মুক্তিযোদ্ধা ফারুকের চিত্রনায়ক হয়ে ওঠা
বিনোদন

মুক্তিযোদ্ধা ফারুকের চিত্রনায়ক হয়ে ওঠা

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা ফারুকের জন্ম ঢাকার অদূরে মানিকগঞ্জের ঘিওরের এক গ্রামে হলেও তিনি বেড়ে উঠেছেন পুরান ঢাকায়। সহোদরদের মধ্যে সবার ছোট ফারুক ছিলেন ডানপিটে ও চঞ্চল স্বভাবের। সুযোগ পেলেই ছুটে বেড়াতেন মাঠে-ঘাটে। জঞ্জালের শহরে বড় হলেও তাঁর মতো করে আর কেউ ‘বাংলার শ্যামল গ্রামের দামাল ছেলের’ রূপ পর্দায় ফুটিয়ে তুলতে পারেনি।

১৯৪৮ সালের ১৮ আগস্ট আকবর হোসেন পাঠান দুলু নামে জন্ম নেওয়া ফারুক লেখাপড়ায় উচ্চমাধ্যমিকের গণ্ডি পেরোতে পারেননি। তারুণ্যে ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে স্বাধিকার আন্দোলনে জড়িয়ে পড়েছিলেন। ১৯৬৬ সালে বঙ্গবন্ধুর ডাকে ছয় দফা আন্দোলনে যোগ দেন। ব্যাপক পুলিশি হয়রানির শিকার হন তিনি; ৩৭টি মামলার আসামি করা হয় তাঁকে। উনসত্তরের গণ-আন্দোলনের সক্রিয় কর্মী ফারুক মুক্তিযুদ্ধে বীরত্বের সঙ্গে লড়াই করেন।

মুক্তিযুদ্ধ শুরুর আগেই পর্দায় অভিষেক হয় তাঁর। ১৯৭১ সালে মুক্তি পায় তাঁর অভিনীত প্রথম ছবি ‘জলছবি’। এইচ আকবর পরিচালিত এই ছবিতে তাঁর বিপরীতে অভিনয় করেন বাংলা চলচ্চিত্রের মিষ্টি মেয়ে খ্যাত অভিনেত্রী কবরী। পরে কবরী-ফারুক জুটি অন্যতম সেরা জুটিতে পরিণত হয়। এরপর ফারুককে পেছন ফিরে তাকাতে হয়নি। 

একে একে ‘সারেং বউ’, ‘লাঠিয়াল’, ‘নয়নমণি’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘দিন যায় কথা থাকে’, ‘জনতা এক্সপ্রেস’, ‘সাহেব’, ‘মিয়াভাই’, ‘নাগরদোলা’, ‘সুজনসখী’, ‘ঘরজামাই’, ‘ভাইভাই’, ‘বিরাজবৌ’- এর মতো চলচ্চিত্রে স্মরণীয় অভিনয় করে বাংলা চলচ্চিত্রের ইতিহাসে তিনিও স্মরণীয় হয়ে গেছেন। 

মুক্তিযুদ্ধ থেকে ফিরে ফারুক আবার চলচ্চিত্র জগতে যোগ দেন। ১৯৭৩ সালে মুক্তি পায় খান আতাউর রহমান পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’। ছবিতে নায়ক ছিলেন সরকার ফিরোজউদ্দিন, নায়িকা ববিতা। ফারুক অভিনয় করেছিলেন এক মুক্তিযোদ্ধার চরিত্রে। ছবিতে তার বোন (সুলতানা) আত্মহত্যা করে প্রেমিকের বিশ্বাসঘাতকতায়। ছোট হলেও ফারুকের চরিত্রটি ছিল বেশ চ্যালেঞ্জিং। 

১৯৭৪ সালে নারয়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিলে’ ববিতার বিপরীতে অভিনয় করেন ফারুক। যদিও ছবিতে নায়ক ছিলেন রাজ্জাক। ১৯৭৫ সালে মুক্তি পায় নারায়ণ ঘোষ মিতার ‘লাঠিয়াল’। ওই ছবিতে আনোয়ার হোসেনের বিপরীতে নায়িকা ছিলেন ববিতা। এ ছবিতেও কেন্দ্রীয় চরিত্রে না থাকলেও ফারুকের অভিনয় ছিল বেশ গভীর। সেকারণে পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কার পান তিনি।

