অস্কারজয়ী পরিচালক হিউ হাডসন মারা গেছেন
বিনোদন

অস্কারজয়ী পরিচালক হিউ হাডসন মারা গেছেন

অস্কারজয়ী চলচ্চিত্র পরিচালক হিউ হাডসন মারা গেছেন। ‘চ্যারিয়টস অব ফায়ার’খ্যাত নির্মাতার মৃত্যুর খবরটি তাঁর পরিবারের বরাত দিয়ে নিশ্চিত করেছে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

হাডসনের পরিবারের দেওয়া বিবৃতিতে বলা হয়, ‘হিউ হাডসন, প্রিয় স্বামী ও পিতা, অসুস্থতার পর চ্যারিং ক্রস হাসপাতালে মারা গেছেন তিনি।’

জানা গেছে, গত কয়েক দিন ধরেই বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন হাডসন। গত শুক্রবার লন্ডনের চ্যারিং ক্রস হাসপাতালে মৃত্যু হয় ব্রিটিশ এই পরিচালকের।

১৯৩৬ সালের ২৫ আগস্ট লন্ডনে জন্মগ্রহণ করেন হিউ হাডসন। বিজ্ঞাপন পরিচালনার মাধ্যমে তিনি নির্মাণকাজ শুরু করেন। কর্মজীবনের প্রথম দিকে ফ্রান্সে তথ্যচিত্র সম্পাদনার কাজ করতেন তিনি। সেখানে আড়াই বছরের অধিক সময় সম্পাদনার কাজ করার পর তিনি ও তাঁর দুই সহকর্মী মিলে একটি তথ্যচিত্র সংস্থা শুরু করেন।

তরুণ বয়সে চলচ্চিত্র পরিচালক হিউ হাডসন। ছবি: টুইটার সেই সংস্থার প্রযোজনাতেই তৈরি হয় ‘এ ফর অ্যাপল’, ‘দ্য টর্টয়েজ অ্যান্ড দ্য হেয়ার’-এর মতো এসজিএ (স্ক্রিনরাইটার্স গিল্ড অ্যাওয়ার্ড) জয়ী ও বাফটা (ব্রিটিশ অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস) মনোনীত তথ্যচিত্র।

১৯৭৯–৮০ সাল নাগাদ প্রায় এক বছর ধরে ‘চ্যারিয়টস অব ফায়ার’ সিনেমা তৈরি করেন হিউ হাডসন। দুজন ব্রিটিশ অ্যাথলেটের অলিম্পিক জার্নির গল্পের ওপর ভিত্তি তৈরি হয়েছিল এই ছবির চিত্রনাট্য। ১৯৮১ সালে মুক্তি পাওয়া এই ছবি মনোনীত হয়েছিল অস্কারের একাধিক বিভাগে। জিতেছিল সেরা ছবি ও সেরা চিত্রনাট্যের পুরস্কার। ‘চ্যারিয়টস অব ফায়ার’ ছাড়াও ‘গ্রেস্টোক: দ্য লিজেন্ড অব টারজান’, ‘লর্ড অব দ্য অ্যাপস’ ছবিরও পরিচালনা করেন হিউ হাডসন।

হাডসনের অন্যান্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘মাই লাইফ সো ফার’ (১৯৯৯) এবং ‘আই ড্রিমড অব আফ্রিকা’ (২০০০)। সর্বশেষ গত বছরের ‘অ্যাডভেঞ্চার দ্য টাইগারস নেস্ট’-এর চিত্রনাট্যের কাজ করেছিলেন তিনি।

Source link

Related posts

লাইভে এসে নিজের অস্ত্র দিয়ে নায়ক রিয়াজের শ্বশুরের আত্মহত্যা

News Desk

এখন আত্মজীবনী লিখছি: আবুল হায়াত

News Desk

‘অপলাপ’ নিয়ে এলেন নিপুণ

News Desk

Leave a Comment