ইউক্রেনের জার্মান দূতাবাসে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা
আন্তর্জাতিক

ইউক্রেনের জার্মান দূতাবাসে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

প্রতীকী ছবি

ইউক্রেনের রাজধানী কিয়েভে রুশ সেনারা যেসব ক্ষেপণাস্ত্র হামলার চালিয়েছে, তার মধ্যে একটি গিয়ে পড়েছে জার্মান দূতাবাসে। জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র দূতাবাসে ক্ষেপণাস্ত্র পড়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির সরাসরি প্রতিবেদনে বলা হয়েছে, কিয়েভে অবস্থিত জার্মান দূতাবাসের ভবনেও রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। তবে দূতাবাস ভবনে হামলার ঘটনায় হতাহতের ঘটনা ঘটেছে কিনা তা এখন পর্যন্ত জানা যায়নি। তবে টারাস নামে একজন ব্যক্তি জানিয়েছেন, হামলার সময় দূতাবাস খালি ছিল। জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

টুইটে টারাস নামে ওই ব্যাক্তি প্রথমে জানান, রাশিয়ার মিসাইল আঘাত করেছে দুটি জাদুঘরে, একটি পথচারী ব্রিজে এবং একটি অফিসে। তার সেই টুইটের জবাবে ইন্টেলসিৎজো নামে একজন লিখেন, ওই অফিসে জার্মান দূতাবাস ছিল। এসব হামলা দূতাবাসের কর্মকর্তাদের জীবনকে হুমকিতে ফেলেছিল। হয়তবা কেউ আহত বা নিহত হয়েছে।

তার জবাবে টারাস বলেন, রাশিয়ার মিসাইল যে অফিসে আঘাত হেনেছে সেখানে জার্মান দূতাবাসও ছিল। কিন্তু গত ফেব্রুয়ারি থেকে এটির কার্যক্রম চলছে না, তাছাড়া পথচারী সেতুর কাছে ইউরোপীয় ইউনিয়নের কোনো কার্যক্রম চলছে না। এখানে কোনো কর্মকর্তা নেই।

এদিকে, বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের বিভিন্ন শহরে আজ সোমবার মুহুর্মুহু হামলা চালিয়েছে রুশ বাহিনী। শুরুতে ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়, আজ সকালে অন্তত ৭৫ টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া। তবে ইউক্রেনের বিমান বাহিনীর পক্ষ থেকে নতুন করে বলা হয়েছে, রাশিয়া মোটে ৮৩টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এরমধ্যে ৪৩টি ভূপাতিত করেছে ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনী।

এর মধ্যে সর্বশেষ প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে চালানো এসব হামলার তথ্য নিশ্চিত করে নতুন করে হুঁশিয়ারি বার্তা দিয়েছেন। এক ভিডিও বার্তায় পুতিন বলেন, দূর পাল্লার ক্ষেপণাস্ত্র জ্বালানি, সামরিক ও যোগাযোগ স্থাপনায় আঘাত হেনেছে। একইসঙ্গে তিনি হুঙ্কার দিয়ে অঙ্গীকার করেছেন রুশ ভূখণ্ডে পরবর্তীতে যেকোনো সন্ত্রাসী হামলার জবাব হবে কঠোর। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এমকে

Source link

Related posts

অস্ত্র না দেওয়ার সিদ্ধান্ত জার্মান ভন্ডামি: ইউক্রেন

News Desk

পাকিস্তানের পত্রিকায় নিবন্ধ: শেখ হাসিনার কাছ থেকে শিখুন

News Desk

রুশদির হামলার নিন্দায় জে কে রাওলিংকে প্রাণনাশের হুমকি

News Desk

Leave a Comment