সে বছরই মুক্তি পাওয়া ‘সুজনসখী’ ছবি তাঁর ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দেয়। এই ছবির কেন্দ্রীয় চরিত্র গ্রামীণ তরুণ সুজনের ভূমিকায় অনবদ্য অভিনয় করেন ফারুক। নায়িকা কবরীও ছিলেন দারুণ আবেদনময়ী। এই ছবির গান ‘সব সখীরে পার করিতে নেব আনা আনা’ দারুণ জনপ্রিয়তা পায়। এই গানের সঙ্গে ফারুক ও কবরীর অভিনয় এবং পর্দা রসায়ন আজও স্মরণ করেন পুরোনো দিনের দর্শকরা। এ ছবিতে অভিনয়ের সুবাদেই চলচ্চিত্রে গ্রামীণ যুবকের চরিত্রে ফারুক স্থায়ী আসন গড়ে তোলেন। সুদর্শন ও প্রতিভাবান অভিনেতা ফারুক দর্শকের মন জয় করে নেন সহজেই।

১৯৭৬ সালে মুক্তি পায় ফারুক অভিনীত তিনটি ছবি। ‘সূর্যগ্রহণ’ ছবিতে কিছুটা নেতিবাচক চরিত্রে অভিনয় করেন তিনি। তবে আমজাদ হোসেনের ‘নয়নমণি’ ছবিটির বাণিজ্যিক সাফল্য ফারুককে নায়ক হিসেবে আরও প্রতিষ্ঠা এনে দেয়। এতে ববিতার বিপরীতে নায়ক ছিলেন তিনি। ‘নয়নমণি’র সাফল্য ববিতা-ফারুক জুটিকেও প্রতিষ্ঠিত করে। 

১৯৭৮ সালে ‘সারেং বৌ’ মুক্তি পায়। শহীদুল্লাহ কায়সারের কালজয়ী উপন্যাস অবলম্বনে নির্মিত ছবিটি নারীকেন্দ্রিক হলেও ‘কদম সারেং’ চরিত্রে অসাধারণ অভিনয় করেছিলেন ফারুক যা বাংলা চলচ্চিত্রের ইতিহাসে ক্ল্যাসিক হিসেবে গণ্য। এখানেও তাঁর বিপরীতে ছিলেন কবরী। সেবারই ‘গোলাপী এখন ট্রেনে’ ছবিতে কেন্দ্রীয় পুরুষ চরিত্রে অভিনয় করেন তিনি। নারীকেন্দ্রিক এ ছবিতে নায়িকা ছিলেন ববিতা। এ ছবিতে গ্রামীণ রাজনীতির ষড়যন্ত্রের শিকার হয়ে মায়ের তুলে দেওয়া বিষে মৃত্যু হয় মিলন নামে প্রতিবাদী যুবকের। মিলন চরিত্রে দুর্দান্ত অভিনয় করেন ফারুক। বিশেষ করে মৃত্যুর দৃশ্যে তাঁর অভিনয় দর্শককে কাঁদায়।

১৯৭৯ সালে ফারুক হয়ে ওঠেন বাংলাদেশের চলচ্চিত্রের অন্যতম প্রধান নায়ক। সে বছর তাঁর অভিনীত ত্রিশটির বেশি চলচ্চিত্র মুক্তি পায়। বিশেষ করে গ্রামীণ তরুণের আইকন হয়ে যান তিনি।। গ্রামের সহজ-সরল প্রতিবাদী যুবকের চরিত্রে ফারুকের বিকল্প কেউ ছিলেন না। এমনকি এখনও এই ধরনের চরিত্রে তাঁকে অতিক্রম করতে পারেননি কোনো অভিনেতা।

