Image default
আন্তর্জাতিক

আন্তর্জাতিক পর্যটনের জন্য উন্মুক্ত হচ্ছে স্পেন

দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে বিধি-নিষেধ থাকার পর ‘ইউরোপীয় সবুজ ডিজিটাল সার্টিফিকেট’ বহনকারী আন্তর্জাতিক পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে স্পেন। আগামী জুন থেকে এটি কার্যকর হবে বলে ঘোষণা দিয়েছে দেশটির জাতীয় পর্যটন বিষয়ক সম্পাদক ফেরনান্দো ভালদেস। সম্প্রতি যুক্তরাজ্যে অনুষ্ঠিত হওয়া ওয়ার্ল্ড ট্র্যাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিল’র (ডব্লিউটিটিসি) বার্ষিক সম্মেলনে তিনি এই ঘোষণা দেন।

স্পেনের শিল্প, বাণিজ্য ও পর্যটন মন্ত্রী রেইয়েস মারোতো ঘোষণাটিকে ‘খুব ভালো সংবাদ’ হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘এই গ্রীষ্মের ছুটির মাসগুলোতে আন্তর্জাতিক পর্যটকদের স্পেনে আগমনের অর্থ হচ্ছে, মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশের পর্যটন খাতের জন্য এটি ‘টিকা স্বরূপ’। দেশটির জাতীয় পর্যটন বিষয়ক সম্পাদক ফেরনান্দো ভালদেস আশ্বাস দিয়ে বলেন, ‘আমরা এখন গত গ্রীষ্মের মতো নই এবং এখন পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। আর এই কারণে এখন পর্যটকদের নিশ্চয়তা দেওয়া যাবে এবং তাদের সঠিক তথ্য দেওয়া ও তাদের দেশে ফিরে যেতে পারার আশ্বাসও দেওয়া যাবে বলে আমরা মনে করি।’

তিনি আরও বলেন, ‘পর্যটকদের সুরক্ষা দেওয়া এবং সবুজ ডিজিটাল সার্টিফিকেটের মান নিশ্চিত করতে হবে। কারণ, আমরা যদি সেটা না করি এবং নিজ দেশে ফিরে পর্যটকরা যদি কোনো অনিশ্চিত বিধি নিষেধের মুখোমুখি হন, তবে সেটা পর্যটন শিল্পের জন্যে সহায়ক হবে না।’

ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক উদ্যোগ নেওয়া ‘ইউরোপীয় সবুজ সার্টিফিকেট’ একটি বিশেষায়িত ডকুমেন্ট, যার মধ্যে বহনকারী ব্যক্তির করোনাভাইরাসের টিকা সংক্রান্ত তথ্য যেমন- টিকার নাম, গ্রহণ করার তারিখ ও কত ডোজ সম্পন্ন করেছেন তা উল্লেখ থাকবে। এ ছাড়া ব্যবহৃত টিকার ড্রাগ ব্যাচ নাম্বারও উল্লেখ থাকবে। আরও উল্লেখ থাকবে পিসিআর টেস্ট করানোর তথ্যসহ সর্বশেষ কোভিড উত্তরণের দিন-তারিখ। সার্টিফিকেটে ব্যবহার করা হবে কিউআর কোড, থাকবে মোবাইল ফোনের মাধ্যমে কাগজ বা ডিজিটাল ফর্ম্যাটে উপস্থাপন করার ব্যবস্থা।

উল্লেখ্য, গত ২০২০ ও চলতি বছরে ইউরোপের করোনা প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল স্পেনে দীর্ঘদিনে লকডাউনে মারাত্মক সংকটের মুখে আছে দেশটির পর্যটন নির্ভর অর্থনীতি। দেশটির জাতীয় পরিসংখ্যান ইনস্টিটিউট’র (এনআইএস) হিসেব অনুযায়ী, কোভিড মহামারির আগের বছরের (২০১৯) তুলনায় বর্তমানে স্পেনে আন্তর্জাতিক পর্যটকের সংখ্যা দুই তৃতীয়াংশে নেমে এসেছে।

পরিসংখ্যান অনুয়ায়ী যেখানে ২০১৯ সালে স্পেনে ভ্রমণে গেছেন ২৫ লাখ আন্তর্জাতিক পর্যটক, সেই সংখ্যা কোভিড-১৯ মহামারির কারণে কমে গেছে ৭৫ শতাংশ। আর তাই আন্তর্জাতিক পর্যটকদের জন্যে স্পেনকে উন্মুক্ত করে দেওয়ার এই সিদ্ধান্ত সময়োপযোগী বলেই মনে করছেন অনেক বিশ্লেষকরা। তারা মনে করেন, এই সিদ্ধান্ত ইউরোপের পর্যটন শিল্পের কেন্দ্রবিন্দু স্পেনকে তার পর্যটন শিল্পের ধস থেকে ঘুরে দাঁড়াতে সাহায্য করবে।

Related posts

ভারতে করোনা হাসপাতালে আগুন, নিহত ৫

News Desk

ভিয়েনা সংলাপে ন্যাটোর শীর্ষ নেতাদের সমর্থন

News Desk

গর্ভপাতের বড়ি বিক্রিকে বৈধতা দিলো যুক্তরাষ্ট্র

News Desk

Leave a Comment