রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়ায় মাদাগাস্কারের পররাষ্ট্রমন্ত্রী বরখাস্ত
আন্তর্জাতিক

রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়ায় মাদাগাস্কারের পররাষ্ট্রমন্ত্রী বরখাস্ত

ছবি: সংগৃহীত

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়ায় মাদাগাস্কারের পররাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট। ইউক্রেনের চারটি অঞ্চলকে গণভোটের মাধ্যমে রুশ ভূখণ্ডে যুক্ত করার নিন্দা জানিয়ে গত সপ্তাহে জাতিসংঘে ভোট দিয়েছিলেন তিনি।

বুধবার ( ১৯ অক্টোবর ) মাদাগাস্কারের প্রেসিডেন্টের কার্যালয় তাকে বরখাস্তের এই তথ্য জানা গেছে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে ইউক্রেনের চারটি অঞ্চলকে নিজ ভূখণ্ডের সঙ্গে যুক্ত করার বিষয়ে রাশিয়ার প্রচেষ্টার নিন্দা জানায় জাতিসংঘ। মূলত জাতিসংঘের সাধারণ পরিষদ ভোটাভুটির মাধ্যমে এ নিন্দা জানায়।

জাতিসংঘের সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে এ নিন্দা প্রস্তাবে সমর্থন দেয় ১৪৩ দেশ। তবে চীন ও ভারতসহ ৩৫ দেশ ভোটদান থেকে বিরত ছিল। অন্যদিকে রাশিয়ার পাশাপাশি বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া এবং নিকারাগুয়া এই চারটি দেশ ভোট প্রত্যাখ্যান করে।

জাতিসংঘের এই প্রস্তাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি রাশিয়ার সংযুক্তিকরণকে স্বীকৃতি না দিতে আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে ইউক্রেন ভূখণ্ড থেকে রুশ দখলদারিত্ব ‘অবিলম্বে প্রত্যাহার’-এর দাবিও করা হয়েছে। এ ছাড়া এ প্রস্তাবে আলোচনার মাধ্যমে সংঘাত কমানোর প্রচেষ্টাকে স্বাগত জানানোর কথাও উল্লেখ করা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদন আরও বলা হয়েছে, পররাষ্ট্রমন্ত্রীর পদ হারানোর পর রিচার্ড র্যান্ড্রিয়ামান্দ্রাটো অবশ্য কোনো মন্তব্য করতে রাজি হননি।

গত সপ্তাহে রাশিয়ার বিরুদ্ধে ভোটে বিরত থাকা ৩৫ দেশের মধ্যে ১৮ আফ্রিকান দেশ ছিল। এ ছাড়া রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া এবং নিকারাগুয়া প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়।

Source link

Related posts

ব্ল্যাক ফাঙ্গাসে পশ্চিমবঙ্গে মৃত্যু ১ জনের

News Desk

করোনায় ২৪ ঘণ্টায় ১১৪৫ জনের মৃত্যু

News Desk

থাইল্যন্ডে নাইটক্লাবে ভয়াবহ আগুন, নিহত ১৩

News Desk

Leave a Comment