স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শিল্পী বুলবুল মহলানবীশ আর নেই
বিনোদন

স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শিল্পী বুলবুল মহলানবীশ আর নেই

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা ও প্রখ্যাত নজরুলসংগীত শিল্পী বুলবুল মহলানবীশ আর নেই। তাঁর ভাইয়ের মেয়ে অভিনেত্রী জয়িতা মহলানবীশ মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

আজ শুক্রবার ভোরে তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর পিসির মৃত্যুর খবর প্রকাশ করেন। জয়িতা জানান, তিনি বেশ অসুস্থ ছিলেন। আনুমানিক রাত ৩টার দিকে মারা যান। 

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা বুলবুল মহলানবীশ একাধারে কবি, লেখক, সংগীত, নাট্য ও আবৃত্তিশিল্পী। টিভি-বেতার-মঞ্চে শিল্প-সাহিত্য-সংস্কৃতিবিষয়ক অনুষ্ঠানের নন্দিত উপস্থাপক তিনি। সর্বোপরি দেশের সাংস্কৃতিক আন্দোলনের একজন পুরোধা ব্যক্তিত্ব। 

এই নজরুল সংগীত শিল্পীর সবচেয়ে বড় পরিচয় তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ছিলেন। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিকেলে সেই সময়কার রেসকোর্স ময়দানে যখন পাকিস্তানি হানাদার বাহিনী আত্মসমর্পণ করছিল, ঠিক সেই মাহেন্দ্রক্ষণে কলকাতার বালিগঞ্জের স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত হয় ‘বিজয় নিশান উড়ছে ঐ’ গানটি। 

বাঙালির বিজয়ের ঐতিহাসিক ক্ষণে কালজয়ী গানটিতে কণ্ঠ দেওয়া শিল্পীদের একজন বীর মুক্তিযোদ্ধা বুলবুল মহলানবীশ। 

নজরুলসংগীত শিল্পী বুলবুল মহলানবীশ নজরুলসংগীত শিল্পী পরিষদ, রবীন্দ্র একাডেমির সঙ্গে যুক্ত ছিলেন। জাতীয় কবিতা পরিষদ, কচিকাঁচার মেলা, উদীচী, সেক্টর কমান্ডারস ফোরাম, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র শিল্পী পরিষদসহ বহু সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তবে সব ছাপিয়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী-কণ্ঠযোদ্ধা পরিচয়টি বহন করেন বিনম্র গৌরবে। 

তাঁর দুটি গানের অ্যালবাম রয়েছে। প্রকাশিত হয়েছে ১২টির বেশি গ্রন্থ। ‘মুক্তিযুদ্ধের পূর্বপ্রস্তুতি’ ও ‘স্মৃতি ৭১’ তাঁর বহুল আলোচিত বই। সাহিত্য-সংস্কৃতিতে অবদানের জন্য পেয়েছেন চয়ন স্বর্ণপদক, দেওয়ান মোহাম্মদ আজরফ ফাউন্ডেশন সম্মাননা, পশ্চিমবঙ্গের নজরুল একাডেমি সম্মাননা পদক।

Source link

Related posts

অ্যাভাটার ২ দেখাতে গিয়ে ক্র্যাশ করছে জাপানের সব মুভি প্রজেক্টর

News Desk

এখন আত্মজীবনী লিখছি: আবুল হায়াত

News Desk

যেখানে কেজিএফের চেয়ে এগিয়ে শাহরুখের ‘পাঠান’

News Desk

Leave a Comment