হাজার কোটির ক্লাবে ভারতীয় যেসব সিনেমা
বিনোদন

হাজার কোটির ক্লাবে ভারতীয় যেসব সিনেমা

সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি ভারতীয় সিনেমা হাজার কোটি রুপির বেশি আয় করেছে। সর্বশেষ সিনেমা হিসেবে এ ক্লাবে নাম লিখিয়েছে শাহরুখ খানের ‘পাঠান’। মুক্তির মাত্র ২৮ দিনে ১ হাজার কোটি রুপির মাইলফলক ছুঁয়ে ফেলেছে ‘পাঠান’। 

‘পাঠান’ অবশ্য মুক্তির পর ধারাবাহিক রেকর্ড ভেঙেছে। মুক্তির ১২ তম দিনেই পাঠান বলিউডের প্রথম সিনেমা হিসেবে ভারতের মাটিতে ৫০০ কোটি রুপি আয় করে। এর আগে ১১ তম দিনেই আমির খানের ‘দঙ্গল’ সিনেমার সাত বছরের রেকর্ড ভেঙে দেয়। দঙ্গলকে পেছনে ফেলে হিন্দি ভাষার সিনেমা হিসেবে ভারতে এখন পর্যন্ত সর্বোচ্চ আয়ের রেকর্ড পাঠানের দখলে। এর আগে রেকর্ডটি ছিল আমির খানের দঙ্গলের দখলে। 

এবার জেনে নেওয়া যাক, পাঠানের সঙ্গে ভারতের অন্য যেসব সিনেমা হাজার কোটি রুপির ক্লাবে জায়গা করে নিয়েছে—

‘দঙ্গল’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত দঙ্গল
আমির খান অভিনীত সিনেমা ‘দঙ্গল’। ২০১৬ সালের ২৩ ডিসেম্বর মুক্তি পাওয়া সিনেমাটির এখন পর্যন্ত সর্বমোট আয় প্রায় ১ হাজার ৯৬৮ কোটি রুপি। এর মধ্যে শুধু ভারতে আয় প্রায় ৫৩৮ কোটি রুপি। ভারতের বাইরে আয় করেছে প্রায় ১ হাজার ৪৩০ কোটি রুপি। 

নিতেশ তিওয়ারী পরিচালিত সিনেমাটিতে মহাবীর সিং চরিত্রে অভিনয় করেন আমির খান। ভারতের বাইরে চীনের বক্স অফিসে ঝড় তুলেছিল সিনেমাটি। গড়েছিল বেশ কয়েকটি রেকর্ড। এর নির্মাণ ব্যয় ছিল প্রায় ৭০ কোটি রুপি। 

‘বাহুবলী–২’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত বাহুবলী–২ 
দক্ষিণ ভারতের আলোচিত ব্যবসাসফল সিনেমা ‘বাহুবলী–২ ’। ২০১৭ সালের ২৮ এপ্রিল সিনেমাটি মুক্তি পায়। মহাকাব্যিক অ্যাকশনধর্মী চলচ্চিত্রটি পরিচালনা করেছেন এসএস রাজামৌলি। সিনেমাটির এখন পর্যন্ত মোট আয় প্রায় ১ হাজার ৮১০ কোটি রুপি। এর মধ্যে ভারতে আয় প্রায় ১ হাজার ৪১৭ কোটি রুপি এবং ভারতের বাইরে আয় ৩৯৩ কোটি রুপি। 

‘বাহুবলী ২: দ্য কনক্লুশন’ ছবিটি তেলুগু ও তামিল এই দুই ভাষায় নির্মিত হয়েছে। পরে হিন্দি, মালয়ালাম, জাপানি, রুশ এবং চীনা ভাষায় ডাব করা হয়। ২০১৭ সালে মেলবোর্নে ভারতীয় চলচ্চিত্র উৎসবে এই ছবি ‘টেলস্ট্রা পিপল’স চয়েস’ পুরস্কার পায়। 

ছবিটি সামগ্রিকভাবে শ্রেষ্ঠ জনপ্রিয় চলচ্চিত্র, শ্রেষ্ঠ স্পেশাল ইফেক্টস ও শ্রেষ্ঠ স্টান্ট কোরিওগ্রাফার বিভাগে তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে। 

‘বাহুবলী ২: দ্য কনক্লুশন’ সিনেমাটির প্রিমিয়ার অনুষ্ঠিত হয় ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউটে এবং এটি ছিল ‘৩৯ তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’–এর উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে এটি প্রদর্শিত হয়। এ ছাড়া ভারতের ৪৮ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘ইন্ডিয়ান প্যানোরামা’ বিভাগে সিনেমাটি প্রদর্শিত হয়। 

