Image default
আন্তর্জাতিক

ইয়াস অতি প্রবল ঘূর্ণিঝড় হয়ে ভারতের উপকূলের কাছে

মহামারীর মধ্যে শক্তিশালী এই ঘূর্ণিঝড় আঘাত হানার আগে শুধু ওড়িষা ও পশ্চিমবঙ্গ রাজ্যে ১০ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। সতর্কতামূলক পদক্ষেপে ট্রেন-বিমান চলাচলও বন্ধ করে দেওয়া হয়েছে। মঙ্গলবার রাত ১২টায় ঝড়টি প্যারাদ্বীপ থেকে ১৪০ কিলোমিটার দূরে ছিল। তখন সাগরদ্বীপ থেকে এর দূরত্ব ছিল ২১০ কিলোমিটার। ঘূর্ণিঝড়টি বুধবার দুপুর নাগাদ ওড়িষার প্যারাদ্বীপ এবং পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মাঝ দিয়ে উপকূলে আঘাত হানবে বলে ভারতের আবহাওয়া বিভাগ পূর্বাভাস দিয়েছে। তবে এর কেন্দ্র থাকবে ওড়িষার বালাশোর এলাকায়। আর কেন্দ্রের বহিরাংশ সকালেই উপকূলে আঘাত হানতে পারে।

ভারতের আবহাওয়া বিভাগের বিশেষ বুলেটিনে বলা হয়েছে, অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবেই উপকূলে উঠে আসবে ইয়াস, তখন বাতাসের গতিবেগ থাকবে ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার, যা ঝড়ো হাওয়ার আকারে ১৮৫ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে। মঙ্গলবার রাতে ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ১৫ কিলোমিটার গতিতে এগোচ্ছিল। ছয় ঘণ্টা ধরে এই গতি থাকলেও তার আগে দুপুরে এর গতি ছিল ঘণ্টায় ১৭ কিলোমিটার।

ঘূর্ণিঝড়টির গতিমুখ বাংলাদেশের দিকে না হলেও এর প্রভাব বলয়ে খুলনা উপকূল থাকছে বলে সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে, প্রস্তুত রাখা হয়েছে প্রায় ১৫ হাজার আশ্রয় কেন্দ্র। বাংলাদেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। দুর্ঘটনা এড়াতে নদীপথে সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। বাংলাদেশের মোংলা ও পায়রা সমুদ্রবন্দর থেকে সন্ধ্যায় এটি ৩৪৫ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। পূর্ণিমার মধ্যে ঝড়ের প্রভাবে বাংলাদেশের উপকূলে স্বাভাবিকের চেয়ে বেশি উচ্চতার জোয়ার হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর সতর্ক করেছে।

Related posts

ইলন মাস্কের অধীনে টুইটারের ভবিষ্যৎ ‘অন্ধকার’

News Desk

কাশ্মীরে ফের বড় সাফল্য সেনার, সোপিয়ানে গুলির লড়াইয়ে খতম ৩ জঙ্গি

News Desk

ভারত-পাকিস্তান ‘গোপন বৈঠকে’ : রয়টার্স

News Desk

Leave a Comment