Image default
আন্তর্জাতিক

জাপোরিঝিয়ায় রুশ ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ নিহত ১৭

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর জাপোরিঝিয়ায় রাশিয়ার একাধিক ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৭ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একটি শিশুও রয়েছে। স্থানীয় সময় শনিবার ইউক্রেনীয় কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

ইউক্রেনের স্টেট ইমারজেন্সি সার্ভিস টেলিগ্রামের এক বার্তায় বলেছে, হামলায় মোট ১৭ জন নিহত হয়েছেন, যাদের মধ্যে একটি শিশুও রয়েছে।

নিহতের সংখ্যা অবশ্য ধারাবাহিকভাবে বাড়িয়েছে ইউক্রেন। শুরুতে মাত্র একজনের মৃত্যুর কথা জানানো হয়েছিল। শনিবার সকালেও এর সংখ্যা ছিল ১৪। পরে তা আরও বেড়েছে। হামলায় পাঁচতলা একটি আবাসিক ভবন প্রায় ধূলিস্যাৎ হয়ে গেছে।

শহরের ভারপ্রাপ্ত মেয়র আনাতোলি কুর্তেভ জানিয়েছেন, স্থানীয় সময় শনিবার সন্ধ্যা ৭টার দিকে জাপোরিঝিয়া শহরে এই হামলা শুরু হয়। এতে হতাহতের ঘটনা ছাড়াও পাঁচটি বাড়ি ধ্বংস হয়েছে।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে, এদিন মোট সাতটি রুশ ক্ষেপণাস্ত্র শহরে আঘাত হানে। এর মধ্যে তিনটিই শহরের কেন্দ্রস্থলে আঘাত হানে।

হামলায় প্রধান সড়কে পাশে থাকা পাঁচতলা বিশিষ্ট একটি আবাসিক ভবন প্রায় ধ্বংস হয়ে গেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ হামলার বিষয়ে বলেছেন, জাপোরিঝিয়ায় প্রতিদিনই ব্যাপক রকেট হামলা চালানো হচ্ছে। এটি রাশিয়ার ইচ্ছাকৃত অপরাধ।

জাপোরিঝিয়া ইউক্রেনের একটি গুরুত্বপূর্ণ শহর।রাশিয়া সম্প্রতি ইউক্রেনের অধিকৃত যে চারটি অঞ্চলকে নিজেদের অংশ ঘোষণা করেছে, তার মধ্যে অন্যতম জাপোরিঝিয়া। ভারি শিল্প সমৃদ্ধ এ অঞ্চলেই রয়েছে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, যার দখল এখন রুশ বাহিনীর হাতে।

তবে জাপোরিঝিয়ার বেশ কিছু এলাকা এখনো ইউক্রেনীয় বাহিনীর নিয়ন্ত্রণে। অঞ্চলটির পূর্ণ নিয়ন্ত্রণ নিতে কয়েক সপ্তাহ ধরে তুমুল আক্রমণ চালিয়ে যাচ্ছে রাশিয়া।

ইউক্রেন অভিযোগ করেছে, গত সপ্তাহে জাপোরিঝিয়া অঞ্চলে একটি বেসামরিক গাড়িবহরে রাশিয়ার গোলাবর্ষণে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছেন।

Related posts

খারকিভের ৩০ বসতি পুনর্দখলের দাবি ইউক্রেনের

News Desk

৫৩ আরোহীসহ ইন্দোনেশিয়ান সাবমেরিন কেআরআই নাঙ্গালা-৪০২ নিখোঁজ

News Desk

আলবেনিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ

News Desk

Leave a Comment