১৯৭৯ সালে মুক্তি পাওয়া তার অভিনীত ছবিগুলোর মধ্যে ‘নাগরদোলা’, ‘কথা দিলাম’, ‘সাহেব’, ‘ছোট মা’, ‘দিন যায় কথা থাকে’, ‘ঘরজামাই’, ‘এতিম’, ‘ভাইভাই’, ‘জনতা এক্সপ্রেস’, ‘মাটির পুতুল’সহ বেশ ক’টি ছবি বাণিজ্যিক সফলতা পায়। পর্দায় তাঁর অভিনীত ‘দিন যায় কথা থাকে’, ‘তুমি আরেকবার আসিয়া’ ইত্যাদি গান লোকের মুখে মুখে ফেরে।

গ্রামের বেকার যুবক, পরিশ্রমী কৃষক, ট্রাকচালক, ট্রেনচালক ইত্যাদি চরিত্রের মাধ্যমে তিনি সাধারণ দর্শকের মনের নায়কে পরিণত হন। ‘জনতা এক্সপ্রেস’ ছবিতে নিজের শিশুসন্তানকে বলি দিয়ে ট্রেনযাত্রীদের জীবন বাঁচিয়েছেন এমন এক ট্রেনচালকের ভূমিকায় অসামান্য অভিনয় করেন ফারুক।

পরবর্তীকালে ফারুক অভিনীত ছবিগুলোর মধ্যে ‘সখী তুমি কার’, ‘মিয়াভাই’, ‘ঝিনুকমালা’, ‘মায়ের আঁচল’ ইত্যাদি বাণিজ্যিক সাফল্য পায়। ‘সখী তুমি কার’ ছবিতে অবশ্য শাবানার বিপরীতে শহুরে ধনী যুবকের চরিত্রে অভিনয় করে সাফল্য পেয়েছিলেন তিনি; কিন্তু তাঁর গ্রামীণ পটভূমির ছবিগুলোই বেশি জনপ্রিয়তা পেয়েছে সব সময়। ‘মিয়াভাই’ সাফল্য পাওয়ার পর দর্শকমহলে তার ‘মিয়াভাই’ নামটি জনপ্রিয়তা পায়।

কবরী, সুচন্দা, শাবানা, ববিতা, রোজিনা, অঞ্জনা, সুচরিতা, অঞ্জুঘোষসহ সত্তর ও আশির দশকের সব শীর্ষ নায়িকার বিপরীতে কাজ করলেও ববিতা-ফারুক জুটিই ছিল সবচেয়ে জনপ্রিয়। তাঁদের পর্দারসায়ন এত চমৎকার ছিল যে পর্দার বাইরে তাঁদের প্রেম চলছে এমন গুঞ্জনও আশির দশকের ফিল্মি ম্যাগাজিনগুলোতে প্রকাশিত হয়। যদিও তাঁরা কেউই এ বিষয়ে কখনও মুখ খোলেননি।

নব্বই দশকের শেষে কয়েকটি চলচ্চিত্রে চরিত্রাভিনেতা হিসেবে দেখা যায় ফারুককে। তবে ব্যক্তিগত ব্যবসায়িক ব্যস্ততার জন্য তিনি রুপালি পর্দা থেকে কিছুটা দূরে সরে যান। চলচ্চিত্র জগতের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ না রাখলেও নায়ক ফারুক অভিনীত শতাধিক চলচ্চিত্র তাঁকে বাংলাদেশের রুপালি পর্দায় স্মরণীয় করে রেখেছে।

চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ৪১তম আসর (২০১৬) তাঁকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সম্মানিত করে। এ ছাড়া তিনি পেয়েছেন আরও অসংখ্য পুরস্কার।

Source link

Related posts

তোমায় ছেড়ে এতোদিন থাকতে হবে কোনোদিন ভাবিনি: শুভশ্রী

News Desk

পরিণীতিকে হিংসা করছেন প্রিয়াঙ্কা

News Desk

সাফল্যের শিখর ছুঁয়েও মধ্যবিত্ত জীবনযাপন বিজয় দেবেরাকোন্ডার

News Desk

Leave a Comment