কেনেডি হত্যাকাণ্ডের গোপন নথি প্রকাশ
আন্তর্জাতিক

কেনেডি হত্যাকাণ্ডের গোপন নথি প্রকাশ

প্রেসিডেন্ট জন এফ কেনেডি

প্রেসিডেন্ট জন এফ কেনেডি হত্যাকাণ্ড সম্পর্কিত হাজার হাজার গোপন নথির কোনো কিছু বাদ না দিয়ে সম্পূর্ণভাবে প্রকাশের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।

হোয়াইট হাউস জানায়, কেনেডি হত্যাকাণ্ড সম্পর্কিত মোট ১৩ হাজার ১৭৩টি গোপন নথি প্রকাশ করা হচ্ছে। এর ফলে এ সংক্রান্ত সব নথির মোট ৯৭ শতাংশই এখন সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেয়া হলো। খবর বিবিসির।

চমকপ্রদ নতুন কোনো কিছুই এসব নথি থেকে জানা যাবে তেমন কিছু আশা করা হচ্ছে না। তবে ইতিহাসবিদরা আশা করছেন, প্রেসিডেন্ট কেনেডির কথিত আততায়ী সম্পর্কে তারা আরও বিশদভাবে জানতে পারবেন।

প্রেসিডেন্ট কেনেডিকে ১৯৬৩ সালের ২২ নভেম্বর টেক্সাসের ডালাস শহরে গুলি করে হত্যা করা হয়। যুক্তরাষ্ট্রে ১৯৯২ সালে পাশ হওয়া আইনে এই হত্যাকাণ্ড সম্পর্কিত সব গোপন ফাইল ২০১৭ সালের অক্টোবরের মধ্যে প্রকাশ করতে বলা হয়েছিল সরকারকে।

প্রেসিডেন্টে জো বাইডেন বৃহস্পতিবার এসব নথি প্রকাশের জন্য এক নির্বাহী আদেশে সই করেন। তবে তিনি বলেন, কিছু ফাইল ২০২৩ সালের জুন মাস পর্যন্ত গোপন রাখা হবে সম্ভাব্য কিছু চিহ্নিত ঝুঁকির কারণে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আর্কাইভ বলছে, ৫১৫টি নথি পুরোপুরি গোপন রাখা হচ্ছে এবং আরও দুই হাজার ৫৪৫টি নথির আংশিক গোপন রাখা হচ্ছে।

এনজে

Source link

Related posts

সবেচেয়ে দামি ওষুধ, এক ডোজের দাম প্রায় ৩৬ কোটি টাকা

News Desk

ইমরানের লংমার্চের সংবাদ সংগ্রহে নারী সাংবাদিক নিহত

News Desk

নাইজেরিয়ায় ১৩৬ অপহৃত শিশুকে ফেরত চান বাবা-মায়েরা

News Desk

Leave a Comment