Image default
আন্তর্জাতিক

ইরানের পরাজয়ে উল্লাস, যুবককে গুলি করে হত্যার অভিযোগ

ফুটবল বিশ্বকাপ থেকে ইরানের বিদায় প্রকাশ্যে উদযাপনের সময় দেশটির উত্তরাঞ্চলে নিরাপত্তা বাহিনীর গুলিতে এক ব্যক্তি নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

মঙ্গলবার রাতে বান্দার আনজালি এলাকায় গাড়ির হর্ন বাজানোর কারণে মেহরান সামাক নামের যুবকের মাথায় গুলি করে হত্যা করা হয়েছে বলে অ্যাক্টিভিস্টরা দাবি করছেন।

বিবিসি জানিয়েছে, চলমান সরকারবিরোধী বিক্ষোভে অংশগ্রহণকারীরা প্রকাশ্যে বিশ্বকাপ থেকে ইরানের বাদ পড়া উদযাপন করছেন। অনেক ইরানি নাগরিক কাতার বিশ্বকাপে নিজেদের ফুটবল দলকে সমর্থন দিতে রাজি নন। তারা মনে করছেন, ফুটবল দল ইসলামিক প্রজাতন্ত্রকেই প্রতিনিধিত্ব করছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত বিভিন্ন শহরের ভিডিওতে দেখা গেছে, রাস্তায় অনেক মানুষ উল্লাস ও নাচছে।

ইরান হিউম্যান রাইটস জানিয়েছে, ২৭ বছর মেহরান সামাককে গুলি করে হত্যা করেছে ইরানের নিরাপত্তাবাহিনী। মঙ্গলবার রাতে ইরানি ফুটবল দলের বিশ্বকাপে পরাজয়ের পর গাড়ির হর্ন বাজিয়ে তিনি তা উদযাপন করছিলেন।

গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের কাছে ১-০ গোলে হেরে যায় ইরান। এই পরাজয়ের জন্য খেলোয়াড়দের ওপর ভেতরে-বাইরে থেকে বিরোধী শক্তির অনৈতিক চাপকে দায়ী করছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলো।

গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচ শুরুর আগে জাতীয় সংগীত গাননি ইরানের খেলোয়াড়েরা। বলা হচ্ছিল, ইরানের বিক্ষোভকারীদের প্রতি সংহতি জানিয়ে তারা জাতীয় সংগীত গাননি। ওই ম্যাচে দলটি ইংল্যান্ডের কাছে ৬-২ গোলে হেরে যায়।

তবে ওয়েলসের বিরুদ্ধে ম্যাচের আগে জাতীয় সংগীত গেয়েছিলেন ইরানের খেলোয়াড়েরা। ওই ম্যাচে তারা ২-০ গোলে জয় পান। এ ছাড়া যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের ম্যাচটি রাজনৈতিক শোডাউনে রূপ নেয়। ওই ম্যাচের আগেও জাতীয় সংগীত গেয়েছিলেন খেলোয়াড়েরা।

পরের দুই ম্যাচে খেলোয়াড়দের জাতীয় সংগীত গাওয়াকে প্রতারণা হিসেবে দেখেন কিছু বিক্ষোভকারী। কারণ, এ ইস্যুতে দলের ওপর ইরান সরকারের চাপ তীব্রতর হচ্ছিল বলে অভিযোগ ওঠে।

Related posts

শ্রেয়া ঘোষালের নামে প্রতারিত কলকাতার বাংলাদেশ হাইকমিশন

News Desk

কিয়েভে একটু পরপর গোলা আর বিস্ফোরণের শব্দ

News Desk

আফগান হিন্দু ও শিখদের আশ্রয় দেবে ভারত

News Desk

Leave a Comment