বাইডেনের কাছে গোপনে ধরনা দিলেন জেলেনস্কি
আন্তর্জাতিক

বাইডেনের কাছে গোপনে ধরনা দিলেন জেলেনস্কি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

কী এমন ঘটনা ঘটল যে রণাঙ্গনের প্রবল ময়দান ছেড়ে জেলেনস্কিকে ছুটে যেতে হলো খোদ যুক্তরাষ্ট্রে? প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেবে দেবে করেও প্রায় ৩ মাস পার করে দিল যে যুক্তরাষ্ট্র, সেই যুক্তরাষ্ট্রের কাছে শুধু কি সেটি পাওয়ার জন্যই মাঠ ছেড়ে আচমকা ছুটে গেলেন ইউক্রেনের প্রেসিডেন্ট? নাকি নেপথ্যে আরো কিছু আছে- সেই বিষয়ে জানতে পুরো বিশ্বের মানুষ উদগ্রীব হয়ে আছে।

খুব গোপনে সফরের আয়োজন করে গতকাল বুধবার টুইটারে এই ঝটিকা সফরের কথা ঘোষণা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ভয়াবহ রুশ হামলার মাঝেই জেলেনস্কির আমেরিকা যাত্রা জল্পনাকে উস্কে দিয়েছে। তিনি লিখেছেন, ‘ইউক্রেনের প্রতিরক্ষা ক্ষমতা আরো বাড়াতে আমি আমেরিকার উদ্দেশে পাড়ি দিচ্ছি। আমরা পারস্পরিক সহযোগিতা নিয়ে কথা বলব। আমি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করব। মার্কিন কংগ্রেসে বক্তৃতা দেব। এর পাশাপাশি, একাধিক দ্বিপাক্ষিক বৈঠকও হবে। জেলেনস্কির এই বার্তার তাৎপর্য আরো বেড়ে যায় যখন একই দিনে জেলেনস্কির সফর নিয়ে টুইট করে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের টুইটবার্তা ছিল স্পষ্ট, যতদিন প্রয়োজন ততদিন ইউক্রেনের পাশে দাঁড়াবে আমেরিকা।

আগেই জানত রাশিয়া : জেলেনস্কির টুইটের আগেই পাল্টা ব্যবস্থা করে রেখেছিল ক্রেমলিন। যে কারণে পুতিনের বার্তা নিয়ে সাবেক রুশ রাষ্ট্রপতি দিমিত্রি মেদভেদেভ গতকালই বেইজিংয়ে গেলেন চীনা রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে।

রুশ নিরাপত্তা পরিষদ বিবৃতি দিয়ে বলেছে যে, মেদভেদেভ রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের একটি বার্তা শিকে পৌঁছে দিয়েছেন, যিনি রুশ-চীনা সংলাপ এবং বাস্তব সহযোগিতার অভূতপূর্ব অবস্থান তৈরি করেছেন।

রুশ নিরাপত্তা পরিষদের প্রেস সার্ভিসের মতে, মেদভেদেভ এবং শি সাধারণভাবে সোভিয়েত পরবর্তী এলাকার পরিস্থিতি নিয়েও আলোচনা করেছেন। কারণ সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের অনেকেই চীনের প্রতিবেশী এবং এর সঙ্গে তাদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

ইউনাইটেড রাশিয়া পার্টির প্রেস সার্ভিসও মেদভেদেভের বেইজিং সফরের বিষয়ে একটি বিবৃতি জারি করে বলেছে যে, রাজনীতিবিদরা বর্তমান রাষ্ট্র এবং রুশ-চীনা সম্পর্কের সম্ভাবনা সম্পর্কে তাদের উচ্চ মূল্যায়নে একমত ছিলেন। বিস্তৃত পরিসরে তারা একটি পুঙ্খানুপুঙ্খ মতবিনিময় করেছেন। দ্বিপাক্ষিক বিষয়গুলোর সঙ্গে রাশিয়া এবং চীনের কমিউনিস্ট পার্টির মধ্যে সহযোগিতা জোরদার করার বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছে।

শুধুই কি প্যাট্রিয়ট: ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর দেশের বাইরে জেলেনস্কির এই প্রথম সফর। হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জিন-পিয়েরে বলেছেন, জেলেনস্কি হোয়াইট হাউসে বাইডেনের সঙ্গে যোগ দেবেন নিরাপত্তা সহায়তার একটি উল্লেখযোগ্য নতুন প্যাকেজ ঘোষণা করতে। একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, প্যাকেজে উন্নত প্যাট্রিয়ট অ্যান্টি এয়ারক্রাফট মিসাইল রয়েছে। কংগ্রেসের দুটি সূত্র এবং বিষয়টির সঙ্গে পরিচিত একজন ব্যক্তি সফরের পরিকল্পনা নিশ্চিত করেছেন। ভ্রমণের সংবেদনশীলতার কারণে তারা নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন।

