলাম আসাদ, রিয়াজ, তাসকিন রহমান, শতাব্দী ওয়াদুদ, রওনক হাসান, মনোজ প্রামাণিক, দর্শণা বণিক, আরমান পারভেজ মুরাদ, মানস বন্দ্যোপাধ্যায়, মনির খান শিমুল, নরেশ ভূঁইয়া প্রমুখ।

২০২১ সালের ফেব্রুয়ারিতে একটি অনুষ্ঠানের মাধ্যমে ‘অপারেশন সুন্দরবন’ চলচ্চিত্রের টিজার প্রকাশনা অনুষ্ঠান করা হয়। সেদিন ছবির টিজারে ‘সুন্দরবন আমাদের বহুবার বাঁচিয়েছে, এবার আমরা সুন্দরবনকে বাঁচাব’—এমন সংলাপ দেখে অনুষ্ঠানে আসা অতিথিরা চমকে ওঠেন। সবাই মত দেন, চলচ্চিত্রের পর্দায় অন্য রকম এক সুন্দরবনকে তুলে ধরার চেষ্টা করেছেন ‘ঢাকা অ্যাটাক’খ্যাত পরিচালক দীপংকর দীপন। ইউটিউবে প্রকাশিত মন্তব্যের ঘরে ‘অপারেশন সুন্দরবন’ ছবির টিজার নিয়ে প্রশংসাবাক্যই ছিল বেশি। কেউ তো আবার এমনও বলেছেন, এ রকম কয়েকটা সিনেমা মুক্তি পাবে, যা হয়তোবা বাংলা সিনেমার রং বদলে দেবে, ‘অপারেশন সুন্দরবন’ তেমনই একটি ছবি।

‘অপারেশন সুন্দরবন’ সিনেমায় র‍্যাবের সুন্দরবনের বিভিন্ন অভিযানের ছবি উঠে আসবে। সেই সঙ্গে সুন্দরবনের প্রাকৃতিক সৌন্দর্যকেও তুলে ধরার চেষ্টা করা হয়েছে। বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনে একসময় দস্যুদের অবাধ বিচরণ ছিল। যার ফলে সুন্দরবন নিয়ে সাধারণ মানুষের ভয় ছিল। সুন্দরবনের মানুষ জীবিকা নির্বাহের জন্য মাছ ধরতে ও মধু সংগ্রহ করতে পারতেন না। এখন সুন্দরবন দস্যুমুক্ত। র‍্যাবের এই দুঃসাহসিক অভিযানকে উপজীব্য করেই নির্মিত হয়েছে ‘অপারেশন সুন্দরবন’।

পরিচালক দীপংকর দীপন জানান, দেশপ্রেম, রোমাঞ্চ, রহস্য, সাহস, দীর্ঘদিনের অপরাধের শিকড় উন্মোচন, অপরিসীম প্রতিকূল ও রহস্যে ঘেরা বনভূমি সুন্দরবন নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘অপারেশন সুন্দরবন’ প্রযোজনা করেছে র‌্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড। সিনেমাটি নিয়ে এরই মধ্যে দর্শকের আগ্রহ দেখা দিয়েছে। ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার শুটিং শুরুর আগে এক বছরের বেশি সময় সুন্দরবনের বিভিন্ন অঞ্চল ঘুরে বেড়িয়েছে পরিচালক দীপংকর দীপন ও তাঁর দল। সিনেমার শুটিং হয়েছে মুন্সিগঞ্জ, খুলনা, সাতক্ষীরা, লবণচরা, সুন্দরবনের দুবলার চর, কটকা, কালিকা চর ও মোংলায়। এ ছাড়া পোড়াবাড়ী, গাজীপুর, র‌্যাব ট্রেনিং স্কুল, র‌্যাব ফোর্সেস সদর দপ্তরে।

Related posts

ফেসবুকে ভাইরাল বীরের ছবি

News Desk

রাজের ফেসবুকে ভিডিও ফাঁস: ‘দেশে এসেই’ ব্যবস্থা নেবেন তানজিন তিশা

News Desk

কামরুল হাসান নাসিমের পাঁচটি একক গানের অ্যালবাম প্রকাশ

News Desk

Leave a Comment