দ্বিতীয়বারের মতো ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ
আন্তর্জাতিক

দ্বিতীয়বারের মতো ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ

টানা দ্বিতীয়বারের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ইম্যানুয়েল ম্যাক্রোঁ। বিগত দুই দশকে এই প্রথম ফ্রান্সে কোনো প্রেসিডেন্ট ক্ষমতা ধরে রাখতে সক্ষম হলেন। ভোট পরবর্তী সমীক্ষা অনুযায়ী, ম্যাক্রোঁর ঝুলিতে গেছে, ৫৭-৫৮ শতাংশ ভোট। অপরদিকে তার প্রতিদ্বন্দ্বী তথা কট্টর ডানপন্থী নেত্রী ম্যারিন লে পেন পান ৪১ দশমিক ৫ শতাংশ ভোট।

৪৪ বছর বয়সি ম্যাক্রোঁ ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো। ইউক্রেন যুদ্ধের মধ্যে ফ্রান্সে ইম্যানুয়েল ম্যাক্রোঁর জয় স্থিতিশীলতা ফিরিয়ে আনবে বলে আশা করছেন তারা। খবর হিন্দুস্তান টাইমসের।

এদিকে নির্বাচনের প্রচারের সময় লে পেনের ‘পুতিন প্রেমের’ বিষয়টি তুলে ধরেছিলেন ম্যাক্রোঁ। এ আবহে চিন্তিত হয়ে পড়েছিলেন ফ্রান্সে বিনিয়োগকারী সংস্থাগুলি। যদিও এ প্রচারের বিরুদ্ধে লে পেন দাবি করেছিলেন যে তিনি কখনও ‘ফ্রান্সের পরিত্যাগ করবেন না’। শেষ পর্যন্ত সেই প্রতিশ্রুতিতে যে ফরাসি জনগণের মন গলেনি, তা ভোটের ফলাফলেই স্পষ্ট হয়ে উঠেছে। তবে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে হেরেও হাল ছাড়তে নারাজ লে পেন। আগামী জুন মাসে ফ্রান্সে অনুষ্ঠিত হবে সংসদীয় নির্বাচন। সেই নির্বাচনের জন্য প্রস্তুত হওয়ার বার্তা দিয়েছেন পেন।

গত ১০ এপ্রিল ফ্রান্সে প্রথম পর্বে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। তাতে ১২ জন প্রতিদ্বন্দ্বী অংশ নিয়েছিলেন। প্রথম দফার ভোটে ম্যাক্রোঁ শীর্ষে ছিলেন। তার ঝুলিতে গেছিল ২৭ দশমিক ৩৫ শতাংশ ভোট। অপরদিকে লে পেনের দখলে ছিল ২৩ দশমিক ৯৭ শতাংশ ভোট। এ পর্বের শীর্ষে থাকা দুই প্রতিদ্বন্দ্বী এরপর দ্বিতীয় পর্বের রান-অফে অংশগ্রহণ করেন। প্রথম পর্বে ম্যাক্রোঁ ও পেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চললেও রান-অফে পেনকে অনেকটাই পেছনে ফেলে এগিয়ে যান ম্যাক্রোঁ। তবে এখন তার কাছে আগামী জুনে অনুষ্ঠিতব্য সংসদীয় নির্বাচনে নিজ দলের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

ডি- এইচএ

Source link

Related posts

এক ডোজের ‘স্পুটনিক লাইট’ ভ্যাকসিনের অনুমোদন দিল রাশিয়া

News Desk

জব্দ করা ইরানি ট্যাংকার ছেড়ে দিল ইন্দোনেশিয়া

News Desk

নারীরাও তৈরি করছেন হাতবোমা

News Desk

Leave a Comment