ইউরোপীয় ইউনিয়নের সদস্য হচ্ছে ইউক্রেন
আন্তর্জাতিক

ইউরোপীয় ইউনিয়নের সদস্য হচ্ছে ইউক্রেন

ফাইল ছবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ‘অবিলম্বে’ দেশটিকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদ দেওয়ার আহ্বান জানিয়েছিলেন। ইউক্রেনের এমন দাবি ন্যায্য এবং সম্ভব উল্লেখ করে তিনি বলেছিলেন, আমাদের লক্ষ্য সব ইউরোপীয়দের সঙ্গে থাকা। জেলেনস্কির আহ্বান যেনো এবার সত্যি হতে চলেছে। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন এমন আশ্বাসই দিয়েছেন।

শুক্রবার ইউক্রেনের রাজধানী কিয়েভে এক যৌথ সংবাদ সম্মেলনে জেলেনস্কিকে একটি নথি হস্তান্তর করে তিনি বলেছেন: “আর এভাবেই ইউরোপীয় ইউনিয়নের দিকে আপনাদের যাত্রা শুরু হলো। আমরা এই প্রশ্নপত্রটি পূরণে আপনাকে সাহায্য করার জন্য প্রস্তুত। এটা সম্পূর্ণ করার জন্য স্বাভাবিক সময়ে কয়েক বছর লেগে গেলেও, এক্ষেত্রে এটা কয়েক সপ্তাহেই সম্পন্ন হয়ে যাবে।”

ডিডাব্লিউ এর এক প্রতিবেদনে বলা হয়ঃ উরসুলা ভন ডার লেন এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের এবারের কিয়েভ সফর দেশটিতে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর ইউরোপীয় কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দেশটির রাজধানীতে প্রথম সফর।”

সংবাদ সম্মেলনে উরসুলা ভন ডার লেন আরো বলেন, ইউক্রেন যখন ইউরোপীয় ভবিষ্যতের দিকে অগ্রসর হচ্ছে সেসময় রাশিয়া অর্থনৈতিক এবং প্রযুক্তিগত ক্ষয়ক্ষতির মুখে পড়বে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে উরসুলা ভন ডার লেন লিখেছেন, “ইউক্রেন ইইউ এর সদস্য পদ পেতে আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে।” ইইউ প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করবে উল্লেখ করে তিনি এটাও বলেন, “সমস্ত শর্ত মান্য করা হয় এমনটা নিশ্চিত করে যতোটা আমরা করতে পারি।

ম্যানিলা টাইমস এর প্রতিবেদনে বলা হয়ঃ ইউক্রেনকে ইউরোপীয় পরিবারে স্বাগত জানিয়ে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট বলেন, “আমরা ইউরোপের সাথে থাকতে আপনার স্বপ্নের সাথে আছি। আমি খুব স্পষ্টভাবে বলতে চাই: ইউরোপীয় পরিবারে ইউক্রেনের একটি স্থান রয়েছে।

এসএইচ

Source link

Related posts

মেয়াদোত্তীর্ণ ২০ হাজার করোনা টিকা পুড়িয়ে দিল মালাউই

News Desk

আকস্মিক সফরে কাবুলে হিনা রব্বানী, তালেবান নেতাদের সঙ্গে বৈঠক

News Desk

কার্যকারিতা কম হওয়ায় টিকা মিশ্রণের কথা ভাবছে চীন

News Desk

Leave a Comment