সাহায্যের আশায় চেয়ে থাকা: পেন্টাগন প্রায় ১ বিলিয়ন অস্ত্র এবং ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভের মাধ্যমে ৮০০ মিলিয়ন প্যাকেজ তহবিল অন্তর্ভুক্ত থাকবে বলে কর্মকর্তারা জানিয়েছেন। এই জরুরি সাহায্যটি ইউক্রেনে এ পর্যন্ত সবচেয়ে বড় মার্কিন সহায়তা হবে। যদি তহবিল পাওয়া যায় তাহলে আগামী কয়েক মাস ধরে যুদ্ধের খরচ চালাতে পারবে।
কিন্তু প্যাট্রিয়ট কখন ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে পৌঁছাবে তা স্পষ্ট নয়, যেহেতু মার্কিন সেনাদের ইউক্রেনীয় বাহিনীকে কীভাবে উচ্চপ্রযুক্তি ব্যবস্থা ব্যবহার করতে হবে সে সম্পর্কে প্রশিক্ষণ দিতে হবে। প্রশিক্ষণ কয়েক সপ্তাহ সময় নিতে পারে এবং তা জার্মানিতে করা হবে বলে আশা করা হচ্ছে। এ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্রদের দ্বারা ইউক্রেনের বাহিনীর সমস্ত প্রশিক্ষণ ইউরোপীয় দেশগুলোতে হয়েছে।

এছাড়া প্যাকেজে অন্তর্ভুক্ত করা হবে জয়েন্ট ডাইরেক্ট অ্যাটাক মিনিশন কিট বা জেডিএএম। তবে এর সংখ্যা প্রকাশ করা হয়নি।

ব্ল্যাংক চেক দেবে না: এই সফরটি এমন একটি গুরুত্বপূর্ণ মুহূর্তে এসেছে যখন হোয়াইট হাউস রিপাবলিকান নিয়ন্ত্রিত অবস্থায় আছে। বৃহত্তর একটি প্রতিরোধের মুখে আছে হোয়াইট হাউস। যারা কংগ্রেসে ইউক্রেনের জন্য সহায়তার বিষয়ে আরো যাচাই-বাছাই করবে বলে মুখিয়ে আছে। একজন নেতা কেভিন ম্যাকার্থি বলেছেন যে, তার দলের আইনপ্রণেতারা ইউক্রেনের জন্য একটি ‘ব্ল্যাংক চেক’ লিখবেন না। যদিও হাউস স্পিকার ন্যান্সি পেলোসি বুধবার সন্ধ্যার অধিবেশনের জন্য আইনপ্রণেতাদের সঙ্গে থাকতে উৎসাহিত বোধ করেছিলেন।
জেলেনস্কির সফরটি দেশটিকে একটি নতুন প্রতিরক্ষা সহায়তা প্যাকেজ পাঠানোর মার্কিন প্রশাসনের অভিপ্রায়ের সঙ্গে মিলে যাওয়ার পরিকল্পনা করা হয়েছে বলে সিএনএন জানিয়েছে।
ফেব্রুয়ারিতে রাশিয়ান আগ্রাসনের পর ইউক্রেনের বাইরে তার প্রথম সফরটি মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতি জো বাইডেনের ঐতিহাসিক ভূমিকাকেও তুলে ধরবে পশ্চিমা জোটকে পুনরুজ্জীবিত করার জন্য।

চার্চিলের পদাঙ্ক: জেলেনস্কির আগমন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের ওয়াশিংটনে আগমনের মর্মস্পর্শী প্রতিধ্বনি বলছে সিএনএন। ৮১ বছর আগে, পার্ল হারবারে জাপানি আক্রমণের কয়েকদিন পর সেই ক্রিসমাসকে সামনে নিয়েই সফর করেছিলেন চার্চিল- যা দ্বিতীয় বিশ্বযুদ্ধে জয়লাভ এবং যুদ্ধোত্তর গণতান্ত্রিক বিশ্ব তৈরি করবে বলে প্রত্যাশা তুলে ধরেছিল।

ডি- এইচএ

Source link

Related posts

জাপানে জরুরি অবস্থার মেয়াদ বাড়ল

News Desk

২০১৯ এর ডিসেম্বরেই করোনা ছিল যুক্তরাষ্ট্রে?

News Desk

শাহবাজের কাণ্ড দেখে হাসলেন পুতিন!

News Desk

Leave a Comment