কলকাতা উৎসবে পুরস্কার জিতল ‘কুড়া পক্ষীর শূ‌ন্যে উড়া’
বিনোদন

কলকাতা উৎসবে পুরস্কার জিতল ‘কুড়া পক্ষীর শূ‌ন্যে উড়া’

২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (কেআইএফএফ) ‘ইন্টারন্যাশনাল কম্পিটিশন: ইনোভেশন ইন মুভিং ইমেজ’ বিভাগে যৌথভাবে সেরা সিনেমার পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশের ‘কুড়া পক্ষীর শূ‌ন্যে ওড়া’। বিষয়টি নিশ্চিত করে, সিনেমার পরিচালক মুহাম্মদ কাইউম বলেন, ‘এটা খুবই ভালো লাগার বিষয় যে সিনেমাটি  উৎসবে পুরস্কৃত হয়েছে, এটা শুধু আমার নয়, আমাদের দেশের জন্যও গর্বের।’

‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ সিনেমাটি বাংলাদেশের ভাটি অঞ্চলের কৃষিজীবী মানুষের আবহমান জীবনসংগ্রামের আখ্যান। বিরূপ প্রাকৃতিক পরিবেশে বৈষম্য ও বঞ্চনার মাঝে কীভাবে টিকে থাকে প্রান্তিক মানুষ, তাদের গল্পই লোকজ ঐতিহ্যের আবহে দেখাতে চেয়েছেন নির্মাতা। গল্পের কেন্দ্রে আছে সুলতান নামের এক যুবক। ধান কাটা শ্রমিকদের সঙ্গে হাওরে আসে সে। কাজ নেয় এক বৃদ্ধের বাড়িতে। ধীরে ধীরে হাওরের জীবনযাত্রায় অভ্যস্ত হয়ে ওঠে সুলতান, পরিবারের সবার সঙ্গে মায়ার বন্ধনে জড়িয়ে যেতে থাকে। একসময় সেখানে বিয়ে করে ঘর বাঁধে। তবে তার সুখের সংসার একদিন ভেসে যায় পাহাড়ি ঢলে। সিনেমাটির পুরোটাই চিত্রায়ণ হয়েছে দেশের বৃহত্তর হাওর অঞ্চল সুনামগঞ্জে।

এতে প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন জয়িতা মহলানবীশ ও উজ্জ্বল কবির হিমু। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আবুল কালাম আজাদ, সুমী ইসলাম, সামিয়া আকতার বৃষ্টি, বাদল শহীদ, মাহমুদ আলম প্রমুখ। গত ৪ নভেম্বর মুক্তি পেয়েছিল সিনেমাটি।

Source link

Related posts

অনন্ত জলিলের ‘কিল হিমে’ গান গাইলেন পুলিশ কর্মকর্তা তৌহিদুল

News Desk

৫৫ বছরেও ঝলক ছড়িয়ে যাচ্ছেন মাধুরী

News Desk

সর্পভীতি রয়েছে কঙ্গনার

News Desk

Leave a Comment