মস্কো চলচ্চিত্র উৎসবের বিচারক ‘আদিম’ নির্মাতা যুবরাজ
বিনোদন

মস্কো চলচ্চিত্র উৎসবের বিচারক ‘আদিম’ নির্মাতা যুবরাজ

পৃথিবীর পুরোনো চলচ্চিত্র উৎসবগুলোর একটি মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গত বছর ৪৪ তম আসরে প্রতিযোগিতা বিভাগে জায়গা পেয়ে প্রশংসা কুড়ায় বাংলাদেশের ছবি ‘আদিম’। শুধু প্রশংসা নয় ‘স্পেশাল জুরি অ্যাওয়ার্ড’সহ ‘নেটপ্যাক সম্মাননা’ও জিতে নেন আদিম নির্মাতা যুবরাজ শামীম। বছর ঘুরে সেই উৎসবে আবারও ডাক পেয়েছেন তিনি। এবার নিজের সিনেমার জন্য নয়, মস্কোর ৪৫ তম উৎসবে যুবরাজ ডাক পেয়েছেন বিচারক হিসেবে। 

এই উৎসবের মূল বিভাগে প্রতিযোগিতায় বিজয়ী নির্মাতাকে পরের বছরের উৎসবে জুরি নির্বাচন করার দীর্ঘদিনের ঐতিহ্য রয়েছে। সেই ধারাবাহিকতায় ৪৪ তম আসরে মস্কোজয়ী ‘আদিম’ নির্মাতাকে এ বছর বিচারক হওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। 

গত বুধবার রাতে ই–মেইল যোগে আমন্ত্রণপত্র পান যুবরাজ শামীম। উৎসবে প্রতিযোগিতা বিভাগে থাকা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো বিচার বিশ্লেষণের দায়িত্ব যাদের ওপর থাকছে, তাঁদের একজন যুবরাজ শামীম। 

বিষয়টি নিয়ে উচ্ছ্বসিত এই তরুণ নির্মাতা। তিনি বলেন, ‘এমন প্রেস্টিজিয়াস আসরে বিচারকের দায়িত্ব পাওয়া নিশ্চয় গর্বের। ৪৫ তম মস্কো চলচ্চিত্র উৎসব আয়োজকেরা এমন দায়িত্বের জন্য আমাকে বেছে নিয়েছেন, এটা ভেবে আনন্দ পাচ্ছি। আমার ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালনে সর্বোচ্চ সচেষ্ট থাকব।’ 

যুবরাজ জানান, গত বছর আগস্টে মস্কো চলচ্চিত্র উৎসব শুরু হলেও এ বছর ২০ এপ্রিল থেকে শুরু হচ্ছে। উৎসব চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। আর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলোর প্রদর্শনী রয়েছে ২৫ ও ২৬ এপ্রিল। উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণে যুবরাজ মস্কো পৌঁছাবেন ২৪ এপ্রিল। 
 
এদিকে আগামী সপ্তাহে ভারতের দিল্লিতে অনুষ্ঠেয় ‘হ্যাবিটেড আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এ ‘আদিম’ নিয়ে যাচ্ছেন যুবরাজ। ২১ মার্চ থেকে সেই উৎসবে উপস্থিত থাকবেন তিনি। যে উৎসবে গেল বছরে মুক্তি পাওয়া পুরস্কৃত ও নন্দিত সব ছবি স্থান করে নিয়েছে। সেই সঙ্গে আছে ধ্রুপদী সব সিনেমা। আগামী ১২ মে দেশের প্রেক্ষাগৃহে ‘আদিম’ মুক্তির ঘোষণা দিয়েছেন যুবরাজ। শিগগির প্রচারে নামবেন।

Source link

Related posts

প্রথমবারের মতো ওটিটি প্ল্যাটফর্মে ‘হাসিনা: এ ডটারস টেল’

News Desk

দ্য কাশ্মীর ফাইলস: ইসরায়েলি নির্মাতা বললেন ‘অশ্লীল’

News Desk

বিয়ের সানাই বাজছে, সপরিবারে রাজস্থানে কিয়ারা

News Desk

Leave a Comment