সংগীতে বিশ্বসেরা ‘গ্র্যামি’র মনোনয়নে প্রথম বাংলাদেশি মা-মেয়ে
বিনোদন

সংগীতে বিশ্বসেরা ‘গ্র্যামি’র মনোনয়নে প্রথম বাংলাদেশি মা-মেয়ে

সংগীতে বিশ্বের সর্বোচ্চ পুরস্কারের আসর গ্র্যামির মনোনয়নের তালিকায় প্রথম বাংলাদেশি হিসেবে জায়গা করে নিয়েছেন কণ্ঠশিল্পী আরমিন মুসা ও তাঁর মা গীতিকার নাশিদ কামাল।

গ্র্যামি অ্যাওয়ার্ডের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এবারের ৬৫তম আসরের জন্য বিশ্বসেরা মিউজিক ক্যাটাগরিতে মনোনীত পাঁচ অ্যালবামের মধ্যে শীর্ষে রয়েছে বার্কলে ইন্ডিয়ান অনসম্বলের ‘শুরুআত’। 

আর এই অ্যালবামেই রয়েছে বাংলাদেশের খ্যাতনামা নজরুলসংগীতের শিল্পী নাশিদ কামালের লেখা ও তাঁর মেয়ে আরমিন মুসার কণ্ঠে গাওয়া ‘জাগো পিয়া’ গানটি। আধা ধ্রুপদী ঢঙের এই গানের দৃশ্যায়নে বাঙালির রং ও সংস্কৃতি ফুটিয়ে তোলা হয়েছে। পোশাকে প্রখ্যাত বাংলাদেশি নকশাকার বিবি রাসেলের গামছা ব্যবহার করা হয়েছে। 

বার্কলে ইন্ডিয়ান অনসম্বলের এই অভিষেক অ্যালবামে আরমিন মুসার পাশাপাশি কিংবদন্তি তবলাবাদক ওস্তাদ জাকির হোসেন, শ্রেয়া ঘোষাল, শঙ্কর মহাদেবন, বিজয় প্রকাশসহ এশিয়ান সংগীতজ্ঞদের গান রয়েছে। 

বাংলা লোকগীতির কিংবদন্তি শিল্পী আব্বাসউদ্দীন আহমদের মেয়ে নাশিদ কামাল নিজেও কণ্ঠশিল্পী। একই সঙ্গে তিনি গান লেখেন এবং অধ্যাপনাও করেন। চার দশকেরও বেশি সময় ধরে সংগীতের সঙ্গে যুক্ত তিনি। তাঁর মেয়ে আরমিন মুসা সংগীতে খ্যাতনামা বার্কলি কলেজ থেকে স্নাতক শেষ করেছেন।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ‘Crypto.com’ এরিনায় আগামী বছরের ৫ ফেব্রুয়ারি গ্র্যামি অ্যাওয়ার্ডসের আসর বসবে।

Source link

Related posts

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আজ সন্ধ্যায় ‘বিউটি সার্কাস’

News Desk

পাভেলের সংগীতায়োজনে মাশার কণ্ঠে শচীন দেব বর্মণের ‘রঙ্গিলা’

News Desk

রাজনীতিতে সক্রিয় হতে চান রিমি সেন

News Desk

Leave a Comment