‘২০০ সিনেমা হল চালু হয়েছে শুনে প্রধানমন্ত্রী উৎসাহিত হয়েছেন’
বিনোদন

‘২০০ সিনেমা হল চালু হয়েছে শুনে প্রধানমন্ত্রী উৎসাহিত হয়েছেন’

প্রায় ২০০টি বন্ধ সিনেমা হল আবার চালু হয়েছে। এ তথ্য শুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উৎসাহিত হয়েছেন। তিনি আরও সিনেমা হল নির্মাণের জন্য সংশ্লিষ্টদের উৎসাহিত করতে বলেছেন।

বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সংসদের (বাচসাস) নতুন কমিটির অভিষেক ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এ কথা জানান। আজ শনিবার দুপুরে রাজধানীর শিল্পকলা একাডেমির নাট্যশালা মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

হাছান মাহমুদ বলেন, ‘প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা একজন সংস্কৃতিমনা মানুষ। বন্ধ হয়ে যাওয়া প্রায় ২০০ সিনেমা হল আবার চালু হয়েছে শুনে তিনি অত্যন্ত উৎসাহিত হয়েছেন ও আমাকে বলেছেন সবাইকে আরও সিনেমা হল নির্মাণের জন্য বলতে। প্রধানমন্ত্রীর নির্দেশে নতুন সিনেপ্লেক্স, সিনেমা হল নির্মাণ ও পুরোনো হল সংস্কারের জন্য ১ হাজার কোটি টাকার সহজ ঋণ তহবিল গঠিত হয়েছে। কেউ যদি মার্কেটে সিনেপ্লেক্স নির্মাণ করতে চায় তাহলে ১০ কোটি টাকা পর্যন্ত ঋণ পাবে। ব্যাংকগুলোকেও আমরা ঋণ দিতে উদ্বুদ্ধ করব।’

আমাদের সিনেমা শুধু দেশেই সীমাবদ্ধ থাকবে না, খুব সহসাই বিশ্ব অঙ্গনে আরও ভালো জায়গা করে নেবে বলে আশা প্রকাশ করেন তথ্যমন্ত্রী।

উল্লেখ্য, চলচ্চিত্রের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে সিনেমা হলগুলোর জন্য ১ হাজার কোটি টাকার পুনঃ অর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এ নিয়ে গত বছর প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আওতায় সিনেমা হল সংস্কার, আধুনিকায়ন ও নতুন হল নির্মাণে পাঁচ কোটি টাকা পর্যন্ত ঋণ দেবে সরকার। বিভাগীয় শহরের জন্য এই ঋণের সুদহার ৫ শতাংশ ও এর বাইরের এলাকার জন্য সাড়ে ৪ শতাংশ। ঋণ শোধ করা যাবে ৮ বছর পর্যন্ত। প্রথম বছরে ঋণ পরিশোধে ছাড় মিলবে (গ্রেস পিরিয়ড)।

Source link

Related posts

বাস কন্ডাক্টর থেকে সুপারস্টার, ‘জেলার’-এর সাফল্য উদ্‌যাপন করলেন বাস ডিপোতে

News Desk

সাফল্যের সেঞ্চুরিতে দারুণ এক রেকর্ড মেহজাবীনের

News Desk

২৯ আগস্ট মুক্তি পাচ্ছে ওয়েব ফিল্ম ‘অপলাপ’

News Desk

Leave a Comment