বাহুবলী ২–এর নির্মাণ ব্যয় ছিল প্রায় ২৫০ কোটি রুপি। 

‘কেজিএফ–২’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত কেজিএফ–২ 
গত বছরের ২২ এপ্রিল মুক্তি পায় ভারতের সবচেয়ে আলোচিত সিনেমা ‘কেজিএফ–২ ’। দক্ষিণ ভারতের সিনেমাটি ২০১৮ সালের ‘কেজিএফ চ্যাপটার–১’ এর সিক্যুয়েল। সে সময় সিনেমাটি এতটাই দর্শকপ্রিয়তা পায় যে, দ্বিতীয় কিস্তির অপেক্ষায় দিন গুনছিলেন সিনেমাপ্রেমীরা। গত বছরের ১৪ এপ্রিল প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘কেজিএফ: চ্যাপটার ২ ’। 

 ‘কেজিএফ’-এর কাহিনি মূলত ১৯৭০ থেকে ১৯৮০-এর দশকের প্রেক্ষাপটে। এক অনাথ বালকের গ্যাংস্টার হয়ে ওঠার কাহিনিকে ঘিরেই আবর্তিত এর চিত্রনাট্য, যেখানে মূল ভূমিকায় অভিনয় করেছেন দক্ষিণী সুপারস্টার যশ। আরও রয়েছেন শ্রীনিধি শেঠি। 

এখন পর্যন্ত বিশ্বব্যাপী সিনেমাটির আয় প্রায় ১ হাজার ২০৮ কোটি রুপি। শুধু ভারতে আয় ১ হাজার কোটি রুপির বেশি। আর ভারতের বাইরে আয় করেছে ২০৭ দশমিক ১৫ কোটি রুপি। কর্ণাটক, তামিল, তেলুগু ও হিন্দি প্রতিটি সংস্করণে ঝড় তুলেছিল সিনেমাটি। এর নির্মাণ ব্যয় ছিল প্রায় ১০০ কোটি রুপি। 

‘আরআরআর’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত আরআরআর
গত বছর মুক্তি পাওয়া পরিচালক এসএস রাজামৌলির ‘আরআরআর’ সিনেমার জয়রথ যেন থামছেই না। ব্যবসায়িক সফলতার পর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রশংসা ও অনেক সম্মানজনক পুরস্কার যুক্ত হয়েছে আরআরআরের ঝুলিতে। এবারের হলিউড ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডে আরআরআর সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র ও সেরা গানের পুরস্কার জিতেছে। 

গত বছর মুক্তি পাওয়া আলোচিত ও ব্যবসাসফল দক্ষিণ ভারতীয় চলচ্চিত্র আরআরআর বিশ্বজুড়ে এখন পর্যন্ত ১ হাজার ১৭০ কোটি রুপির বেশি ব্যবসা করেছে। এর মধ্যে ভারতে আয় প্রায় ৯০৩ দশমিক ৬৮ কোটি রুপি, ভারতের বাইরে আয় প্রায় ২৬২ দশমিক ৩২ কোটি রুপি। 

রামচরণ, জুনিয়র এনটিআর, অজয় দেবগন এবং আলিয়া ভাট অভিনীত ছবিটি দর্শকের মন ছুঁয়ে গেছে। বিপুল প্রশংসা পেয়েছেন পরিচালক রাজামৌলিও। 

এ সিনেমার নির্মাণ ব্যয় ছিল প্রায় ৫৫০ কোটি রুপি। 

‘পাঠান’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত  পাঠান
মুক্তির মাত্র ২৮ দিনে ১ হাজার কোটি রুপির মাইলফলক ছুঁয়ে ফেলেছে শাহরুখ খানের সিনেমা ‘পাঠান’। ৩০ দিন শেষে পাঠানের বিশ্বব্যাপী সর্বমোট আয় ১ হাজার ৮ কোটি রুপি। সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ভারতে আয় প্রায় ৬২৭ কোটি রুপি ও ভারতের বাইরে প্রায় ৩৮১ কোটি রুপি। 

ভারতের পঞ্চম ও বলিউডের দ্বিতীয় সিনেমা হিসেবে হাজার কোটির ম্যাজিক ফিগার ছুঁয়েছে পাঠান। বিতর্ক ও বর্জন—কোনো কিছুই পাঠানের অগ্রযাত্রা থামিয়ে রাখতে পারেনি। 

মুক্তির প্রথম দিনের প্রথম শো থেকে এখনো অনেক শো হাউসফুল যাচ্ছে। সিনেমা হলগুলোতে দর্শকের ভিড় যেন বাড়ছেই। বিশ্বজুড়ে প্রায় ৮ হাজার স্ক্রিনে একযোগে গত ২৫ জানুয়ারি মুক্তি পায় বলিউড বাদশার সিনেমাটি। 

পাঠানে শাহরুখ ছাড়াও অন্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন—দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম, ডিম্পল কাপাডিয়া প্রমুখ। একটি বিশেষ চরিত্রে দেখা গেছে সালমান খানকেও। 

পাঠানের নির্মাণ ব্যয় প্রায় ২৬০ কোটি রুপি।

Source link

Related posts

রকেট্রি, ওপেনহাইমারের থেকে ভালো সিনেমা, মাধবনকে শুভেচ্ছাবার্তায় এ আর রহমান

News Desk

ছেলের মা হলেন নীতি মোহন

News Desk

আজ থেকে পাঠশালায় দুই দিনব্যাপী মৃণাল উৎসব

News Desk

Leave a Comment